মাহফুজের গান নিয়ে তসলিমা যা বললেন..

মাহফুজের গান নিয়ে তসলিমা যা বললেন..

ঢাকা  ১১ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): ঈদের তৃতীয় দিন রাত সাড়ে ১০টায় এটিএন বাংলায় প্রচারিত ড. মাহফুজুর রহমানের একক সংগীতানুষ্ঠান ‘স্মৃতির আল্পনা আঁকি’ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে ব্যাপক আলোচনা।
এবার অনুষ্ঠানটি নিয়ে কথা বলেছেন নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।
মঙ্গলবার নিজের ফেসবুক অ্যাকাউন্টে এক স্ট্যাটাসে ওই অনুষ্ঠান নিয়ে কথা বলেন তিনি। মাহফুজুর রহমানের অনুষ্ঠানটির পাঁচটি ইতিবাচক দিক তুলে ধরেছেন তিনি। সেগুলো হলো:
১। কোটিপতিরা টাকা কামানোর ধান্দায় থাকে। মদ আর ‘মেয়েমানুষ’ নিয়ে প্রমোদ তরী ভাসায়। দুর্নীতি দুষ্কর্ম এত করে যে পাবলিকের সামনে পারতপক্ষে আসে না। তাদের গান গাওয়ার শখ টখ থাকে না। এই লোকটি শিল্প সাহিত্যে মন প্রাণ ঢেলে দিয়েছেন। ইনি আর সব কোটিপতির চেয়ে ভিন্ন।
২। গানের কথাগুলো সবই কোনও নারীকে নিয়ে, যাকে তিনি খুব ভালোবাসেন। তার সব গানই ভালোবাসা আর বিরহের গান। কোনও নারীকে খুব মিস করছেন, ফিরে আসতে বলছেন। যাকে ছাড়া তার কিছু ভালো লাগছে না। সেই নারীর সঙ্গে ছিল তার সুখের জীবন। সেই সুখের জীবন এখন আর নেই তার। ফিলদি ধনীরা সাধারণত এমন স্বীকারোক্তি করে না। তাদের এক গেলে আরেক আসে। কারো জন্য তারা কাঁদে না। এই লোকটি ভিন্ন। লোকটি প্রেমিক। হয়তো আউটডেটেড প্রেমিক কিন্তু প্রেমিক। উদার। সংবেদনশীল।
৩। ধনীদের অনেক রকম স্বপ্ন বা সংকল্প থাকে। কোনও প্রাসাদ বা কোনও জাহাজ বা কোনও ক্যাসিনো কিনে ফেলা। বা বিশাল কোনও জুয়োয় জিতে যাওয়া বা কাউকে ঠকানো, বা কোনও জাতশত্রুকে খুন করা। কিন্ত এই লোকটি ওসব কিছু চাইছেন না, তার নিজের চ্যানেলে একটু গান গাইতে চেয়েছেন, এই যা।
৪। লোকটি ভাল গান গাইতে পারেন না বলে সুটিং বা এডিটিং-এর সময় তার কর্মচারীরা নিশ্চয়ই তুমুল হেসেছে। তিনি তাদের হাসির শব্দ শুনতে পাননি। তাকে নিশ্চয়ই মিথ্যে প্রশংসা করে বোকা বানানো হয়েছে। এত প্রতাপশালী হয়েও মানুষ যে তাকে নিয়ে হাসাহাসি করছে তা বুঝতে পারছেন না। বড় সরল সোজা তিনি, বড় সাদাসিধে।
৫। গান গাইতে জানেন না, তারপরও আবেগ তার এত বেশি যে, গান গাওয়া শিখে তারপর গাইবেন, তর সইলো না। গেয়ে দিলেন। একটুও ভাব্লেন না লোকে যে মন্দ বলবে। এর মানে তাঁর ইমোশান মাত্রাছাড়া। এত ইমোশান ফিলদি ধনীদের সাধারণত থাকে না। তারা বুঝে শুনে চিন্তা ভাবনা করে প্রতিটা স্টেপ ফেলে।
Share Button
Previous বিমানবন্দরে শুভেচ্ছায় সিক্ত সাবেক এমপি ডাঃ মুরাদ হাসান
Next রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করাতে হবে : ফখরুল

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply