সাবেক পররাষ্ট্রসচিব ফারুক চৌধুরী আর নেই

সাবেক পররাষ্ট্রসচিব ফারুক চৌধুরী আর নেই

ঢাকা ১৭  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত ফারুক আহমেদ চৌধুরী মারা গেছেন। ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার ভোর সাড়ে ৪টার দিকে তার মৃত্যু হয় বলে সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী জানান।

ফারুক আহমেদ চৌধুরীর বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি হৃদরোগ, কিডনি জটিলতা ছাড়াও বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জোহরের পর ফারুক আহমেদ চৌধুরীর লাশ তার এক সময়ের কর্মস্থল পররাষ্ট্র মন্ত্রণালয়ে নেওয়া হবে। সেখানে একদফা জানাজার পর আসরের পর ধানমন্ডি ৭ নম্বর রোডে বায়তুল আমান জামে মসজিদে আরেক দফা জানাজা হবে। পরে আজিমপুর কবরস্থানে বাংলাদেশের সাবেক এই কূটনীতিককে দাফন করা হবে বলে শমসের মবিন জানান।

ফারুক আহমেদ চৌধুরী পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরিজীবন শুরু করেন ১৯৫৬ সালে, যখন পাকিস্তান সরকার বাংলাদেশ (তখনকার পূর্ব পাকিস্তান) থেকে মাত্র দুইজনকে মেধার ভিত্তিতে এই ক্যাডারে সুযোগ দিত।

বাংলাদেশের স্বাধীনতার আগে ইটালি, নেদারল্যান্ডস ও আলজেরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন অভিজ্ঞ এই কূটনীতিক। স্বাধীনতার পর তিনি যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও বেলজিয়ামে মিশনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

১৯৮৪ থেকে ১৯৮৬ সার পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্র সচিব ছিলেন ফারুক চৌধুরী। পরে সরকার তাকে দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার করে পাঠায় এবং ১৯৯২ সালে অবসরের আগ পর্যন্ত তিনি সেখানে দায়িত্ব পালন করেন।

Share Button
Previous মুশফিকের বাবার বিরুদ্ধে মামলা
Next আগামী নির্বাচনে ঐক্যের বিকল্প নেই : ওবায়দুল কাদের

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply