রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার ব্যর্থ হয়েছে : ফখরুল

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার ব্যর্থ হয়েছে : ফখরুল

ঢাকা ৭ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি) : মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধানে অবিলম্বে বিষয়টি জাতিসংঘে তোলার দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আজকে রোহিঙ্গা সমস্যায় ছুটে আসছে ইন্দোনেশিয়া থেকে পররাষ্ট্র মন্ত্রী, ছুটে আসছে তুরস্কে থেকে পররাষ্ট্রমন্ত্রী, ইউনাটেড নেশনস বাণী দিয়েছে। আমাদের সরকারের এখন পর্যন্ত কোনো দূত কোথাও যায়নি, আমাদের সরকার এখন পর্যন্ত জাতিসংঘে প্রসঙ্গটি উপস্থাপন করেনি। আমরা আজকে এ সভা থেকে জোর দাবি জানাচ্ছি যে, অবিলম্বে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য জাতিসংঘে তোলা হোক, এটা সমাধান করবার ব্যবস্থা করা হোক।

বিএনপি মহাসচিব বলেন, আজ যখন লাখ লাখ হিন্দু-মুসলমান রোহিঙ্গাকে মিয়ানমারের সেনাবাহিনী গুলি করে গণহত্যা চালিয়ে বিতাড়িত করছে, তারা যখন আমাদের এখানে আশ্রয় প্রার্থনা করছে তখন এই সরকার তাদেরকে আশ্রয় দিতে ব্যর্থ হয়েছে। এ সরকার ব্যর্থ হয়েছে কুটনৈতিক প্রচেষ্টা চালিয়ে মিয়ানমাকে বাধ্য করতে যে এ রোহিঙ্গাকে দেশে ফিরিয়ে সন্মানে তাদের জীবনের জীবনযাপন করতে দিতে হবে, তাদেরকে জীবনের অধিকার দিতে হবে-এ সরকার কাজগুলো করেনি। তিনি বলেন, হিন্দু না মুসলমান তারা আমরা জানি না, তা আমরা বলতে চাই না। মানুষ মারা যাচ্ছে, মানুষ মরছে তাকে রক্ষা করতে হবে। সেদিকে আমাদের এগিয়ে যেতে হবে।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে মহানগর উত্তর বিএনপির উদ্যোগে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১০তম কারামুক্তি দিবস উপলক্ষে এ আলোচনা সভা হয়।

মহানগর উত্তর বিএনপির সিনিয়র সহসভাপতি মুন্সি বজলুল বাসিত আনজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির যুগ্মমহাসচিব হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, ওলামা দলের সভাপতি হাফেজ আবদুল মালেক, মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, মহানগর উত্তরের সহসভাপতি আব্দুল আলী নকি প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মালয়েশিয়া থেকে মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম মোবাইল ফোনের মাধ্যমে নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্য দেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ আজকে তাদের জবর-দখল করা শাসন বন্দুক-পিস্তল দেখিয়ে ভিন্নমতকে স্তব্ধ করে দিতে চায়। বিরোধী দলকে তারা স্তব্ধ করে দিতে চায়। তারা আবারো একটা একতরফা নির্বাচনের পায়তারা করছে। তারা ভাবছে যে, ২০১৪ এর ৫ জানুয়ারির মতো আরেকটা নির্বাচন করবে, আবার ক্ষমতায় আসবে। আমরা স্পষ্ট করে বলতে চাই, এদেশের মানুষ ২০১৪ এর ৫ জানুয়ারি মতো একতরফা নির্বাচন হতে দেবে না এবং সেই নির্বাচন এদেশের মানুষ মেনে নেবে না।

গত কয়েক সাপ্তাহে ২০ দলীয় জোটের অন্যতম শরিক কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমানসহ দুই ব্যবসায়ী গুম হওয়ার ঘটনা তুলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এ সরকারের জনগণের কাছে কোনো জবাবদিহিতা নেই। কাউকে খুন করলেও জবাবদিহি করতে হয় না, কাউকে গুম করলেও জবাবদিহি করতে হয় না। আর এখন তো আবার নতুন করে জঙ্গিদমন অভিযানে চলছে। সেই জঙ্গিদমন অভিযানে বিস্ফোরণ ঘটিয়ে পাঁচ বছরের বাচ্চা, ছয় মাসের বাচ্চা, ১৬ মাসের বাচ্চা পর্যন্ত কেউ রেহাই পাচ্ছে না। এই একটা অবস্থা।’ এ অবস্থা থেকে উত্তরণে দলের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, এ সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততই বাংলাদেশ ক্ষতিগ্রস্থ হবে, ততই বাংলাদেশ আরো নিচের দিকে যাবে, ততই বাংলাদেশের মানুষের নিরাপত্তা থাকবে না। তাই আমরা মহানগরের নেতৃবৃন্দে কাছে অনুরোধ থাকবে- আপনারা মহানগরের প্রতিটি অঞ্চলকে, প্রতিটি পাড়া-মহল্লাকে একটি দূর্গে পরিণত করুন। বাংলাদেশী জাতীয়তাবাদ নয় শুধু, গণতন্ত্রের পক্ষে যেন একটা শক্তি হয়ে দাঁড়াতে পারে, দূর্গ হতে পারে, সেভাবে তুলে ধরুন, আমরা সফল হতে পারবো।

Previous প্রধান বিচারপতির দায়িত্বে আবদুল ওয়াহহাব মিঞা
Next মিরপুরে ‘জঙ্গী আস্তানায়’ ৭টি মাথার খুলি !

About author

You might also like

রাজনীতি ০ Comments

আ. লীগ দেশটাকে পৈত্রিক সম্পত্তি মনে করে : ফখরুল

ঢাকা ৭ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি): ৫ জানুয়ারি নির্বাচনের মতো আওয়ামী লীগ ছলচাতুরি করে, মানুষের সঙ্গে প্রতারণা করে আবারও ফাঁকা মাঠে গোল দিতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম

রাজনীতি ০ Comments

সরকারের কথামতো চলবেন না: ইসিকে খালেদা

ঢাকা ৪ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি):  আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশনকে (ইসি) সরকারের মতামত না শোনার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। একইসাথে তিনি বলেছেন, শেখ হাসিনার অধীনে নির্বাচন

রাজনীতি ০ Comments

নতুন ইসির প্রতি কোন আস্থা নেই: ফখরুল

ঢাকা ১২ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি):  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নতুন সিইসির নেতৃত্বে নির্বাচন কমিশন কখনই নিরপেক্ষতা পালন করতে পারবে না।এই ইসির প্রতি কোন আস্থা নেই, কারণ সিইসির

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply