শিশুর সর্দি-কাশি দূর করুন সহজেই

১ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): শীতের এসময়ে শিশুরা সর্দি কাশিতে আক্রান্ত হয়ে থাকে। কফ ও কাশির কারণে শিশুটি ঘুমাতে পারে না। তার সঙ্গে মা-বাবাকেও নির্ঘুম রাত কাটাতে হয়।

এ সমস্যা থেকে সমাধান পেতে অনেক মা- বাবা চিকিৎসকের কাছে গিয়ে হাই-এন্টিবায়োটিক ও ঠাণ্ডার ওষুধ খাওয়ান শিশুকে। তবে সামান্য ঠাণ্ডা রোগে এরকম ওষুধ খাওয়ানোটা শিশুর জন্য নিরাপদ নয়।

তবে আপনি চাইলে ঘরোয়া কিছু উপায়ে শিশুর ঠাণ্ডা কাশি দূর করতে পারেন। আসুন সেই কার্যকরী উপায়গুলো জেনে নিই :

* রোগ জীবাণুর কারণে আপনার শিশুটি ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়। এতে সে দুর্বল হয়ে পড়ে। তাই এসময়টা শিশুর পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। এটি শরীরের ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগায়।

* অনেক অভিভাবক শিশুর সর্দি কাশি হলে গোসল করাতে চান না। এটা ঠিক নয়, প্রতিদিন কুসুম গরম পানিতে শিশুটিকে গোসল করাতে হবে।এতে সর্দি বুকে বসতে পারে না।

* একটি পাত্রে গরম পানি নিয়ে সেটি দিয়ে শিশুটিকে ভাপ দিন। এভাবে শিশুটিকে কিছুক্ষণ রাখুন। গরম পানিরভাব শিশুর নাকের ছিদ্র পরিষ্কার করে দেয়।

* সর্দি-কাশিতে দ্রুত আরাম পেতে শিশুকে নাকের ড্রপ দেয়া যেতে পারে। আপনি চাইলে এই ড্রপ ঘরে তৈরি করে নিতে পারেন। একটি পাত্রে ৪ চা চামুচ গরম পানির সঙ্গে ১/২ চা চামচ লবণ দিয়ে ভাল করে জ্বাল দিন। ঠাণ্ডা হয়ে গেলে এটি নাকের ড্রপ হিসেবে ব্যবহার করুন।

* ২টি রসুনের কোয়া ও ১ টেবিল চামচ মৌরি ভাল করে ভেজে বেটে নিন। এবার এই মিশ্রণটি একটি পরিষ্কার কাপড়ে বেঁধে পুটলি তৈরি করে শিশুর ঘুমানোর স্থানে রেখে দিন। এটি গরম হয়ে এর থেকে বের হওয়া বাষ্প শিশুর বন্ধ নাক খুলে দেবে।

রসুন এবং মৌরিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ভাইরাল উপাদান থাকে, যা শিশুর ঠাণ্ডা দূর করতে সাহায্য করে।

* ঠাণ্ডায় শিশুকে টমেটো এবং রসুনের স্যুপ খাওয়াতে পারেন। এটি শরীরে পানির চাহিদা পূরণ করার সঙ্গে সঙ্গে কফ গলিয়ে শিশুকে আরাম দেবে।

* সর্দি, জ্বরে শিশুকে ঘুমানোর সময় মাথা কিছুটা উঁচু করে রাখুন। এতে করে তার শ্বাস-প্রশ্বাস নেয়া অনেকটা সহজ হবে।

* গরম পানির সঙ্গে এক চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে খাওয়াতে পারেন। এটিও আপনার শিশুটিকে আরাম দেবে।

ঠাণ্ডার সময় শরীরে পানির অভাব দেখা দেয়, তাই এইসময় শিশুকে প্রচুর পরিমাণে পানি এবং পানি জাতীয় খাবার খাওয়াবেন।

Share Button
Previous ম্যানসিটিকে হারিয়ে বছর শেষ লিভারপুলের
Next বছরের প্রথম দিনেই কোহলি-আনুশকার বাগদান!

You might also like

লাইফস্টাইল

যে কাজে লাগে তেজপাতার তেল

১৬ জানুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি): আগেরকার দিনে এমন কোন বাড়ি ছিল না যে সেই বাড়িতে তেজপাতা ছিল না। তেজপাতা রান্নার কাজে ব্যবহারিত জনপ্রিয় একটি মসলা জাতীয় দ্রব্য। এছাড়াও এটি দিয়ে শুধু

লাইফস্টাইল

শিশূর প্রথম দাঁত..

ঢাকা ১৩ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি):: শিশুর নিচের পাটিতে খুদে খুদে দুটি দাঁত উঠলেই বাড়িতে সাড়া পড়ে যায়। যেন এখনই ছোট সদস্যটি সবকিছু খাওয়ার জন্য প্রস্তুত। আর যার দাঁত উঠতে দেরি হয়

লাইফস্টাইল

ছুটির দিনে অতিরিক্ত ঘুমালে ক্ষতিই বেশি

৫ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): সপ্তাহ শেষে একটা ছুটির দিন। তাই এই দিনে বদলে যায় নিত্যদিনের রুটিন। সারাদিন আলস্য। শুয়ে-বসে ছুটি উপভোগ। খাওয়া দাওয়া আর ঘুম। প্রায় সরা দিন বিছানায় বালিশের

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply