ঢাবিতে আসন প্রতি লড়বে ৩৯ জন

ঢাবিতে আসন প্রতি লড়বে ৩৯ জন

৩০ আগস্ট ২০১৭ (গ্লোবটুডেবিডি): ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া সমাপ্ত হয়েছে। মঙ্গলবার রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশিদ প্রমুখ।

এসময় আবেদনকারীদের পরিসংখ্যান তুলে ধরেন ভিসি। পরিসংখ্যান অনুযায়ী এ বছর প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯ জন শিক্ষার্থী। এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৫টি ইউনিটে মোট ৭ হাজার ১২৩টি আসনের বিপরীতে ২লক্ষ ৭৭ হাজার ৭শত ১৫জন আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ১হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ৯১ হাজার ১ শ’ ৪৩ জন, কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ২হাজার ৩৬৩টি আসনের বিপরীতে ৩৩হাজার ১শত ৬৪ জন, ব্যয়সায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের ১হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৯হাজার ৯ শ’ ৫৪ জন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ১ হাজার ৬১০টি আসনের বিপরীতে ১ লক্ষ ৩হাজার ২ শ’ ৮২ জন এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২০ হাজার ১শ’ ৭২ জন আবেদন করেছে। এবছর প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯ জন শিক্ষার্থী।

এদিকে যে সকল শিক্ষার্থী এখনো ব্যাংকে ফি জমা দিতে পারেননি তারা বুধবার (৩০ আগস্ট) পর্যন্ত টাকা জমা দিতে পারবেন। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাইনলোড করা যাবে ৩০ আগস্ট বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। আর ‘ক’, ‘খ’ এবং ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।
এছাড়াও যারা শেষদিকে আবেদন করে সঠিক নিয়মে ছবি সংযুক্ত করতে পারেনি, বিশেষ বিবেচনায় ২০০ টাকা জরিমানা প্রদান সাপেক্ষে তাদেরকে ছবি সংশোধনের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরীক্ষায় জালিয়াতি রোধ করতে শিক্ষার্থীদের জন্য সবধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ও ক্যালকুলেটর ব্যাবহার নিষিদ্ধ করা হয়েছে মন্তব্য করে ভিসি আরেফিন সিদ্দিক বলেন, জালিয়াতি এড়াতে বরাবরের মতো ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে। কোনো ধরনের অনিয়ম হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়া হবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের বাইরের প্রতিটি কেন্দ্রে জালিয়াতি বন্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর ২০১৭ শুক্রবার এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর ২০১৭ শুক্রবার অনুষ্ঠিত হবে।

এছাড়া বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট http://admission.eis.du.ac.bd ভিজিট করার পরামর্শ দেয়া হয়েছে।

Previous আবদুল জব্বারের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
Next ঈদে ল্যাপটপের দাম কমালো ওয়ালটন

About author

You might also like

শিক্ষা ০ Comments

এসএসসি ও সমমানে এবার পাস ৮০.৩৫

ঢাকা ৪ মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে তিন স্তরে ( এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) একলাখ ৪ হাজার। আজ

শিক্ষা ০ Comments

আগামীকাল সোমবার থেকে ঢাবি’র ক্লাস শুরু

১০ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): ঈদুল আজহার ছুটির পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাসসমূহ আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে। ঈদ উপলক্ষে গত ৩০ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ক্লাসসমূহ বন্ধ ছিলো। উল্লেখ্য, ঈদের

জাতীয় ০ Comments

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

২ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): এসএসসি ও সমমানের ২০১৭ সালের পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে একযোগে সারাদেশে এ পরীক্ষা হচ্ছে। এসএসসিতে প্রথম দিন সকাল ১০টা থেকে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র,

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply