নতুন বোনাসের দাবিতে বাংলাদেশ ব্যাংকে হট্টগোল

নতুন বোনাসের দাবিতে বাংলাদেশ ব্যাংকে হট্টগোল

২৯ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): নতুন বোনাসের দাবিতে আজ দিন ভরই সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীরা হট্টগোল করেছেন। কর্মকর্তাদের এ হট্টগোলের কারণে বাংলাদেশ ব্যাংকে অর্থমন্ত্রীর পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করে দিয়েছেন। এদিকে, নতুন বোনাসের দাবিতে পরবর্তী করণীয় ঠিক করতে আগামীকাল বাংলাদেশ ব্যাংকের প্রায় অর্ধ ডজন সংগঠন যৌথ সভা আয়োজন করেছে।

জানা গেছে, গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় পুরোনো বেতন স্কেলে প্রণোদনা বোনাসের অনুমোদন দেয়। এর প্রতিবাদে আজ সোমবার সকালে গভর্নর ভবনের সামনে এ বিক্ষোভ প্রদর্শন করেন কর্মকর্তা কর্মচারীরা। বিক্ষোভে প্রায় ৪০০ থেকে ৫০০ কর্মকর্তা অংশ নেন। তবে মৌন সম্মতি ছিল ব্যাংকটির প্রায় পাঁচ হাজার কর্মকর্তার। বিক্ষোভে নেতৃত্ব দেন বাংলাদেশ ব্যাংক অফিসার্স কাউন্সিল ও স্বাধীনতা ব্যাংকার্স ফোরামের নেতারা।

এদিকে, সোমবার বিকেল ৫টায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান ও এস কে সুর চৌধুরী উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু হঠাৎ সাড়ে চারটার দিকে ওই আলোচনা সভা অনিবার্য কারণে স্থগিতের ঘোষণা আসে।

অফিসার্স কাউন্সিলের সভাপতি এইচ এম দেলোয়ার হোসেন এ বিষয়ে নয়া দিগন্তকে বলেন, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করেছি। গভর্নরের কাছে চিঠি দিয়েছি। আজ সাধারণ সভা হওয়ার কথা রয়েছে। যদি গভর্নর অনুমতি দেন তাহলে যৌথভাবে সভাটি অনুষ্ঠিত হবে। এছাড়া পুরোনো স্কেলে বোনাস দেয়ার পদ্ধতি বাতিল করে নতুন স্কেলে বোনাস দেয়ার দাবি জানানো হয়েছে। স্বাধীনতা ব্যাংকার্স ফোরামের আহ্বায়ক হামিদুল হক সখা বলেন, গভর্নর অনুমতি না দিলেও আজকের সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সভায় পরবর্তী কার্যসূচি নির্ধারণ করা হবে।

কর্মকর্তারা বলেন, প্রচলিত নিয়মে সবশেষ মূল বেতন স্কেল অনুযায়ী প্রণোদনা বোনাস দেয়া হয়। পর্ষদে যে প্রণোদনা বোনাসের অনুমোদন দেয়া হয়েছে, তা কার্যকর হলে যারা ২০১৬ ও ২০১৭ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেছেন, তাদের প্রণোদনা বোনাসের কী হবে? এ ছাড়া এ সময়ে যারা পদোন্নতি পেয়েছেন, তারা কেন আগের স্কেল অনুযায়ী প্রণোদনা বোনাস পাবেন; যেখানে ২০১৬ সালে নতুন বেতন স্কেল কার্যকর হয়েছে। এ সময় কর্মকর্তারা সবশেষ মূল বেতন স্কেল অনুযায়ী প্রণোদনা বোনাসের দাবি জানান।

Previous ৫০তম টেস্টে তামিমের জোড়া ৫০
Next রাম রহিমের গোপন আশ্রমে যা যা আছে

About author

You might also like

অর্থ-বাণিজ্য ০ Comments

বিশ্ববাজারে তেলের দাম বাড়বে ২৯ শতাংশ

২৮ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): চলতি বছর আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেলপ্রতি ৫৫ ডলারে উঠবে বলে মনে করে বহুজাতিক দাতা সংস্থা বিশ্বব্যাংক। গত বছর বিশ্ববাজারে তেলের ব্যারেলের গড় মূল্য ছিল ৪৩

অর্থ-বাণিজ্য ০ Comments

আসছে ১০০ ও ৫০০ টাকার সুতার কাগজের নতুন নোট

৭ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি): নতুন ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের সুতার কাগজের নোট বাজারে আসছে। আগামী ১১ জুন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অীফস থেকে এবং পরে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও এ

অর্থ-বাণিজ্য ০ Comments

আয়কর রিটার্ন জমার প্রস্তুতি

ঢাকা ১৫ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): ব্যক্তিশ্রেণীর করদাতাদের আয়কর রিটার্ন ৩০ নভেম্বরের মধ্যে দাখিল করা বাধ্যতামূলক। কোনো ব্যক্তি করদাতার আয় যদি বছরে আড়াই লাখ টাকার বেশি আয় থাকে তবে তাকে রিটার্র্ন

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply