জেরুজালেম নিয়ে ইসরায়েলবিরোধী প্রস্তাব গ্রহণ ইউনেস্কোর
May 9, 2017 593 Views

জেরুজালেম নিয়ে ইসরায়েলবিরোধী প্রস্তাব গ্রহণ ইউনেস্কোর

৯ মে ২০১৭ (গ্লোবটুডেবিডি):  জাতিসংঘের সংস্কৃতিবিষয়ক অঙ্গ সংগঠন ইউনেস্কোর নির্বাহী কমিটি পশ্চিম তীর ও গাজায় ইসরায়েলি দখলদারত্বের নিন্দা করে একটি প্রস্তাব পাস করেছে। ইউনেস্কোর এক মুখপাত্র এই তথ্য জানান।

প্রস্তাবটিতে ইসরায়েলকে ‘দখলদারী শক্তি’ হিসেবে বর্ণনা করা হয় এবং জেরুজালেমকে ‘দখলকৃত’ বলে উদ্ধৃত করা হয়। জেরুজালেমের ওপর ইসরায়েলের দাবি ‘ভিত্তিহীন ও অকার্যকর’ বলে মন্তব্য করা হয়।

প্রস্তাবটিতে স্বীকার করা হয়, তিনটি একত্ববাদী ধর্মের কাছেই পুরোনো জেরুজালেম ও এর দেয়াল গুরুত্বপূর্ণ। বলা হয়, ইসরায়েলকে পবিত্র শহরের সাংস্কৃতিক চরিত্র ও রাজনৈতিক অবস্থান পরিবর্তন করতে চলমান প্রকল্পগুলো বন্ধ করতে হবে। পূর্ব জেরুজালেমে প্রত্নতাত্ত্বিক খনন ও সুড়ঙ্গ নির্মাণ বন্ধ করতে অনুরোধ করা হয়।

এ ছাড়া হামাস-নিয়ন্ত্রিত গাজা উপত্যাকার ওপর ইসরায়েলি অবরোধেরও সমালোচনা করা হয় প্রস্তাবটিতে।

প্রস্তাবটি ইউনেস্কোতে সম্মিলিতভাবে পেশ করে আলজেরিয়া, ওমান, কাতার, লেবানন, মরোক্কো, মিশর ও সুদান। ২২টি দেশ এটি সমর্থন করলেও যুক্তরাষ্ট্র্র, জার্মানি, ইতালি ও আরো সাটি দেশ এর বিরুদ্ধে ভোট দেয়।

গত বছর ইউনেস্কো এ বিষয়ে আরেকটি সিদ্ধান্ত গ্রহণ করেছিল। তবে তাতে ইসরায়েলের আরো কড়া সমালোচনা করা হয়েছিল। এবার সুর নরম করেছে ইউনেস্কো।

ফিলিস্তিনি নেতারা একে স্বাগত জানিয়ে বলেছেন, এটি একটি প্রগতিশীল সিদ্ধান্ত ও এতে আন্তর্জাতিক আইনেরই জয় হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি জানান, বিশ্ববাসী সত্যের পক্ষে এবং অবিচার, দখলদারিত্ব ও বেআইনি নীতির বিপক্ষে অবস্থান নিয়েছে।

অপর দিকে, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই প্রস্তাবকে ইউনেস্কোর ‘অযাচিত রাজনৈতিকীকরণ’ বলে দাবি করেছে। এই প্রস্তাবটি নিয়ে ভোটাভুটির আগেই তারা এর সমালোচনা করা শুরু করে। তারা বলেন, এতে জেরুজালেমে ইসরায়েলি প্রকল্প বন্ধ হবে না। তবে  এর ফলে জাতিসংঘের ক্ষয়িষ্ণুমান প্রভাব ও গুরুত্ব আরো কমে গেল।

‘প্যালেস্টিনিয়ান ন্যাশনাল ইনিশিয়েটিভ’- এর প্রধান মুস্তাফা বার্গুতি বলেন, এই প্রস্তাব বাস্তবতাকে রাতারাতি পরিবর্তন করবে না, তবে এটি প্রগতির পথে এক ধাপ সামনে অগ্রসর হলো।

ইউনেস্কো মুখপাত্র রোনি আমেলান জানান, নির্বাহী পরিষদের সিদ্ধান্ত এখন ইউনেস্কোর সদস্যসভায় যাবে। তারা শুক্রবার এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

ইসরায়েলের পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখল এবং গাজা অবরোধ আন্তর্জাতিক আইনে অবৈধ।

২০১১ সালে ফিলিস্তিনকে ইউনেস্কো সদস্য হিসেবে গ্রহণ করে। এর বিরোধিতায় যুক্তরাষ্ট্র সংগঠনটিতে আর্থিক সহায়তা বন্ধ করে দেয়।

Please follow and like us:
Previous জোড়া পুরস্কার জিতলেন কঙ্গনা
Next কাল বাংলাদেশ লেখক পরিষদের প্রকাশনা অনুষ্ঠান

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply