শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড

২০ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার উদ্দেশ্যে ব্যবহৃত ৭৬ কেজি বোমা পুঁতে রাখার মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

এছাড়া মামলায় অপর ৯ আসামিকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

রোববার ঢাকার দুই নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ রায় ঘোষণা করেন।

আসামিদের গুলি করে মৃত্যুদণ্ডের আদেশ কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত ১০ আগস্ট এ মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে ট্রাইব্যুনালের বিচারক রায় ঘোষণার জন্য এদিন ধার্য করেন।

আদালত সূত্র জানায়, ২০০০ সালের ২২ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ার শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশ করার কথা ছিল। ওই সমাবেশের প্যান্ডেল তৈরির সময়ে ২০ জুলাই ওই কলেজের পাশ থেকে ৭৬ কেজি শক্তিশালী বোমা উদ্ধার করে পুলিশ।

ওই ঘটনায় কোটালীপাড়া থানার উপ-পরিদর্শক নূর হোসেন মামলাটি দায়ের করেন। তদন্ত শেষে সিআইডির সহকারী পুলিশ সুপার মুন্সী আতিকুর রহমান ২০০১ সালের ৮ এপ্রিল মুফতি আবদুল হান্নানসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

প্রায় ১৭ বছর পর এ মামলার রায় ঘোষণা করা হল।

বাংলাদেশে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর সিলেটে গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যা মামলায় মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় শেখ হাসিন হত্যাচেষ্টার মামলা থেকে তাকে বাদ দেয়া হয়েছে।

মামলার অন্যতম আসামিরা হলেন- মো. মহিবুল্লাহ, মুন্সি ইব্রাহিম, মো. মাহমুদ আজহার, মো. রাশেদ ড্রাইভার, মো. শাহ নেওয়াজ, মো. ইউসুফ, মো. লোকমান, শেখ মো. এনামুল ও মো. মিজানুর রহমান।

Previous বন্যায় রেললাইন দেবে গেছে : ট্রেন চলাচল ব্যাহত
Next প্রস্তুতি ম্যাচ খেলবে না অস্ট্রেলিয়া

About author

You might also like

আইন-আদালত ০ Comments

তথ্যপ্রযুক্তি মামলায় ক্রিকেটার সানির বিরুদ্ধে চার্জশিট

৬ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি):  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা মোহম্মদপুর থানার এসআই মো.

আইন-আদালত ০ Comments

‘বিচারকদের শৃঙ্খলাবিধি প্রণয়নে মন্ত্রী বা মন্ত্রণালয়ের দরকার নেই’

ঢাকা ৬ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি):  নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা তৈরি করতে আইন মন্ত্রণালয়ের দরকার নেই। প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল ও হাইকোর্ট বিভাগ এ বিধিমালা করে ১১৬ অনুচ্ছেদ অনুসারে

আইন-আদালত ০ Comments

মেয়র আরিফের বিরুদ্ধে করা সরকারের আপিল প্রত্যাহার

ঢাকা ৬ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হককে বরখাস্তে হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে সরকারের আপিল আবেদন প্রত্যাহার করা হয়েছে। আজ বৃহস্পতিবার আরিফুল হকের আইনজীবি আব্দুল হালিম কাফি একথা জানান। তিনি

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply