৮১ শতাংশ নারী-এমপি যৌন-হয়রানির শিকার! তাহলে অন্যদের কী অবস্থা?

৮১ শতাংশ নারী-এমপি যৌন-হয়রানির শিকার! তাহলে অন্যদের কী অবস্থা?

ঢাকা ১০ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি):

মন্তব্য প্রতিবেদন : ৮১ শতাংশ নারী এমপি যৌন হয়রানির শিকার! তাহলে সাধারণ নারীর কী অবস্থা?

আতিক হেলাল : “ফরিদপুরের সদরপুর উপজেলায় বাড়ি থেকে উঠিয়ে নিয়ে ৮ম শ্রেণির এক ছাত্রীকে (১৪) গণধর্ষণ করেছে কয়েকজন যুবক।”

“ধর্ষণের শিকার নারী ইউপি সদস্যকে ঘরে তুলবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন তার স্বামী। ইতিমধ্যে তিনি তালাকের প্রস্তুতিও সেরে ফেলেছেন।”

একদিনের মাত্র দুটি ঘটনা। প্রকাশ পেয়েছে একই দিনের পত্রিকায় (৫ এপ্রিল ২০১৭)। আরও অনেক হয়তো আছে। কয়টা ঘটনাই বা চোখে পড়ে, আর কয়টা্ ঘটনাই বা পত্রিকা বা মিডিয়ায় প্রকাশ পায়?
উপরের দুটি ঘটনার মধ্যে একটির শিকার একজন নারী ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী-সদস্য (মেম্বার)।এটাই পাঠকের কাছে অস্বাভাবিক ঠেকতে পারত এতকাল। কিন্তু এখন আর এটাও আশ্চর্য হবার মতো কোনো ঘটনা নয়। কিন্তু কেন? ধর্ষণ এখন আর কোনো অস্বাভাবিক ঘটনা নয়?

 

হ্যাঁ, এমন গুরুতর এক প্রশ্নেরই জন্ম দিয়েছে সাম্প্রতিক একটি তথ্য। তাও আবার সেই তথ্যটি প্রকাশ করা হয়েছে সংসদ-সদস্যদের নিয়ে গঠিত আন্তর্জাতিক একটি সংস্থার গবেষণা থেকে। ঢাকায় সদ্যসমাপ্ত আইপিইউ’র ১৩৬তম সম্মেলন থেকে বেরিয়ে আসে এমন এক লোমহর্ষক খবর।প্রত্যন্ত গ্রামাঞ্চলে ইউনিয়ন পরিষদের কোনো নির্বাচিত নারী-সদস্য তো এখানে কোন্ ছাড়! এবার দেখা গেলো খোদ আইন প্রণেতা নারী সংসদ-সদস্যদের অসহায়ত্বের এক ভয়াবহ কৌতুহল-উদ্দীপক চিত্র।

বিশ্বের ৮১ দশমিক ৮ শতাংশ নারী সংসদ সদস্য কোনো না কোনোভাবে মানসিক নির্যাতনসহ নানা হয়রানির শিকার হন। এর মধ্যে ৪৪ দশমিক ৪ শতাংশ নারী সংসদ সদস্য আছেন, যারা কখনও কখনও প্রাণনাশ, অপহরণ, ধর্ষণ ও শারীরিক নির্যাতনের হুমকি পেয়ে থাকেন।বিশ্বের নারী সংসদ সদস্যদের ওপর পরিচালিত ইন্টার পার্লামেন্টারিয়ান ইউনিয়নের (আইপিইউ) কয়েকটি গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এই  তথ্য।গত শনিবার (৪ এপ্রিল) ঢাকয় আইপিইউ’র ১৩৬তম সম্মেলন উদ্বোধনের আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফোরাম অব ওমেন পার্লামেন্টারিয়ানের একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে এই প্রতিবেদনগুলো উত্থাপন করা হয়। আইপিইউ মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে প্রোগ্রাম ডিরেক্টর কারিন জাবরি প্রতিবেদনের নানা তথ্য তুলে ধরেন।
গবেষণা প্রতিবেদনে বল হয়, ২১.৮ শতাংশ নারী এমপি যৌন হয়রানির এবং ২৫.৫ শতাংশ শারীরিকভাবে হেনস্তার শিকার হয়েছেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে ৮১ দশমিক ৮ শতাংশ নারী এমপি যৌন নির্যাতনমূলক বিভিন্ন মন্তব্য শুনে থাকেন। আবার ৪৪ দশমিক ৪ শতাংশ নারী এমপিকে হত্যা, ধর্ষণ বা অপহরণের মতো গুরুতর হুমকি দেয়া হয়েছে। এছাড়া অশ্লীল মন্তব্য ও আচরণ দ্বারা হয়রানির শিকার হন ৬৫ দশমিক ৫ শতাংশ নারী এমপি। বিশ্বের ৩৯টি দেশের ৫৫ জন নারী এমপির সাক্ষাৎকারের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে হয়রানি ও নির্যাতনের শিকার নারী এমপিদের ট্রেন্ড তুলে ধরা হয়েছে। গবেষণায় উল্লেখ করা হয়, এটি হচ্ছে রাজনীতি এবং সংসদে অংশগ্রহণকারী নারীদের একটি চিত্র। এ প্রতিবেদন সারা বিশ্বের সংসদগুলোর মনোযোগ আকর্ষণ করেছে। এতে আরও বলা হয়, ‘আমরা নারীর অধিকার এবং ক্ষমতায়ন নিয়ে কাজ করে থাকি বলে বিষয়টি নিয়ে ঢাকায় আলোচনা করা হলো।’
সংবাদ সম্মেলনে আইপিইউয়ের মিডিয়া রিলেশন্স কর্মকর্তা জিন মিলেগান বলেন, বিশ্বের প্রায় সব দেশে নারী এমপিদের প্রতিনিধিত্ব বেশ হতাশাজনক। বাংলাদেশে এর অবস্থাও খুব হাতাশাজনক। ৩৫০ জন এমপির মধ্যে মাত্র ২০ শতাংশ নারী এমপি এখানে প্রতিনিধিত্ব করছেন। তাদের মধ্যে নারী মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সংখ্যাও বেশ কম। বিশ্বের ১১৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯১। তিনি বলেন, বিশ্বে পার্লামেন্টে নারীদের প্রতিনিধিত্বে এগিয়ে আছে উগান্ডা, বলিভিয়া ও বেলজিয়ামের মতো ৩-৪টি দেশ। তাদের দেশে নারী প্রতিনিধিত্ব ৫০ শতাংশের বেশি। আর কোনো নারী এমপি নেই এমন হতাশাজনক অবস্থানে রয়েছে কাতার ইয়েমেনসহ ৫টি দেশ। প্রেস ব্রিফিংয়ে বিশ্বের সংসদগুলোয় নারী এমপিদের অংশগ্রহণের একটি চিত্র তুলে ধরা হয়।
তাহলে কী দাঁড়ালো অবস্থাটা? যারা আইন প্রণয়ন করে এবং সেই আইন প্রয়োগের ক্ষেত্রে সহায়ক ভূমিকা নিয়ে নারী নির্যাতন এভং বিশেষ করে ধর্ষণের মতো ভয়াণক অপরাধ-প্রবণতা প্রতিরোধে কাজ করবেন, তাদেরই যদি এমন করুণ হাল হয়, তাহলে সাধারণ নারীরা যাবে কোথায়? এখন প্রশ্ন হলো, এই নারী নির্যাতকের ভূমিকায় যারা অবতীর্ণ, তারা কারা? তারা কি শুধু অশিক্ষিত, স্বল্পশিক্ষিত পুরুষশ্রেণী? নিশ্চয়ই নয়।

তাহলে কি কবির সেই কথাই সত্য হতে চলেছে? “তোমারে বধিবে যে, গোকূলে বাড়িছে সে”? এখন আমাদের এই গোকূল সামলানোর দায়িত্ব নেবে কে?

Previous এবার ভুয়া আইডি ফেসবুক আইডি বন্ধ হবে: তারানা
Next সিরাজগঞ্জে ট্রাকচাপায় মা-মেয়ে নিহত

About author

You might also like

কলাম ০ Comments

সুলতান সুলেমান : সিনেমায় ও ইতিহাসে

ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মাসুদ মজুমদার : ইতিহাসের সাথে মানুষের সম্পর্ক নিবিড় এবং সহজাত। ইতিহাস শুনতে, বলতে এবং স্মৃতি তর্পণ করতে মানুষ আনন্দ পায়। ইতিহাস নিয়ে যারা ভাবেন, খোঁজখবর রাখেন,

কলাম ০ Comments

হায় রে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় / আতিক হেলাল

ঢাকা ৩ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি):  আতিক হেলাল > ইউজিসি’র তথ্য মতে, দেশে ৩৮টি পাবলিক এবং ৮৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে। ১৬ কোটি জনসংখ্যার এই দেশে ১২২টি বিশ্ববিদ্যালয়, কিন্তু এর  একটিও যেতে পারেনি বিশ্বের

কলাম ০ Comments

উচ্চ আদালতে বাংলা নেই কেন?

ঢাকা ১২ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): তুহিন মালিক : এক. বাংলাদেশ সংবিধানের সবচেয়ে ছোট অনুচ্ছেদটি হচ্ছে অনুচ্ছেদ ৩। তিনটি মাত্র শব্দের সমন্বয়ে এ অনুচ্ছেদটি গঠিত। ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা’। কিন্তু রাষ্ট্রভাষা বাংলা হলে

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply