সাবধান, মোবাইলে নতুন উপায়ে প্রতারণা

সাবধান, মোবাইলে নতুন উপায়ে প্রতারণা

২৬ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি):  রহস্যজনক কোনো নম্বর থেকে যদি আপনাকে ফোন করে জিজ্ঞাসা করা হয়, ‘আমার কথা কি শুনতে পাচ্ছেন?’ – তাহলে দ্রুত ফোন কেটে দিন।

কেননা আপনি যদি ‘হ্যাঁ’ বলেন তাহলে প্রতারণার খপ্পরে পড়তে পারেন। একটি প্রতারক চক্র সম্প্রতি মোবাইল ফোন ব্যবহারকারীদের মুখ থেকে ‘হ্যাঁ’ শব্দটি বলানোর মাধ্যমে অভিনব প্রতারণার ফাঁদে ফেলার কৌশল নিয়েছে। এক্ষেত্রে আর্থিক বিষয়ক সাজানো কোনো কথোপকথনের মধ্যে ভয়েস এডিটিং করে আপনার ‘হ্যাঁ’ কথাটি বসিয়ে ফাঁদে ফেলতে পারে।

এই ধাপ্পাবাজি স্থানীয় নম্বর থেকেই ফোন করে করা হয়। প্রথম ফোনের অপরপ্রান্ত থেকে পরিচয় ও কিছু কৌশলী আলাপচারিতা শেষে ফোনের লাইন পরিষ্কার থাকার পরও জিজ্ঞাসা করে, ‘আপনি কি আমার কথা শুনতে পাচ্ছেন?’

আপনার উত্তর যদি হয় ‘হ্যাঁ’, তাহলে আপনার এই রেসপন্স রেকর্ড করে, তা একটি কথোপকথনের মধ্যে বসিয়ে দেওয়া হয়। যা শুনলে মনে হবে যে, আপনি কোনো মৌখিক চুক্তির ব্যাপারে ‘হ্যাঁ’ বলেছেন।

এই ‘হ্যাঁ’ বলাটাকেই কাজে লাগিয়ে প্রতারক চক্রটি অর্থ হাতিয়ে নেয়। আপনি যদি তাদের দাবীকৃত কোনো সেবা বা পণ্য না কেনার জন্য তর্কে জড়ান, তাহলে তারা ভয়েস রেকর্ডিংটি বাজিয়ে শোনায় যে, আপনি ‘হ্যাঁ’ বলেছেন। ফলে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দেয়।

বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান ব্যবসার ক্ষেত্রে ফোনে ভয়েস স্বাক্ষর নিয়ে থাকে। যেমন ফোনে বিভিন্ন প্রতিষ্ঠান নানা ধরনের অফার দিয়ে থাকে এবং মৌখিক সম্মতিতেই অফারের অর্ডার সরবরাহ করে থাকে। যেহেতু এক্ষেত্রে নতুন এই প্রতারণা শুরু হয়েছে তাই ফোন ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, পেনসিলভানিয়া ও ভার্জিনিয়ায় অনেকেই ইতিমধ্যে এ প্রতারণার শিকার হয়েছেন। যুক্তরাষ্ট্রের বাইরেও এ ধরনের অভিনব প্রতারণা দ্রুত ছড়াতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। তাই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

Please follow and like us:
Previous অভিনয়ে ফিরছেন দীঘি!
Next ৬০ বিলিয়ন ডলার রফতানি আয় অর্জিত হবে: তোফায়েল

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply