• ঢাকা
  • মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ আগস্ট, ২০১৭
সর্বশেষ আপডেট : ২ আগস্ট, ২০১৭

ই-ভিসা জটিলতা: আজ সকালের হজ ফ্লাইট বাতিল

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

২ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): ই-ভিসা জটিলতাসহ যাত্রী সংকটের কারণে পবিত্র হজ গমনেচ্ছু যাত্রীদের আজ বুধবার সকালের ফ্লাইটটি বাতিল করেছে বাংলাদেশ বিমান।

এ নিয়ে চলতি মৌসুমে বিমানের ১২টি এবং সৌদি বিমানের তিনটি হজ ফ্লাইট বাতিল হলো।

বিমানের জনসংযোগ ম্যানেজার শাকিল মেরাজ গতকাল মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, একই কারণে মঙ্গলবারও চারটি ফ্লাইট বাতিল করা হয়। মঙ্গলবার ভোর ৪টা ৫৫, সকাল ৮টা ৫৫, বিকেলের ফ্লাইট ও রাত ১১টা ৪৫ মিনিটের ফ্লাইট বাতিল হয়।

বিমান সূত্র জানিয়েছে, শনিবার থেকে প্রতিদিনই একটি, দুটি করে হজ ফ্লাইট বাতিল হচ্ছে ই-ভিসা জটিলতাসহ যাত্রী সংকটের কারণে।

তবে বিমানের শাকিল মেরাজ জানান, ফ্লাইট বাতিল হলেও হজ যাত্রীদের পরিবহনে কোনো সমস্যা হবে না। এবার নির্ধারিত হজযাত্রীর অতিরিক্ত সাড়ে চার হাজার যাত্রী পরিবহনের পদক্ষেপ নিয়ে রেখেছে বাংলাদেশ বিমান।

এদিকে ই-ভিসা জটিলতার সমাধান না হলে এবার ৪০ হাজার যাত্রীর হজ অনিশ্চিত হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন খোদ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। মঙ্গলবার সকালে হজক্যাম্পে বঙ্গবন্ধুর ৪২তম শাহাদতবার্ষিকী উপলক্ষে হজযাত্রীদের জন্য মাসব্যাপী বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘বিমান বাংলাদেশ হজযাত্রী পরিবহনে শতভাগ প্রস্তুত। তবে ভিসা সমস্যার কারণে হজযাত্রীদের পরিবহন করা যাচ্ছে না। এ অবস্থায় সবচেয়ে বড় সমস্যা হবে ফ্লাইট বরাদ্দ নিয়ে। বাতিল হওয়া ফ্লাইটগুলোর জন্য বিমান আবেদন করেছে। সেগুলো পেলে সমস্যা হবে না। আর না পেলে ৪০ হাজার হজযাত্রীর হজ অনিশ্চিত হয়ে পড়বে।’

সামগ্রিক বিষয়ে আজ বুধবার ১১টা ৪৫ মিনিটে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৭ সালের হজসংক্রান্ত এক জরুরিসভা অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেছেন, ‘সভায় উদ্ভুত এ সব বিষয় নিয়ে সবপক্ষের মধ্যে আলোচনা হবে। আশা করছি হজসংক্রান্ত সকল অনিশ্চয়তা কেটে যাবে।’

সভা শেষে সভার সিদ্ধান্ত এবং আলোচ্যসূচি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন মন্ত্রী রাশেদ খান মেনন।

প্রসঙ্গত, চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বিমান বাংলাদেশে জেদ্দা যাবেন। গত ২৪ জুলাই বাংলাদেশ বিমানের প্রাক-হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট যাবে ২৮ আগস্ট।

Share Button
[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর