বাংলাদেশের ভূমিকার প্রশংসা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশের ভূমিকার প্রশংসা যুক্তরাষ্ট্রের

১১ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মিয়ানমারের রাখাইনে বর্বর হামলা-নির্যাতনের প্রেক্ষাপটে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদারতার প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে শনিবার দেওয়া এক বিবৃতিতে এ প্রশংসা করে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর কাছে সহায়তা পৌঁছাতে বাংলাদেশ সরকারের অব্যাহত প্রচেষ্টারও প্রশংসা করেছে দেশটি।

রাখাইনে মিয়ানমার বাহিনীর অভিযানের কারণে সেখানকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ জানায়, রাখাইন রাজ্যে দমন-নির্যাতন ও ঘরবাড়ি জালিয়ে দেওয়ার কারণে গত ২৫ আগস্ট থেকে প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর আরো জানায়, রোহিঙ্গা শরণার্থীদের জরুরি সহায়তা দিতে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, রেডক্রসসহ সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র সরকার ২০১৬ সালের অক্টোবর থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য প্রায় ৬ কোটি ৩০ রাখ ডলার মানবিক সহায়তা দিয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। সেখানে ব্যাপক হত্যা-নির্যাতনের কারণে প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে এসেছে এবং তা এখনো অব্যাহত রয়েছে।

Previous মাঝ আকাশে পাইলটের ভূয়া সেলফি!
Next রোহিঙ্গাদের ওপর মিয়ানমার জাতিগত নিধন চালাচ্ছে: জাতিসংঘ

About author

You might also like

বিদেশ ০ Comments

গ্রিসে আকস্মিক বন্যায় ১৫ জনের মৃত্যু

১৬ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): গ্রিসে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ১৫ জন প্রাণ হারিয়েছে। কয়েকদিনের টানা বৃষ্টির কারণে বুধবার পাহাড় থেকে তীব্র বেগে পানি নেমে আসায় এ অবস্থার সৃষ্টি

বিদেশ ০ Comments

আন্তর্জাতিক গণআদালতে সু চি দোষী সাব্যস্ত

২২ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): রাখাইনে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে রোমভিত্তিক আন্তর্জাতিক গণ আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং সেনা প্রধানসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য।

বিদেশ ০ Comments

যুক্তরাষ্ট্রে বিমানবন্দরে গুলিতে নিহত ৫

৭ জানুয়ারি ২০১৭ ( গ্লোবটুডেবিডি): যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় লডারডেল বিমানবন্দরে বন্দুক হামলায় নিহত হয়েছেন পাঁচজন। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকেলে টার্নিমাল ২-এর কাছে ব্যাগ বুঝে নেওয়ার স্থানে এ হামলার

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply