বাংলাদেশের ভূমিকার প্রশংসা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশের ভূমিকার প্রশংসা যুক্তরাষ্ট্রের

১১ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মিয়ানমারের রাখাইনে বর্বর হামলা-নির্যাতনের প্রেক্ষাপটে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদারতার প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে শনিবার দেওয়া এক বিবৃতিতে এ প্রশংসা করে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর কাছে সহায়তা পৌঁছাতে বাংলাদেশ সরকারের অব্যাহত প্রচেষ্টারও প্রশংসা করেছে দেশটি।

রাখাইনে মিয়ানমার বাহিনীর অভিযানের কারণে সেখানকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ জানায়, রাখাইন রাজ্যে দমন-নির্যাতন ও ঘরবাড়ি জালিয়ে দেওয়ার কারণে গত ২৫ আগস্ট থেকে প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর আরো জানায়, রোহিঙ্গা শরণার্থীদের জরুরি সহায়তা দিতে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, রেডক্রসসহ সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র সরকার ২০১৬ সালের অক্টোবর থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য প্রায় ৬ কোটি ৩০ রাখ ডলার মানবিক সহায়তা দিয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। সেখানে ব্যাপক হত্যা-নির্যাতনের কারণে প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে এসেছে এবং তা এখনো অব্যাহত রয়েছে।

Previous মাঝ আকাশে পাইলটের ভূয়া সেলফি!
Next রোহিঙ্গাদের ওপর মিয়ানমার জাতিগত নিধন চালাচ্ছে: জাতিসংঘ

About author

You might also like

বিদেশ ০ Comments

রাজস্থানে বিয়ে বাড়ির দেয়াল ধসে নিহত ২৬

১১  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি):  ভারতের রাজস্থান রাজ্যে ঝড়ের প্রকোপে একটি বিয়ে বাড়ির দেয়াল ধসে চার শিশুসহ অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। বুধবার রাতে রাজস্থানের ভরতপুর জেলায় এই দুর্ঘটনায় আহত হয়েছেন

বিদেশ ০ Comments

ক্যালিফোর্নিয়ায় বাঁধ ক্ষতিগ্রস্ত : ঝুঁকিতে লক্ষাধিক লোক

১৩ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি):  ভারী বৃষ্টিপাতে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ায় ঝুঁকিতে থাকা লক্ষাধিক লোককে ঘরবাড়ি ছেড়ে নিরাপদে সরে যেতে বলা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ওরোভাইল ড্যামের (বাঁধ) জরুরি পানি নিষ্কাশনের

বিদেশ ০ Comments

আইএসের মৃত্যুকূপে শত শত লাশ

৪ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  ইরাকের মসুল শহরের পাশে মরুভূমিতে আইএসের গণহত্যা নিয়ে লোকমুখে নানা গল্প ছড়িয়ে পড়ে। এবার মিলল তার প্রমাণ। ১০০ ফুট চওড়া একটি কূপের মধ্যে শত শত লাশ

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply