বিদেশে বন্ধু নয়, সরকারের প্রভু আছে : গয়েশ্বর

বিদেশে বন্ধু নয়, সরকারের প্রভু আছে : গয়েশ্বর

১৩ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  বর্তমান সরকারের শাসনামলে দেশের স্বাধীনতা স্বার্বভৌমত্ব হুমকির মুখে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বিদেশে সরকারের বন্ধু নয়, প্রভু আছে।

রোববার দুপুরে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মশিউর রহমান যাদু মিয়ার ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট : যাদু মিয়া’-শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।

গয়েশ্বর বলেন, ‘শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া নাকি ‘র’ এর অ্যাজেন্ট ছিল- এটা বিশ্বাসযোগ্য নয়। আসলে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির মুখে। ইতিমধ্যে চীনের সাথে সামরিক চুক্তি হয়েছে। সাবমেরিন কিনেছেন।’

তিনি বলেন, ‘ভারতের সাথে সরকারের মান অভিমান চলছে। কিন্তু সম্পর্ক আছে। এই সরকারের বিদেশে প্রভু আছে, বন্ধু নয়। কিন্তু জিয়াউর রহমানে বন্ধু ছিল প্রভু নয়।’

সরকারকে উদ্দেশ্য করে বিএনপির এই নেতা বলেন, ‘বিএনপি স্বাধীনতা ও গণতন্ত্রে বিশ্বাসী। সেজন্য বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু ভারত বাংলাদেশের রাজনীতিতে হস্তক্ষেপ করলে জনগণ মানবে না।’

এরশাদের জোট প্রসঙ্গে গয়েশ্বর বলেন, ‘জোট নিয়ে নাটক চলছে। যাদের ওপর জনগণের আস্থা নেই তাদের আবার জোট কিসের?’

মরুহুম যাদু মিয়ার স্মরণে তিনি বলেন, যাদু মিয়া ছিলেন রাজনীতির অগ্নিপুরুষ। তিনি খুবই কর্মীবান্ধব ছিলেন। তিনি মওলানা ভাসানীর খুবই ঘনিষ্ঠজন ছিলেন। যিনি গণতন্ত্রের গাছ রোপন করেছিলেন। সেই গাছকে লালন করতে হবে। ফলে বিএনপি জনগণের দাবি আদায় করতে সক্ষমতা অর্জন করবে।

সভাপতির বক্তব্যে জেবেল রহমান গানি বলেন, দেশ আজ কঠিন সঙ্কটকাল অতিক্রম করছে। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, গণতন্ত্র আজ আধিপত্যবাদী-সাম্রাজ্যবাদী শক্তির নিকট কারারুদ্ধ। এই অবস্থায় জাতীয় ঐক্য প্রতিষ্ঠার কোনো বিকল্প নাই।

এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ‘রাজনীতিতে একটি অংশ যাদু মিয়াকে একেবারে খারিজ করতে পারলে বেঁচে যান মনে হয়। আর অন্য অংশটি খুব বেশি স্মরণের প্রয়োজনও বোধ করে না।

আলোচনায় আরো অংশগ্রহণ করেন কল্যাণ পার্টি চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম বীরপ্রতীক, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এলডিপি সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, ন্যাপ প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব গোলাম সারওয়ার খান, এনডিপি প্রেসিডিয়াম সদস্য মো. মঞ্জুর হোসেন ঈসা, কল্যাণ পার্টি ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, ন্যাপ ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, সম্পাদক মো. কামাল ভুইয়া প্রমুখ। সঞ্চালনা করেন ন্যাপ নগন সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু।

Share Button
Previous জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান গ্রেপ্তার
Next এবার যমজ ছেলের বাবা হচ্ছেন রোনাল্ডো !

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply