এক কলাগাছে ১০০ মোচা !

এক কলাগাছে ১০০ মোচা !

১০  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): ময়মনসিংহের ভালুকা উপজেলার মেদুয়ারী ইউনিয়নের পানিবান্ডা গ্রামে একটি কলাগাছে শতাধিক মোচা বের হয়েছে। মোচা দেখতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী পুরুষ ভিড় করছে।
কলাগাছের মালিক মো: আব্দুস সবুর জানান, ছয় মাস আগে তার বাড়ির আঙ্গিনা থেকে বেশ কয়েকটি আইড্ডা কলা বা গেড়াকলা (বিচিওয়ালা) কলাগাছের চারা তুলে এনে বাড়ি থেকে একটিু দুরে বিলের ধারে তার একটি ক্ষেতের আইলে লাগান। কয়েকটি গাছে মোচা বের হয়ে কলাও বড় হয়েছে। কিন্তু একটি গাছে প্রথমে মোচা বের হয় এবং দু’দিনের মধ্যে ওই গাছ থেকে একের পর এক মোচা বের হতে থাকে। এ পর্যন্ত ওই গাছে থেকে শতাধিক মোচা বের হয়েছে এবং আরো মোচা বের হবে বলে মনে হচ্ছে। দু’দিন ধরে বিভিন্ন এলাকা থেকে এই দৃশ্য দেখার শত শত নারী-পুরুষ ভিড় করছে। তিনি স্থানীয় একটি বাজারের চা-পানের ব্যবসা করেন বলে জানান।
স্থানীয় বাসিন্দা আহম্মদ আলী জানান, অলৌকিকভাবে এই গাছটি থেকে একের পর এক মোচা বের হচ্ছে। মনে হচ্ছে আরো মোচা বের হওয়ার জন্য অপেক্ষা করছে। এই পর্যন্ত শতাধিক মোচা বের হয়েছে। খবর পেয়ে উপজেলার বিভিন্ন এলাকার নারী পুরুষ একনজর দেখার জন্য সকাল বিকাল এসে ভিড় করছেন। কেউ কেউ এই কলাগাছের গোড়ায় টাকা পয়সাও ফেলছেন।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আজম খান জানান, ভাংচিটক নামক এক ধরণের ভাইরাসের কারণে একটি কলা গাছে একাধিক মোচা বের হতে পারে। অথবা হরমোনাল অস্বাভাবিকতার কারণেও এমনটি হয়ে থাকে।

Share Button
Previous ১০ মাসের শিশু ও মৃত ব্যক্তির নামে চার্জশিট দিল পুলিশ !
Next বিচার বিভাগ নীরব দর্শক থাকতে পারে না : প্রধান বিচারপতি

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply