খাওয়ার সঠিক সময়

খাওয়ার সঠিক সময়

৯ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি):  সবকিছুরই নিয়ম আছে, এমনকি খাবার খাওয়ার সঠিক সময়েও। কেননা খাবার শুধু খেলেই হল না, কখন খাচ্ছেন তার ওপরও কিন্তু নির্ভর করে শরীরের ভালো-মন্দ।

খাবার খাওয়ার পর, যতই কম খাবার হোক না কেন, তা হজম করতে শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে। তাই ঠিক সময়ে খাবার খেলে আপনার শরীর তা ঠিকমতো গ্রহণ করতে পারবে। ফলে আপনি হয়ে উঠবেন স্বাস্থ্য-সবল।

নানা কারণে অনেকেই ঠিক সময়ে খেতে পারেন না। কেউ কেউ আবার এতটাই ব্যস্ত থাকেন যে এক এক সময় খাবার খাওয়ারই সময় পান না। এমন অভ্যাস ভালো নয়। বিশেষত ব্রেকফাস্ট না খাওয়া তো একেবারেই উচিত নয়। চলুন জেনে নিই, সকালের, দুপুরের এবং রাতের খাবার খাওয়ার সঠিক সময়।

সকালের খাবার

যেহেতু ডিনারের পর অনেকটা সময় শরীর খাবার পায় না তাই সকালের খাবার অর্থাৎ ব্রেকফাস্ট সকাল ৭-৮টার মধ্যে সেরে ফেলুন। যদি এ সময়ের মধ্যে সম্ভব না হয় তাহলে সকাল ১০ টার মধ্যে সেরে ফেলুন। সকাল ১০টার পর যদি নাস্তা সারেন তাহলে তা কিন্তু আসলে আর ব্রেকফাস্ট থাকে না এবং দুপুরের খাবার খাওয়ার ওপর এর প্রভাব পড়ে। তখন আর দুপুরের খাবার বেলা ৩ টার আগে করার ইচ্ছা জাগে না। ফলে শরীর ভাঙতে শুরু করে। তাই ব্রেকফাস্টটা সাড়তে হবে সময়ে। সুস্বাস্থ্যের ক্ষেত্রে ব্রেকফাস্টের সময় নির্ধারণের খুব সহজ একটা নীতি আছে। তা হচ্ছে, ঘুম থেক ওঠার ঠিক আধ ঘণ্টার মধ্যে ব্রেকফাস্ট সেরে ফেলা।

দুপুরের খাবার

চেষ্টা করবেন প্রতিদিন দুপুর সাড়ে ১২ টা থেকে ২ টার মধ্যে দুপুরের খাবার অর্থাৎ লাঞ্চ সেরে ফেলতে। যদি কোনোদিন দেরি হয়ে যায়, তাহলে চেষ্টা করবেন বিকাল ৪ টার আগে যেন সেরে ফেলতে পারেন। আপনি যদি ঠিক সময়ে দুপুরের খাবার না খান তাহলে আপনার পেটে হয়তো গুরগুর শুরু হয়ে যাবে। আর এ ধরনের অনুভূতি একেবারেই সুখকর নয়।

রাতের খাবার

ডায়েট মেনে চললে সন্ধ্যা সাড়ে ৭ টার মধ্যে রাতের খাবার অর্থাৎ ডিনার সেরে ফেলা উচিত। আর যদি তা সম্ভব না হয় তাহলে চেষ্টা করবেন ৯ টার মধ্যে যেন খাওয়া হয়ে যায়। মনে রাখবেন একটু দেরি হয়ে গেলে ক্ষতি নেই। কিন্তু ডিনার সারতে হবে রাত ১০ টার মধ্যে। আর রাতে ভাজাভুজি বেশি খাবেন না। এমনটা করলে দেখবেন ওজন বেড়ে যাচ্ছে।

ওজন নিয়ন্ত্রণ টিপস : ওজন বাড়াতে যদি না চান তাহলে ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টা আগে ডিনার সেরে নেবেন। যদি আপনি রাত ১০ টায় ঘুমাত যান তাহলে ডিনার সেরে নেবেন ৭ টার মধ্যে।

Previous নারীকে সম্মান জানানোর শিক্ষা দিন: শাহরুখ খান
Next মুখোশ মানুষ : সময়ের গল্প

About author

You might also like

লাইফস্টাইল ০ Comments

হাতের লেখা ভালো করার কিছু কৌশল

২৬ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসে আমরা কম্পিউটার আর ট্যাবলেট জাতীয় স্মার্ট ইলেকট্রনিক্স ডিভাইসগুলোর কাছে কৃতজ্ঞ। এর অনেকগুলো কারণের মধ্যে একটা হল- এখন ‘সুন্দর হাতের লেখা’ নিয়ে

লাইফস্টাইল ০ Comments

মাছি তাড়ানোর ঘরোয়া সমাধান

৩১ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): একটি ফল খেতে যাচ্ছেন এবং দেখলেন সেটার ওপর মাছি বসে আছে! খুবই অরুচিকর ব্যাপার। শুধু কি তাই? এটা স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। কেননা মাছি ব্যাকটেরিয়া এবং

ফিচার ১Comments

Scented candles: how I learned to stop worrying and smell the bluebells

Nam in pharetra nulla. Cras aliquet feugiat sapien a dictum. Sed ullamcorper, erat eu cursus sollicitudin, lorem orci condimentum ante, non tincidunt velit dolor eget lacus. Ut dolor ex, gravida

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply