সাত খুন: তারেক সাঈদ, নূরসহ ১৫ জনের ফাঁসি বহাল হাইকোর্টে

সাত খুন: তারেক সাঈদ, নূরসহ ১৫ জনের ফাঁসি বহাল হাইকোর্টে

ঢাকা ২৩ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়ার জামাতা, সেনাবাহিনীর বরখাস্ত হওয়া লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।

মঙ্গলবার দুপুরে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রায় ঘোষণা করেন।
এছাড়া র‌্যাবের ক্যাম্প কমান্ডার ও সাবেক মেজর আরিফ হোসেন, র‌্যাবের ক্যাম্প কমান্ডার ও সাবেক লেফটেন্যান্ট কমান্ডার মাসুদ রানার মৃত্যুদণ্ডও বহাল রাখেন আদালত।
বিচারিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া ২৬ জনের মধ্যে বাকি ১১ জনের সাজা কমিয়ে তাদের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।
এর আগে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কার্যকরের অনুমতি (ডেথ রেফারেন্স) এবং আসামিদের আপিল শুনানি শেষে ২৬ জুলাই আদালত রায়ের জন্য ১৩ আগস্ট দিন ঠিক করে দিয়েছিলেন। কিন্তু ওইদিন রায় ঘোষণা করা হয়নি। পরে আদালত রায় ঘোষণার জন্য আজকের দিন নির্ধারণ করেছিলেন।
২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। ওই ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দুটি মামলা করেন। হাইকোর্টের নির্দেশে র‌্যাবের তিন ঊর্ধ্বতন কর্মকর্তাকে এই মামলায় গ্রেফতার দেখায় পুলিশ। তার আগে তিনজনকে নিজ নিজ বাহিনীতে ফেরত নেয়া হয় এবং তাদের চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়।
একসঙ্গে দুই মামলার বিচার শেষে চলতি বছরের ১৬ জানুয়ারি রায় দেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত সৈয়দ এনায়েত হোসেন। সেনাবাহিনীর বরখাস্ত লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয় ওই রায়ে। ৩৫ জন আসামির মধ্যে বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৬ জনের মধ্যে গ্রেফতার ও আত্মসমর্পণ করে কারাগারে থাকা ২০ জন নিয়মিত ও জেল আপিল করেন। এছাড়া নিন্ম আদালতের মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য নথিও ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা এবং এরপর প্রধান বিচারপতি আলোচিত এ মামলার শুনানির জন্য ১৭ মে বেঞ্চ নির্ধারণ করে দেন। ২২ মে শুনানি শুরু হয়।
৩৩ কার্যদিবসের শুনানিতে রাষ্ট্রপক্ষে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমএ মান্নান্ন মোহন ও জাহিদ সরওয়ার কাজল এবং সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।
আসামিপক্ষে ছিলেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী, এসএম শাহজাহান, এহসান উল্লাহ প্রমুখ।
গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত সৈয়দ এনায়েত হোসেনের আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হোলেন- সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন, র‍্যাব-১১ এর সাবেক অধিনায়ক, সাবেক লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, র‌্যাবের ক্যাম্প কমান্ডার, সাবেক মেজর আরিফ হোসেন, র‌্যাবের ক্যাম্প কমান্ডার ও সাবেক লেফটেন্যান্ট কমান্ডার মাসুদ রানা, হাবিলদার এমদাদুল হক, আরওজি-১ আরিফ হোসেন, ল্যান্স নায়েক হীরা মিয়া, ল্যান্স নায়েক বেলাল হোসেন, সিপাহি আবু তৈয়ব, সৈনিক আসাদুজ্জামান নূর, কনস্টেবল মো. শিহাব উদ্দিন, এসআই পুর্নেন্দু বালা, সৈনিক আব্দুল আলীম (পলাতক), সৈনিক মহিউদ্দিন মুন্সী (পলাতক), সৈনিক আল আমিন শরীফ (পলাতক), সৈনিক তাজুল ইসলাম (পলাতক), সার্জেন্ট এনামুল কবীর (পলাতক), নূর হোসেনের সহযোগী মিজানুর রহমান দিপু, রহম আলী, আবুল বাশার, আলী মোহাম্মদ, মোর্তুজা জামান চার্চিল, সেলিম (বর্তমানে ভারতের কারাগারে বন্দি), সানাউল্লাহ ছানা, শাহজান, জামাল।

Previous ট্রাম্পের বিরুদ্ধে জোট বাঁধছে পাকিস্তান-চীন-রাশিয়া!
Next আফ্রিদির ৪২ বলে সেঞ্চুরি

About author

You might also like

আইন-আদালত ০ Comments

মাওলানা সাঈদীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

ঢাকা ১৪ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মানবতাবিরোধী অপরাধ মামলায় খালাস চেয়ে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী ও সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপক্ষের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে আপিল বিভাগের দেয়া রায়ের পূর্ণাঙ্গ

আইন-আদালত ০ Comments

মানবসেতুতে হাঁটা সেই চেয়ারম্যানের জামিন বাতিল

১৯ জুলাই ২০১৭ (গ্লোবটুডেবিডি): চাঁদপুরের হাইমচরে একটি স্কুলে মানবসেতু তৈরি করে শিক্ষার্থীদের পিঠের ওপর দিয়ে হাঁটা উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারীর জামিন বাতিল করেছেন হাইকোর্ট। পাশাপাশি চার সপ্তাহের মধ্যে

আইন-আদালত ০ Comments

এবার সেই শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নারায়ণগঞ্জ ২৩  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): ঘুষ গ্রহণের মামলায় নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের সেই প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছেন আদালত। পুলিশের দেয়া অভিযোগপত্র

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply