খালেদার সাথে ব্রিটিশ মন্ত্রীর বৈঠক

খালেদার সাথে ব্রিটিশ মন্ত্রীর বৈঠক

ঢাকা ৫ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি): বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করেছেন বাংলাদেশ সফররত যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক মন্ত্রী অলোক শর্মা। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিকেল ৪টা থেকে ঘণ্টাব্যাপী এই বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি ছাড়াও আগামী সংসদ নির্বাচন, রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতির বিষয়গুলো আলোচনা হয়েছে জানা গেছে।এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক উপস্থিত ছিলেন।

তবে সাক্ষাতের পর ব্রিটিশ মন্ত্রী সাংবাদিকদের সাথে কোনো কথা না বললেও বিএনপি মহাসচিব সাংবাদিকদের সাথে কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘যুক্তরাজ্যের ভিসা সংক্রান্ত জটিলতায় বাংলাদেশের নাগরিকরা যে সমস্যার মুখোমুখি হচ্ছে, তা সমাধানের অনুরোধ জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ভিসা সংক্রান্ত জরুরি একটা বিষয় নিয়ে ব্রিটিশ মন্ত্রীর সাথে আলোচনা হয়েছে। আমাদের এখন দিল্লী থেকে ভিসা আসে যেটা এখানে আমাদের নাগরিক যারা রয়েছেন, বিশেষ করে যুক্তরাজ্যে যাদের সবসময় যাতায়াত করতে হয়, লেখা-পড়ার ক্ষেত্রে, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে তাদের জন্য অনেক অসুবিধার সৃষ্টি হয়। বিষয়টা আমরা তাদের নলেজে নিয়ে এসেছি। তারা একে অত্যন্ত গুরুত্ব দেবেন বলে আমাদের বলেছেন।’

যুক্তরাজ্য বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটা প্রতিনিধিত্বশীল সরকার দেখতে চায় জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তারা বাংলাদেশের সাথে অত্যন্ত ভালো সম্পর্ক চান। বাংলাদেশে তারা একটা সুষ্ঠু অবাধ নির্বাচন সবসময় দেখতে চেয়েছেন, এখনো তারা সেটাই দেখতে চান। যেন প্রতিনিধিত্ব একটা সরকার অবশ্যই এখানে তারা দেখতে চান।

মির্জা ফখরুল বলেন, দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বাংলাদেশের সাথে যুক্তরাজ্যের সম্পর্ক আরো কিভাবে উন্নত করা যায়, বাণিজ্য, শিক্ষা ও স্বাস্থ্যের ক্ষেত্রে সম্পর্ক আরো কীভাবে উন্নত করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বাংলাদেশে শিক্ষা ও স্বাস্থ্যখাতে কীভাবে যুক্তরাজ্যের অবদান বাড়ানো যায় এবং ছাত্র-ছাত্রীদের যুক্তরাজ্যে প্রশিক্ষণ, পড়াশোনার ও উচ্চ শিক্ষার বিষয়গুলোকে নিশ্চিত করবার বিষয়াদি নিয়েও আলোচনা হয়েছে। তিনি বলেন, বিএনপির পক্ষ থেকে বলেছি যে, আমরা যুক্তরাজ্যের সাথে সম্পর্ক আরো উন্নত করতে চাই।

Share Button
Previous নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
Next নড়াইলে বিদ্যালয়ের ভবনে রডের বদলে বাঁশ!

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply