বিশ্ববাজারে তেলের দাম বাড়বে ২৯ শতাংশ

বিশ্ববাজারে তেলের দাম বাড়বে ২৯ শতাংশ

২৮ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): চলতি বছর আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেলপ্রতি ৫৫ ডলারে উঠবে বলে মনে করে বহুজাতিক দাতা সংস্থা বিশ্বব্যাংক। গত বছর বিশ্ববাজারে তেলের ব্যারেলের গড় মূল্য ছিল ৪৩ ডলার। এ হিসাবে এক বছরে তেলের দাম বাড়ছে প্রায় ২৯ শতাংশ।

দ্রব্যমূল্য নিয়ে বিশ্বব্যাংকের ত্রৈমাসিক প্রতিবেদন কমোডিটি আউটলুকে এসব তথ্য উঠে এসেছে। সদর দফতর ওয়াশিংটন থেকে বুধবার প্রতিবেদনটি প্রকাশ করেছে বিশ্বব্যাংক।

এ বিষয়ে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, দীর্ঘদিন জ্বালানি তেলের অবাধ উত্তোলনের পর তেল উত্তোলনকারী দেশগুলোর জোট ওপেক একে সীমিত করার সিদ্ধান্ত নেয়ায় এ বছর জ্বালানি তেলের দাম বাড়বে। গত অক্টোবরেও বিশ্বব্যাংক তাদের আউটলুকে ৫৫ ডলার দাম থাকার পূর্বাভাস দিয়েছিল।

প্রতিবেদনের মূল লেখক বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ জন বাফেস উল্লেখ করেছেন, গত বছর জ্বালানি তেলের দাম কম থাকায় বেশিরভাগ পণ্যদ্রব্যের দাম অনেক নিু পর্যায়ে ছিল যা এ বছর ঊর্ধ্বমুখী হবে। তবে বিশ্ব নিয়ন্ত্রকদের নীতি পরিবর্তন হলে এর উল্টো ঘটনাও ঘটতে পারে।

প্রতিবেদনে মূল্যবান ধাতুর মূল্য এ বছর ১১ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে উল্লেখ করা হয়েছে। আগের প্রতিবেদনে ৪ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস ছিল। এ বছর বেশিরভাগ শিল্প পণ্যের দাম ঊর্ধ্বমুখী হওয়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিকভাবে কৃষিপণ্যের দাম এ বছর এক শতাংশ বৃদ্ধি পেতে পারে। বাড়তে পারে তেল ও তেলবীজের দাম। ফলন ভালো হওয়ায় শস্যজাতীয় পণ্যের দাম ৩ শতাংশ কমে আসতে পারে। সুদের হার উল্লেখযোগ্য বেড়ে যাওয়ায় মূল্যবান ধাতু যেমন- সোনা-রুপার দাম ৭ শতাংশ কমে আসতে পারে।

Previous মানবতার সেবায় আফ্রিদি
Next স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি সাংবাদিকদের

About author

You might also like

অর্থ-বাণিজ্য ০ Comments

আমাদের ওষুধ শিল্পের অগ্রগতি বিস্ময়কর : তোফায়েল

ঢাকা ২৫ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের ওষুধশিল্পের অগ্রগতি এখন গর্ব করার মতো। দেশে শিল্প উৎপাদনের শীর্ষ খাত এখন এই ওষুধশিল্প। আমদানি নির্ভরতা থেকে বের হয়ে আমরা

অর্থ-বাণিজ্য ০ Comments

ইউনূসকে সম্মান দিতে হবে, বললেন অর্থমন্ত্রী

ঢাকা ৩ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি): ক্ষুদ্রঋণ কার্যক্রমের জন্য গ্রামীণ ব্যাংক ও ড. মুহম্মদ ইউনূসের প্রশংসা করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে ও হত দরিদ্রদের মধ্যে গ্রামীণ

অর্থ-বাণিজ্য ০ Comments

পুঁজিবাজারের দরপতনে সাড়ে তিন বছরের রেকর্ড

ঢাকা ৩০ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): দরপতনে বিগত সাড়ে তিন বছরের রেকর্ড অতিক্রম করলো দেশের পুঁজিবাজার। রবিবার দিনভর ব্যাপক দরপতনের পর দেশের দুই পুঁজিবাজারই এ রেকর্ড পার করে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply