দোষারোপ না করে জাতীয়ভাবে জঙ্গি মোকাবেলা করুন : খালেদা

দোষারোপ না করে জাতীয়ভাবে জঙ্গি মোকাবেলা করুন : খালেদা

ঢাকা ২৯ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি): দোষারোপের রাজনীতি না করে সন্ত্রাস ও উগ্রবাদ জাতীয়ভাবে মোকাবেলা করার জন্য ক্ষমতাসীনদের প্রতি আবারো আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
সিলেট, ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় সম্প্রতি ধর্মীয় উগ্রবাদের নামে পরিচালিত সন্ত্রাসী কর্মকাণ্ডের বিস্তারে গভীর উদ্বিগ্ন প্রকাশ করে তিনি গতকাল এক বিবৃতিতে এ আহ্বান জানান।
খালেদা জিয়া বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় এলেই কেন জঙ্গিবাদ এভাবে মাথাচাড়া দিয়ে উঠে, তা নিয়ে প্রশ্ন থাকলেও আমরা এ প্রশ্ন কখনো তুলিনি এবং এ নিয়ে দোষারোপের রাজনীতিতেও লিপ্ত হইনি। বিশেষ কোনো সরকার বা দলের নয়, এটি একটি জাতীয় সমস্যা। তাই দোষারোপের রাজনীতি না করে সন্ত্রাস-জঙ্গিবাদের সমস্যাকে জাতীয়ভাবে মোকাবেলার জন্য ক্ষমতাসীনদের প্রতি আবার আহ্বান জানাচ্ছি। দেশের সকলকে এ সমস্যা নিরসনে ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ করছি।’
তিনি বলেন, বর্তমানে স্পর্শকাতর একটি সময়ে জঙ্গিবাদের আকস্মিক বিস্তার এবং দমন অভিযানে স্বচ্ছতার অভাবে জনমনে নানা প্রশ্ন ও সংশয়ের সৃষ্টি হয়েছে। এই সব সন্দেহ দূর করতে হবে। এই বিষয়গুলো গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।
সিলেটে একটি আবাসিক ভবনে আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরকসহ গোপনে অবস্থানকারী সন্ত্রাসীদের দমনের লক্ষ্যে সফল অভিযান পরিচালনার জন্য সেনাবাহিনীর প্যারা কমান্ডোসহ দেশরক্ষা বাহিনীকে অভিনন্দন জানান খালেদা জিয়া। একই সাথে অভিযানে বিভিন্ন বাহিনীর সদস্য এবং যেসব সাধারণ মানুষ হতাহত হয়েছেন, তাদের প্রতি শোক ও সহানুভূতি প্রকাশ করেন তিনি।
বিএনপি চেয়ারপারসন বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদ একটি বৈশ্বিক সঙ্কটে পরিণত হয়েছে। বাংলাদেশও এ থেকে বিচ্ছিন্ন নয়। এ সঙ্কট মোকাবেলায় আমাদের প্রয়োজনীয় আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে জাতীয় ঐক্যের ভিত্তিতে অগ্রসর হতে হবে।
তিনি বলেন, দুঃখের বিষয় আমাদের এই আহ্বান চরমভাবে উপেক্ষিত হয়ে আসছে।
বিএনপি চেয়ারপারসন বলেন, কেবল দমন অভিযান চালিয়ে সমাজ থেকে জঙ্গিবাদের শেকড় পুরোপুরি উচ্ছেদ করা সম্ভব নয়। দুই-একটি দমন অভিযানের সাফল্যে আত্মপ্রসাদ লাভ করারও কোনো সুযোগ নেই। মুসলিমপ্রধান এই দেশটিতে গণতন্ত্রহীনতা, জবাবদিহিতাহীন শাসন, দুর্নীতি, সুবিচারের অভাব এবং যুবসমাজের বেকারত্বই জঙ্গিবাদ বিস্তারের প্রধান কারণ। এ কারণগুলো দূর করতে হবে। জনগণকে আস্থায় নিয়ে তাদের কাছ থেকে সক্রিয় সহযোগিতা নিতে হবে।
তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বিএনপির অবস্থান অত্যন্ত কঠোর ও খুবই স্পষ্ট। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর দেশব্যাপী এই সন্ত্রাস ও জঙ্গিবাদের বিস্তার ঘটে। ২০০১ সালে নির্বাচিত হয়ে আমরা দায়িত্ব নেয়ার পর বিএনপি সরকারও জঙ্গিবাদের এই সঙ্কটের মুখোমুখি হয়েছিল; তবে আমরা কঠোর হাতে তা দমন করি। জঙ্গি সংগঠনগুলোর নেটওয়ার্ক পুরোপুরি ভেঙে দেয়া হয় এবং শীর্ষ জঙ্গি নেতাদের জীবিত অবস্থায় গ্রেফতার করে তাদের বিচারসম্পন্ন করা হয়। পরে তাদের শাস্তি কার্যকর হয়।

Share Button
Previous তাসকিনের হ্যাটট্রিক : বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত
Next সাকিবকে টপকে গেলেন মাশরাফি

About author

You might also like

জাতীয় ০ Comments

ব্যাংক কোম্পানি আইনের খসড়ার নীতিগত অনুমোদন

ঢাকা ৮ মে ২০১৭ (গ্লোবটুডেবিডি):  ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ

জাতীয় ০ Comments

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ঢাকা ২০ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি):  তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে ভুটান থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। <iframe id=”2c37e20d1d” name=”2c37e20d1d” src=”http://raiseit-d.openx.net/w/1.0/afr?auid=538697898&amp;cb={random}” frameborder=”0″ scrolling=”no” width=”300″ height=”250″></iframe> বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে তাকে

জাতীয় ০ Comments

বিসিএলআইসি সভাপতির মায়ের ইন্তেকাল

ঢাকা ৫ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি): বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ (বিসিএলঅাইসি)-এর সভাপতি আমিনুল ইসলাম টুব্বুসের মা আমেনা বেগম ৩ র্মাচ শুক্রবার বেলা ৩ টায় নিজ বাস ভবনে ইন্তেকাল করেছেন । (ইন্নালিল্লাহি

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply