কাতারবাসীরা আমাদের ভাই: এরদোগান

কাতারবাসীরা আমাদের ভাই: এরদোগান

১০ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি):

কাতারবাসীদের নিজেদের ভাই ঘোষণা করে যেকোন পরিস্থিতিতে কাতারের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।
একই সঙ্গে তিনি সৌদি আরবকে কাতারের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন।

শুক্রবার ইস্তাম্বুলে ইফতারির পূর্ব মুহূর্তে ক্ষমতাসীন নিজ দল জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) এর নেতৃবৃন্দের সঙ্গে আলাপকালে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

এরদোগান বলেন, ‘কাতারবাসীরা আমাদের ভাই। আমরা আমাদের ভাইদের থেকে আলাদা হব না।’

সৌদি আরবকে কাতারের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিশেষভাবে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘আপনারা এ অঞ্চলের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। আপনারা মুসলিমদের পবিত্র স্থান ‘কাবা’ ঘরের জিম্মাদার। সুতারাং আপনাদের উচিৎ ভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় প্রচেষ্টা চালানো।’

মিশরে মুসলিম ব্রাদারহুডকে সাহায্য করা ও ইরানের সঙ্গে গভীর সম্পর্কের অভিযোগে কয়েক দিন আগে আকস্মিকভাবে কাতারের সঙ্গে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, ইয়েমেন ও মালদিভ সম্পর্ক ছেদ করে ।

সৌদি আরবের নেতৃত্বে ছয় আরব দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করায় বিপাকে পড়া কাতারকে সমর্থন দিয়ে যাচ্ছে তুরস্ক।

ইতিমধ্যে তুরস্কের সংসদ কাতারের সমর্থনে সেনা পাঠানোরও অনুমতি দিয়েছে। তুরস্কের পার্লামেন্ট ২৪০ ভোটে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

ভবিষ্যতে কাতার সব সবধরনের সহযোগিতা দেয়া হবে জানিয়ে এরদোগান বলেন, আমরা আমাদের কাতারি ভাইদের খাদ্য সরবরাহ ও অন্যান্য সাহায্য দেয়ায় অনেকেই আমাদের ভালো ভাবে দেখছে না। আমি দু:খের সঙ্গে তাদের বলছি, আমরা কাতারকে এমন সব ধরনের সহযোগিতা দিয়ে যাব।

কাতাদের সঙ্গে কোনো সন্ত্রাসবাদের কোনো সম্পর্ক আছে এমন কোনো প্রমান কারো কাছে নেই বলেও দাবি করেন এরদোগান।

Share Button
Previous এতো কাছে’ শুভ-বৃষ্টি
Next মহাসড়কে চাঁদাবাজিতে রাজনীতি, প্রশাসন ও পুলিশ জড়িত : কাদের

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply