অাবার আসছে সার্চ কমিটি !

অাবার আসছে সার্চ কমিটি !

ঢাকা ১৬ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): নতুন নির্বাচন কমিশন গঠনে পাঁচ সদস্যের সার্চ কমিটি গঠন করতে যাচ্ছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানও ২০১২ সালে নির্বাচন কমিশন গঠনে একই রকমভাবে সার্চ কমিটি গঠন করেছিলেন।

রোববার বার্তা সংস্থা ইউএনবির এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বঙ্গভবনের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে ইউএনবিকে জানান, পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করার জন্য শিগগিরই একটি সার্চ কমিটি গঠন করে দেবেন রাষ্ট্রপতি।

সম্প্রতি নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সাথে আলোচনায় দেশের প্রায় সব নিবন্ধিত রাজনৈতিক দলই সিইসি ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য নতুন আইন প্রণয়নের কথা বলেছে। তবে তাদের এই প্রস্তাব হয়তো এই দফায় বাস্তবায়িত হচ্ছে না।

আগামী ১৮ জানুয়ারি নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা শেষ হবে। এর পর পরই হয়তো রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করবেন বলে ধারণা করছেন বঙ্গভবনের ওই কর্মকর্তা।

এর আগে ২০১২ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ২৪টি রাজনৈতিক দলের সাথে সংলাপ শেষে চার সদস্যের একটি সার্চ কমিটি গঠন করেছিলেন। সেই কমিটিই বর্তমান সিইসি কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন গঠন করে। আগামী ৮ ফেব্রুয়ারি এই কমিশনের মেয়াদ পূর্ণ হচ্ছে।

২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনের জন্য নতুন কমিটি গঠন করতে এরই মধ্যে ২৩টি নিবন্ধিত রাজনৈতিক দলের সাথে সংলাপে বসেছেন রাষ্ট্রপতি। এর মধ্যে রয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপি।

আগামী ১৬ থেকে ১৮ জানুয়ারির মধ্যে আরো আটটি রাজনৈতিক দলের সাথে রাষ্ট্রপতির সংলাপের সময় নির্ধারিত রয়েছে।

Share Button
Previous সুইজারল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
Next ওয়ানডেতে নতুন রেকর্ড ভারতের

You might also like

জাতীয়

পরিবেশের ভারসাম্য রক্ষায় স্কাউটদের সম্পৃক্ত হতে হবে: প্রধানমন্ত্রী

২৬ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় স্কাউটদের সম্পৃক্ত হতে হবে। দেশের পরিবেশ সুন্দর রাখতে বেশি বেশি বৃক্ষ রোপণ করতে হবে। একটা গাছ কাটা হলে ৩টা

জাতীয়

কোনো মানুষ গৃহহীন থাকবে না: প্রধানমন্ত্রী

ঢাকা ৩ মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের একটি মানুষও গৃহহীন থাকবে না। ভূমিহীন মানুষকে খাসজমি ও ঘর করে দেয়ার মাধ্যমে মাথা গোঁজার ঠাঁই করে দেয়া হবে। নিঃস্ব,

জাতীয়

বিদ্যুতের বর্তমান স্থাপিত ক্ষমতা ক্যাপটিভসহ ১৫ হাজার ৮২১ মেগাওয়াট : প্রধানমন্ত্রী

ঢাকা ১৫ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে বিদ্যুতের স্থাপিত ক্ষমতা প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়ে ক্যাপটিভসহ ১৫ হাজার ৮২১ মেগাওয়াটে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রী আজ তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply