পাটপণ্যের উপর ভারতের শুল্ক আরোপ দুঃখজনক : তোফায়েল

পাটপণ্যের উপর ভারতের শুল্ক আরোপ দুঃখজনক : তোফায়েল

ঢাকা ১৮ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের পাটপণ্য রপ্তানির ক্ষেত্রে ভারতের অ্যাট্রি ডাম্পিং শুল্ক আরোপ দুঃখজনক।তিনি বলেন, বাংলাদেশ বিষয়টি ভারতের সাথে আলোচনায় তুলে ধরেছে। বিষয়টি নিয়ে আবারও ভারতের সাথে আলোচনা করা হবে বলে মন্ত্রী জানান।
আজ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি’র ২০১৭ সালের নব-নির্বাচিত পরিচালনা পর্ষদের প্রেসিডেন্ট আবুল কাশেম খানের নেতৃত্বে আগত কর্মকর্তাগণের সাথে মতবিনিময়ের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তামাক ও মদ ছাড়া সকল পণ্য রপ্তানির ক্ষেত্রে ভারত বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, অথচ পাটপণ্য রপ্তানির উপর অ্যান্ডি ডাম্পিং শুল্ক আরোপ করেছে, যা দুঃখজনক।
তিনি বলেন, অনেক পণ্য রপ্তানির ক্ষেত্রেই ভারত এখন সাড়ে ১২% হারে কাউন্টার ভেলিং শুল্ক নিচ্ছে। এতে বাংলাদেশে তৈরি পণ্য ভারতে রপ্তানির ক্ষেত্রে বাধাগ্রস্থ হচ্ছে।
ভারত বাংলাদেশের বন্ধু রাষ্ট্র এবং মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সবধরণের সহযোগিতা করার কথা স্মরণ করে তোফায়েল বলেন, বাংলাদেশ বিশ্বাস করে ভারত দ্বিপাক্ষিক বাণিজ্য ক্ষেত্রে এ সকল বাধা দূর করতে আন্তরিক হবে।
জাতির পিতা শূন্যহাতে যুদ্ধবিদ্ধস্থ বাংলাদেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, ১৯৭২ সালে বাংলাদেশ ২৫টি পণ্য বিশে^র ৬৮টি দেশে রপ্তানি করে আয় করতো মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে ১৯৬টি দেশে ৭২৯টি পণ্য রপ্তানি করে আয় হচ্ছে ৩৪.২ বিলিয়ন মার্কিন ডলার।
২০০৫-৬ অর্থবছরে বাংলাদেশ মাত্র ১০.৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করে উল্লেখ করে বাণিজ্য মন্ত্রী বলেন, অথচ বর্তমান সরকার আগামী অর্থ বছরের জন্য রপ্তানি লক্ষ্যমাত্রা ৩৭ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে। আর ২০২১ সালের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। মন্ত্রী আশা করেন, ওই সময় বর্তমান সরকার ক্ষমতায় থাকলে রপ্তানির এ লক্ষমাত্রাও ছাড়িয়ে যাবে।

বাংলাদেশ এখন সকল ক্ষেত্রে পাকিস্তানকেও ছাড়িয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ এখন মেঘা প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা অর্জন করেছে।
ব্যবসায়ীগণ বিব্রত হন, ক্ষতিগ্রস্থ হন এমন কোনো পদক্ষেপ এ সরকার গ্রহণ করবে না জানিয়ে মন্ত্রী নবনির্বাচিত নেতৃবৃন্দকে বলেন, ব্যবসায়ীদের পরামর্শ গ্রহণ করেই সরকার কাজ করছে। চাহিদা মোতাবেক সরকার ব্যবসায়ীদের প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতাও দিয়ে যাচ্ছে।

Previous ভুলে শরণার্থীশিবিরে বোমা হামলা, নিহত ৫০
Next ষোলর বিস্ময়/ তাসলিমা রুবি

About author

You might also like

অর্থ-বাণিজ্য ০ Comments

‘বোবা’ হয়ে গেছেন মূসা বিন শমশের !

ঢাকা ২০ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি):  বিতর্কিত ধনকুবের মূসা বিন শমশের বাকশক্তি হারিয়ে ফেলেছেন বলে বুধবার শুল্ক গোয়েন্দাদের কাছে দেয়া এক চিঠিতে তিনি জানিয়েছেন। চিঠির সাথে তিনি ডাক্তারের সার্টিফিকেটও জমা দিয়েছেন। ওই চিঠির

অর্থ-বাণিজ্য ০ Comments

বাণিজ্য মেলা উদ্বোধন ও রফতানি ট্রফি প্রদান করলেন প্রধানমন্ত্রী

ঢাকা ১ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মাসব্যাপী ২২ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন। একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০১৩-১৪ সালের দেশের সর্বোচ্চ রফতানি আয়কারি প্রতিষ্ঠানের মাঝে জাতীয়

অর্থ-বাণিজ্য ০ Comments

বাণিজ্য মেলার সময় চার দিন বাড়ানোর সিদ্ধান্ত

ঢাকা ৩০ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় চার দিন বাড়ানোর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। রোববার বিষয়টি নিশ্চিত করেছেন মেলার আয়োজক সংস্থা রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যুগ্ম-সচিব রেজাউল করিম। তিনি

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply