শীর্ষ ধনীর তালিকায় ১৬৮৫তম সালমান এফ রহমান

শীর্ষ ধনীর তালিকায় ১৬৮৫তম সালমান এফ রহমান

৯ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  প্রথমবারের মতো কোনো বাংলাদেশি হিসেবে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় নাম উঠে এসেছে ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বেক্সিমকো গ্রুপের কর্ণধার ও বিশিষ্ট ব্যবসায়ী সালমান এফ রহমানের। চীনের গবেষণাপ্রতিষ্ঠান হুরুন গ্লোবাল বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশ থেকে প্রথম ব্যক্তি হিসেবে তার নাম উঠে এল।

হুরুন গ্লোবাল বলছে, বর্তমানে বিশ্বে শীর্ষ ধনকুবের রয়েছে দুই হাজার ২৫৭ জন। ৬৮ দেশের শীর্ষ ধনকুবেরদের এই তালিকায় বাংলাদেশি হিসেবে সালমান এফ রহমান রয়েছেন ১৬৮৫তম অবস্থানে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী সালমান এফ রহমানের মোট সম্পদের পরিমাণ ১৩০ কোটি মার্কিন ডলার বলে হুরুন গ্লোবাল জানিয়েছে।

হুরুন গ্লোবালের চেয়ারম্যান হুজওয়ার্ফ বলেছেন, বিশ্বের সম্পদ কুক্ষিগত হচ্ছে ধনকুবেরদের হাতে।তবে ধনকুবেরদের জন্য  ২০১৭ সালটি ভালো বছর।তালিকার ১০৩৭ ধনকুবেরের সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া চলতি বছরের ধনকুবের তালিকায় যুক্ত হয়েছে নতুন ৩৪৩ মুখ। তবে এরমধ্যে ৭৪০ জনের সম্পদের পরিমাণ কমে গেছে। এছাড়া গত বছরের তালিকায় থাকা ২৭৬ জন তাদের জায়গা হারিয়েছেন।

এছাড়া ধনকুবের রাজধানী হিসেবে তালিকায় উঠে এসেছে বেইজিং। হুরুন গ্লোবালের ওই তালিকায় ৬০৯ ধনকুবের নিয়ে প্রথম স্থানে রয়েছে চীন; দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র (৫৫২ ধনকুবের)। হুজওয়ার্ফ বলেছেন, বিশ্বের অর্ধেক ধনকুবের রয়েছে চীন ও যুক্তরাষ্ট্রে।গত বছর আরব আমিরাত থেকে ১৬ জন ধনকুবেরের নাম উঠে এলেও এ বছর তা বেড়ে হয়েছে ২১। দেশটির অবস্থান ১৯। জিসিসিভূক্ত অন্য দেশগুলো থেকে কোনো ব্যক্তি এই তালিকায় জায়গা পায়নি।

অপরদিকে, ১১ জন ভারতীয় ধনকুবের এ বছর তাদের অবস্থান হারিয়েছে।দেশটির ১০০ জন ধনকুবেরের নাম রয়েছে ওই তালিকায়। গত বছর তৃতীয় অবস্থানে জায়গা করে নিলেও এ বছর সেই অবস্থান থেকে ছিটকে ৪র্থ স্থানে রয়েছে দেশটি। জার্মানি উঠে এসেছে তৃতীয় স্থানে।তালিকায় থাকা শীর্ষ ১০ ধনীর ৮ জনই যুক্তরাষ্ট্রের। মাইক্রোসফটের প্রধান বিল গেটস এ বছরও বিশ্বের সবচেয়ে ধনী হিসেবে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন। তার সম্পদের পরিমাণ ৮১০০ কোটি ডলার।

এরপরই আছেন ওয়ারেন বাফেট, জেফ বেজশ, আমানসিও ওর্তেগা, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, লেরি ইলিসন, কার্লোস স্লিম হেলু ও তার পরিবার, ডেভিড কোচ, চার্লস কোচ ও মাইকেল ব্লুমবার্গ। তবে র্শীষ ১০ ধনীর তালিকায় এ বছর নতুন কোনো মুখ জায়গা পায়নি।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই তালিকার ৩৯৫ তম অবস্থানে রয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ও ধনকুবের ট্রাম্পের সম্পদের পরিমাণ ৪৫০ কোটি ডলার।

Share Button
Previous অবিশ্বাস্য জয়ে কোয়ার্টারে বার্সা
Next ফিলিস্তিনে আজান বন্ধে আইন করছে ইসরায়েল

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply