নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ : শিল্পমন্ত্রী

নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ : শিল্পমন্ত্রী

ঢাকা ২৪ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): বুধবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁওয়ে হোটেলে শুরু হয়েছে নিরাপদ খাদ্য সম্মেলন ২০১৭। ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ফুড সেফটি অথরিটি (বিএফএসএ) এবংশিল্পমন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউড (বিএসটিআই) সম্মিলিতভাবে ১৯টি স্থানীয় ও বহুজাতিক কোম্পানির সহযোগিতায় দুইদিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে।

বুধবার সকালে প্রধান অতিথি থেকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এই সম্মেলনের উদ্ভোধন করেন। এসময় বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী মো. কামরল ইসলাম।

সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে, ”ভোক্তা অধিকারসংরক্ষণ : সকলের সম্মিলিত দায়িত্ব¡”। এতে বেশকিছু গুরত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়। ভোক্তাদের বৃহত্তর স্বার্থে খাদ্যপণ্যের মান ও নিরাপত্তার বিষয়ে বাংলাদেশে এই প্রথমবারের মতো খাদ্য শিল্পখাতের রেগুলেটরসংস্থা ও কর্তৃপক্ষের সাথে মিলে দুটি শীর্ষস্থানীয় চেম্বার এ ধরনেরএকটি সম্মেলন আয়োজন করেছে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ। কী খাচ্ছি তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে। সরকারের একার পক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব নয়। সকলকেই এ বিষয়ে সতর্ক হতে হবে।নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। জমির আয়তন কমেছে, মানুষ বেড়েছে। তারপরও হাসিনা সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পন্ন করতে পেরেছে। তিনি বলেন, বিশ্বে হালাল খাদ্যের চাহিদা বাড়ছে। তাই এ ধরনের শিল্পের বাংলাদেশে সম্ভাবনা রয়েছে। বিশেষ অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে, এখন সবচেয়ে বড় দায়িত্ব নিরাপদ খাদ্য নিশ্চিত করা।খাদ্য উৎপাদন থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। যারা খাদ্য প্রক্রিয়াজাত করেন তাদের বলতে চাই আইন আছে অচিরেই তা কার্যকর হবে। সে জন্য তিনি খাদ্যশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষকে সজাগ হতে বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, বিদেশে মানুষ নিশ্চিন্তে রাস্তার ভেজাল মুক্ত খাবার খান। আমরা আমাদের দেশের খাদ্যকে এই মানে নিয়ে যেতে চাই। বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়, বিএসটিই, বিএফএসএ, এমসিসিআই, এফআইসিসিআই এই সম্মেলনের আয়োজন করেছে। খাদ্যসচিব কায়কোবাদ হোসেন বলেন, খাদ্য নিরাপত্তা বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এক সময় উপযোগী আইনের অভাব এটিকে আরো কঠিন করে তুলেছিলো। এ জন্য ২০১৩ সালে খাদ্য নিরাপত্তা আইন করা হয়েছে। মোড়কের খাবার যে কোনো স্থান থেকে সংগ্রহ করে টেস্ট করা হবে। ক্ষতিকর ধরা পড়লে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সম্মেলনের প্রথমদিনের প্রথম অধিবেশনে বৈশ্বিকখাদ্য সুরক্ষা নিয়ে আলোচনা করা হয় । অধিবেশনটির প্রথম বক্তা ছিলেন কোডএক্স এলিম্যানটারিয়াস কমিশন-এর প্রাক্তন চেয়ারম্যান এবং এফএসএসইএর সাবেক উপদেষ্টা সাঞ্জায় ডেইভ। তিনি তার বক্তব্যে খাদ্য নিরাপত্তার একটি বৈশ্বিক পরিস্থিথি/সারমর্ম তুলে ধরেন। আরও বক্তব্য রাখেন নেসলেএসএ, ভেভে, সুইজারল্যান্ড-এর হিমাংশু গুপ্তা। তিনি খাদ্যের নিরাপত্তাব্যাবস্থার উন্নয়নের জন্য কোডএক্স গাইডলাইন ব্যাবহার করার গুরত্বপূর্ণ ভুমিকানিয়ে বিস্তারিত আলোচনা করেন।

২৪শে আগস্ট বৃহস্পতিবার বেলা তিনটায় কনফারেন্সের সমাপনী অনুষ্ঠিত হবে। সমাপনীঅনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।

এই সম্মেলনের ডায়মন্ড স্পন্সর হিসেবে রয়েছে নেসলে, কোকা-কোলা, জিএসকে ও পেপসিকো। আর,  ফ্রূটো, ইউনিলিভার, স্কয়ার, আকিজ গ্রুপ, পারফেট্টিভ্যানম্যালে, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, আড়ং ডেইরি, গ্লোব ফার্মা গ্রুপ ও  ইফাদ হয়েছে গোল্ড স্পন্সর। এছাড়া সিলভার স্পন্সর হিসেবে আছে পোলার, নিউজিল্যান্ড ডেইরি, লালমাইগ্রপ, মার্ক, স্বপ্নএ বং পুষ্টি।

 

Previous অনলাইনে হোটেল বুকিংয়ে ছাড়
Next চীনে 'কবুতরের' তাণ্ডবে হতাহত শতাধিক

About author

You might also like

অর্থ-বাণিজ্য ০ Comments

শীর্ষ ধনীর তালিকায় ১৬৮৫তম সালমান এফ রহমান

৯ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  প্রথমবারের মতো কোনো বাংলাদেশি হিসেবে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় নাম উঠে এসেছে ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বেক্সিমকো গ্রুপের কর্ণধার ও বিশিষ্ট ব্যবসায়ী সালমান এফ রহমানের। চীনের গবেষণাপ্রতিষ্ঠান হুরুন

অর্থ-বাণিজ্য ০ Comments

বাজেট বাস্তবায়ন নিয়ে শংকা

১৯ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):   চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়ন চাপের মুখে পড়েছে। একদিকে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) যথাযথ বাস্তবায়ন হচ্ছে না। অর্থ ব্যয় ও বাস্তবায়নে ধীর গতি রয়েছে। অপরদিকে লক্ষ্যমাত্রা

অর্থ-বাণিজ্য ০ Comments

শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলার আহবান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

ঢাকা ২ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি):দেশের অর্থনীতির বিকাশে একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা বলেন, একটি শক্তিশালী পুঁজিবাজারই হচ্ছে উন্নত অর্থনীতি

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply