আলাদা করা হলো জোড়া-যমজ তোফা-তহুরাকে

আলাদা করা হলো জোড়া-যমজ তোফা-তহুরাকে

ঢাকা ২ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টার অপারেশনে জোড়া লাগা যমজ শিশু তোফা ও তহুরাকে আলাদা করা হয়েছে। এখন পর্যন্ত দুই শিশু সুস্থ আছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মঙ্গলবার সকাল ৯টা ৪০ মিনিটের দিকে তোফা–তহুরার অস্ত্রোপচার শুরু হয়। বেলা আড়াইটার দিকে অস্ত্রোপচারে অংশ নেওয়া চিকিৎসক রাজিউল হাসান, এস এম শফিকুল আলম, অসীত চন্দ্র সরকার, আশরাফুল হক, আব্দুল হানিফ ও কানিজ হাসিনা সাংবাদিকদের জানান, দুই শিশুর স্পাইনাল কর্ড, মেরুদণ্ড, পায়খানার রাস্তা ও প্রস্রাবের রাস্তা আলাদা করা হয়েছে।

জন্মের পর থেকে ১০ মাস তোফা ও তহুরা একসঙ্গে বড় হয়েছে। পিঠের কাছ থেকে কোমরের নিচ পর্যন্ত তারা পরস্পরের সঙ্গে সংযুক্ত ছিল। দুজনের পায়খানার রাস্তা ছিল একটি। তবে মাথা-হাত-পা ছিল আলাদা।

তোফা-তহুরা যেভাবে জোড়া লাগানো ছিল, চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হয় ‘পাইগোপেগাস’। শিশু দুটোর অস্ত্রোপচারে বিভিন্ন বিভাগের ১৬ জন সার্জন যুক্ত ছিলেন।

শিশু সার্জারি বিভাগের চিকিৎসকেরা জানান, বাংলাদেশের ইতিহাসে ‘পাইগোপেগাস’ শিশু আলাদা করার ঘটনা এটি প্রথম। এর আগে অন্যান্য হাসপাতালে তিন জোড়া শিশুকে অস্ত্রোপচার করে আলাদা করা হয়েছে, তাদের ধরন ছিল আলাদা।

তোফা-তহুরার মায়ের নাম শাহিদা ও বাবার নাম রাজু মিয়া। তারা গাইবান্ধায় থাকেন।

Previous লোহিত সাগরে বিলাসবহুল রিসোর্ট বানাবে সৌদি আরব
Next ৫৭ ধারায় নতুন রূপে বাকশালী শাসন চলছে : বিএনপি

About author

You might also like

স্বাস্থ্য ০ Comments

আদ্-দ্বীন রফিক-উল হক হাসপাতালের যাত্রা শুরু

ঢাকা ২৭  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি):  রাজধানীর জুরাইনে ‘আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতাল’-এর সেবা কার্যক্রমের উদ্বোধন হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার থেকে মাসব্যাপী বিনা মূল্যে সব ধরনের চিকিৎসা দেওয়া হবে গর্ভবতী

স্বাস্থ্য ০ Comments

দুধ বেশি খেলে কি ক্ষতি

১ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): দিনে নিয়মিত এক গ্লাসের বেশি দুধ পান করলে নারীদের হাড় ভাঙার সমস্যা দেখা দিতে পারে এবং পুরুষরা হৃদরোগে মৃত্যু ঝুঁকিতে পড়তে পারেন বলেই ধারণা করছেন গবেষকরা।

স্বাস্থ্য ০ Comments

ঘন ঘন প্রস্রাব হলে লবণ খাওয়ায় সতর্ক হোন

২৭ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  রাতে ঘন ঘন প্রস্রাবের চাপ আসে, হঠাৎ আপনার ঘুম ভেঙে যায়। বিছানা থেকে উঠেই তড়িঘড়ি করে দৌড়াতে হয় টয়লেটে। এ রকম ঘন ঘন প্রস্রাবের চাপের যন্ত্রণা

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply