যেসব সাপ্লিমেন্ট গ্রহণে ক্যানসারের ঝুঁকি বাড়ে

যেসব সাপ্লিমেন্ট গ্রহণে ক্যানসারের ঝুঁকি বাড়ে

৯ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): আপনি সম্ভবত শুনে থাকবেন যে ভিটামিন বি শক্তি যোগায়, মেজাজ ঠিক রাখে বা উন্নত করে এবং ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করতে পারে। কিন্তু ভিটামিন বি সাপ্লিমেন্ট যে ফুসফুস ক্যানসারের কারণ হতে পারে সে সম্পর্কে অবগত আছেন কি?

আপনি আটটি বি ভিটামিন পর্যাপ্ত পরিমাণে পাচ্ছেন কিনা তা নিশ্চিত করার অনেক কারণ রয়েছে। এ সকল বি ভিটামিন শক্তি বৃদ্ধি করে এবং বি৬ ও বি১২ ভিটামিন সেরোটোনিন উৎপাদনে সাহায্য করে যা বিষণ্নতা এড়াতে ও প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২০১০ থেকে মানুষ বিশ্বাস করতে শুরু করে যে ভিটামিন বি৬ সাপ্লিমেন্ট ফুসফুসের ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে। কিন্তু জার্নাল অব ক্লিনিক্যাল অনকোলজিতে প্রকাশিত নতুন গবেষণায় পাওয়া যায় যে, উচ্চমাত্রায় ভিটামিন বি৬ এবং ভিটামিন বি১২ গ্রহণকারী পুরুষদের ফুসফুস ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়, বিশেষ করে ধূমপায়ীদের ক্ষেত্রে।

এই গবেষণাটি এপিডেমিওলজিস্ট থিওডোর ব্রাস্কি পিএইচডি এবং দ্য ওহিও স্টেট ইউনিভার্সিটি কম্প্রিহেনসিভ ক্যানসার সেন্টার-আর্থার জি জেমস ক্যানসার হসপিটাল অ্যান্ড রিচার্ড জে সোলোভ রিসার্চ ইনস্টিটিউট (ওএসইউসিসি-জেমস) দ্বারা পরিচালিত হয়। গবেষণায় ভিটামিন সাপ্লিমেন্টের সঙ্গে ক্যানসারের ঝুঁকির সম্পর্ক নির্ণয়ে ৫০ থেকে ৭৬ বছর বয়সি ৭৭,১৮১ জন পুরুষ ও নারীর তথ্য ব্যবহার করা হয়। দীর্ঘমেয়াদী এ গবেষণায় অংশগ্রহণকারীরা ১০ বছর ধরে অন্যান্য জিনিসের সঙ্গে ভিটামিন সাপ্লিমেন্ট ব্যবহার করেন। ক্যানসার রেজিস্ট্রি ব্যবহার করে ড. ব্রাস্কির দল নিরূপণ করেন যে, ৮০৮ জন অংশগ্রহণকারীর মধ্যে ফুসফুস ক্যানসারের বিকাশ হয়েছে।

গবেষণায় ভিটামিন বি গ্রহণের বিষয়টি ঠিক রেখে কয়েকটি দৃষ্টিকোণ থেকে তথ্য বিশ্লেষণ করা হয়। গবেষকরা দেখেন যে, মাল্টিভিটামিন সাপ্লিমেন্ট ছাড়া স্বতন্ত্র বা পৃথক সাপ্লিমেন্ট উৎস থেকে ভিটামিন বি৬ এবং বি১২ ব্যবহারে পুরুষদের মধ্যে ফুসফুস ক্যানসারের ঝুঁকি ৩০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি পায়। প্রকৃতপক্ষে যেসব পুরুষেরা ১০ বছর ধরে এসব ভিটামিন উচ্চমাত্রায় গ্রহণ করেছেন তাদের ফুসফুস ক্যানসারের ঝুঁকি দ্বিগুণ ছিল। পুরুষ ধূমপায়ীদের মধ্যে এ ঝুঁকি আরো বেশি ছিল। যেসব পুরুষ ধূমপায়ীরা প্রতিদিন ২০ মিলিগ্রামের বেশি ভিটামিন বি৬ গ্রহণ করেছেন তাদের মধ্যে ফুসফুস ক্যানসারের বিকাশ তিনগুণ বেশি দেখা যায় এবং যেসব পুরুষ ধূমপায়ীরা প্রতিদিন ৫৫ মাইক্রোগ্রামের বেশি ভিটামিন বি১২ গ্রহণ করেছেন তাদের মধ্যে ফুসফুস ক্যানসারের বিস্তার চারগুণ বেশি ছিল।

নারীদের ক্ষেত্রে ভিটামিন বি সাপ্লিমেন্ট এবং ফুসফুস ক্যানসারের মধ্যে যোগসূত্র পাওয়া যায়নি। ওএসইউসিসি-জেমস কর্তৃক অন্য একটি গবেষণা চলছে এ বিষয়টি নিশ্চিত করার জন্য।

আগেকার গবেষণা প্রকাশ করে যে, ভিটামিন বি৬ ফুসফুস ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। এ ব্যাপারে ড. ব্রাস্কি রিডার্স ডাইজেস্টে ব্যাখ্যা করেন যে, পূর্ববর্তী গবেষণার ফলাফল স্বতন্ত্র বা পৃথক ভিটামিন ব্যবহারের ওপর ভিত্তি করে ছিল না, তা ছিল রক্তে ভিটামিন বি৬ এর মাত্রার ওপর ভিত্তি করে যা যেদিন কোনো ব্যক্তির রক্তে বি৬ এর মাত্রা পরিমাপ করা হয় সেদিনের ভিটামিন বি৬ এর মাত্রা বা পরিমাণ নির্দেশ করতে পারে। অন্য কথায়, কোনো একটি দিনে কোনো ব্যক্তির রক্তে ভিটামিন বি৬ এর উচ্চমাত্রা প্রমাণ করে না যে ব্যক্তিটি দীর্ঘসময় ধরে মোট কি পরিমাণ বি৬ গ্রহণ করছেন।

আগেকার গবেষণায় শুধুমাত্র ভিটামিন বি৬ এর ব্যবহারকে মূল্যায়ন করা হয়। তাই গবেষণাটিতে ভিটামিন বি১২ ফুসফুস ক্যানসার প্রতিরোধে ভূমিকা রাখে কিনা তা প্রকাশ পায়নি। ভিটামিন বি৬ এবং বি১২ এর সঙ্গে পুরুষ ধূমপায়ীদের মধ্যে ফুসফুস ক্যানসারের বিকাশের যোগসূত্র আছে কিনা নিশ্চিত হওয়ার জন্য বর্তমানে ওএসইউসিসি-জেমস দ্বারা অন্য একটি গবেষণা চলমান রয়েছে।

ড. ব্রাস্কির মতে, ভিটামিন বি৬ এবং ফুসফুস ক্যানসারের মধ্যে যোগসূত্রের ক্ষেত্রে সাপ্লিমেন্ট গ্রহণ না করার চেয়েও ধূমপান না করাটা অত্যধিক জরুরি। তিনি দেখিয়ে দেন যে, ধূমপান ফুসফুস ক্যানসার সৃষ্টি করে এবং ভিটামিন বি অনির্ণীত বিদ্যমান রোগকে বাড়িয়ে তুলতে পারে। যেকোনো ক্ষেত্রে ভিটামিন বি১২ অভাবজনিত কোনো উল্লেখযোগ্য ঝুঁকি না থাকলে অত্যধিক মাত্রায় সাপ্লিমেন্ট গ্রহণের প্রয়োজন নেই।

কারো মধ্যে ক্রোন’স ডিজিজ থাকলে ভিটামিন ঘাটতির ঝুঁকিতে পড়তে পারেন, কারণ এ রোগে পরিপোষক পদার্থ বা পুষ্টি শোষিত হয়ে যায়।

Previous র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট বাড়লো বাংলাদেশের
Next মেক্সিকোতে ৮.২ মাত্রার ভূমিকম্প : নিহত ৩৩

About author

You might also like

স্বাস্থ্য ০ Comments

অবশেষে ফাহিমের চিকিৎসা মিলছে নিউরো সায়েন্স হসপিটালে

দিপু মালিক, কুমারখালী, কুষ্টিয়া ২ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি):  জন্ম থেকেই হাইড্রোক্যাফেলাস রোগে আক্রান্ত ৭ বছরের শিশুর সুদিন ফিরে আসবার প্রাণান্তকর প্রচেষ্টায় শিশু ফাহিমের চিকিৎসা কার্যক্রম শুরু হচ্ছে ঢাকার নিউরো সায়েন্স হসপিটালে। বেশ

স্বাস্থ্য ০ Comments

যে দাঁত ফেলে দেয়াই ভালো

২২ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মানুষের মাঢ়িতে দুই ধরনের দাঁত গজায়। শিশুর বয়স যখন পাঁচ থেকে ছয় মাস তখন থেকে দাঁত গজানো শুরু হয় এবং আড়াই বছর বয়সে শেষ হয়। এ

স্বাস্থ্য ০ Comments

গর্ভাবস্থায় জন্ডিস হলে করণীয়

১২ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি): গর্ভকালীন সময়ে অন্যান্য সমস্যার মতো জন্ডিসও একটি সমস্যা হিসেবে বেশ পরিচিত। আসুন জানা যাক গর্ভাবস্থায় জন্ডিসের কারণ; লিভারের রোগ- এই রোগে ভাইরাসের সৃষ্ট প্রদাহে লিভারের কোষগুলো স্ফীত

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply