জিয়ানগর উপজেলার নাম বদলে ফের ইন্দুরকানি

জিয়ানগর উপজেলার নাম বদলে ফের ইন্দুরকানি

ঢাকা ৯ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি):

পিরোজপুর জেলার জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন করে ফের ইন্দুরকানি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সাথে কুমিল্লায় লালমাই নামে নতুন একটি উপজেলা এবং চট্টগ্রামের চন্দনাইশের দুহাজারিতে আরেকটি নতুন পৌরসভার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন। এর আগে সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এই দুই সভার সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, এর আগেও এই উপজেলার নাম ছিল ইন্দুরকানী। ২০০২ সালের ১৭ এপ্রিল উপজেলার নাম পরিবর্তন করে জিয়ানগর নামে উপজেলার নামকরণ করা হয়। এখন থেকে জিয়ানগর উপজেলার নাম পরিবর্তিত হয়ে ইন্দুরকানি হবে। স্থানীয় জনগণের দাবি জনগণের দাবির পরিপ্রেক্ষিতে আজকের বৈঠকে আগের নাম বহাল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান।

এদিকে পিরোজপুর সংবাদদাতা জানান, জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন প্রসঙ্গে জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মুক্তিযোদ্ধা গাজী নূরুজ্জামান বাবুল বলেছেন, অবহেলিত জনপথ ইন্দুরকানীবাসির দাবি অনুযায়ী চার দলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ইন্দুরকানী সদরে এক জনসভায় জিয়ানগর নামকরণ করেছিলেন। তার পূর্বে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি নেতা নূরুল ইসলাম শিশুর প্রস্তাবনায় ইন্দুরকানীতে একটি জল থানা প্রতিষ্ঠা করেন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, সেই জল থানাকে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া পুর্ণাঙ্গ থানা ঘোষণা করেন।

নতুন উপজেলা লালমাই
এ ছাড়া নিকারের বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, কুমিল্লায় লালমাই নামে একটি নতুন উপজেলা গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি হবে দেশের ৪৯১তম উপজেলা। মোট নয়টি ইউনিয়ন নিয়ে এ উপজেলা গঠিত হবে। এর মধ্যে আটটি ইউনিয়ন কুমিল্লা সদরের ও লাকসামের একটি ইউনিয়ন রয়েছে। এই উপজেলার জনসংখ্যা হবে দুই লাখ ২০ হাজার ৩২ জন। এর আয়তন হবে ১৪৭ দশমিক ০৩ বর্গকিলোমিটার। জয়নগর মৌজায় হবে এই উপজেলার সদর দপ্তর।

এছাড়া বৈঠকে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি বহু আগেই পৌরসভার জন্য উপযুক্ত হয়েছিল। এই পৌরসভার জনসংখ্যা ৫৬ হাজার ৬৩৩ জন।

এ ছাড়াও আজকের সভায় চট্টগ্রামের চন্দনাইশের দুহাজারি ইউনিয়নকে পৌরসভা করার সিদ্ধান্ত হয়েছে। এ পৌরসভার জনসংখ্যা হবে ৫৬ হাজার ৬৩৩ জন।

Previous মুখোশ মানুষ : সময়ের গল্প
Next ধোনি অধিনায়কত্ব ছেড়েছেন বাধ্য হয়ে !

About author

You might also like

জাতীয় ০ Comments

বিএনপির ‘রূপকল্প ২০৩০’ বাস্তবায়ন স্পষ্ট নয় : প্রধানমন্ত্রী

৭ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি ঘোষিত ‘রূপকল্প ২০৩০’ কিভাবে কোন পদ্ধতিতে বাস্তবায়ন করা হবে, কিভাবে অর্থায়ন হবে, তা স্পষ্ট নয়। তিনি বলেন, আর এই ‘রূপকল্প ২০৩০’ এর

জাতীয় ০ Comments

খালেদা-সুষমা বৈঠক: সব দলের অংশগ্রহণে নির্বাচন চায় ভারত

ঢাকা ২২ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চায় ভারত। রবিবার রাত ৮টায় হোটেল সোনারগাঁওয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠকে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী

জাতীয় ০ Comments

বাঁচানো গেলো না র‌্যাবের গোয়েন্দাপ্রধানকে

৩১ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  ৬ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে না ফেরার দেশে চলে গেছেন সিলেটে জঙ্গিবিরোধী অভিযানে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দাপ্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ। সিঙ্গাপুর

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply