আট মাসে সড়কে প্রাণ গেল ২,৮৭৩ জনের

আট মাসে সড়কে প্রাণ গেল ২,৮৭৩ জনের

ঢাকা  ১২ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): সারা দেশে গত আট মাসে দুই হাজার ৪১৯টি সড়ক দুর্ঘটনায় দুই হাজার ৮৭৩ জন নিহত ও ছয় হাজার ৫০০ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে ৩৪৪ জন নারী ও ৩৮১টি শিশু রয়েছে।

জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে এসব হতাহতের ঘটনা ঘটে।

আজ সোমবার বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

২২টি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজপোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তবে পর্যবেক্ষণে বলা হয়, চলতি বছরের প্রথম পাঁচ মাসে সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনা বেশি ঘটলেও জুন মাস থেকে তা পর্যায়ক্রমে কমেছে।

ফেব্রুয়ারিতে সর্বোচ্চ সংখ্যক ৩৭২টি দুর্ঘটনায় ৫৬ জন নারী ও ৫৮টি শিশুসহ মোট ৪৭২ জনের প্রাণহানি হলেও আগস্টে সর্বনিম্ন ২১৭টি দুর্ঘটনায় ২৫ জন নারী ও ৩১টি শিশুসহ মোট ২৭৯ জন নিহত হয়েছে।

আর জানুয়ারিতে এক হাজার ৯৪ জন আহত হলেও আগস্টে এই সংখ্যা ছিল ৫০৩ জন।

পর্যবেক্ষণে বলা হয়, সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও আহতের সংখ্যা গত তিন মাসে ধীরে ধীরে কমলেও তা এখনো সহনীয় মাত্রায় নেমে আসেনি। তবে এ ধারা অব্যাহত থাকলে জাতিসংঘ ঘোষণা অনুযায়ী সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণ ২০২১ সালের মধ্যে অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হবে বলে জাতীয় কমিটি মনে করে।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির প্রতিবেদন অনুযায়ী, অন্য ছয় মাসের মধ্যে জানুয়ারিতে ৩৫০টি দুর্ঘটনায় ৫৪ জন নারী ও ৫৫টি শিশুসহ ৪১৬ জন নিহত ও এক হাজার ১২ জন আহত হয়েছে।

মার্চে দুর্ঘটনা ঘটেছে ৩৩০টি। এতে নিহত ও আহত হয়েছে যথাক্রমে ৩৬২ ও ৮৬৫ জন। নিহতদের মধ্যে ৪৯ জন নারী ও ৫৪টি শিশু রয়েছে।

এপ্রিলে ৩২০টি দুর্ঘটনায় ৪৭ জন নারী ও ৪৮টি শিশুসহ ৩৪৯ জন নিহত ও ৮৬১ জন আহত হয়েছে।

মে মাসে দুর্ঘটনা ঘটেছে ৩৪৬টি। এতে ৫২ জন নারী ও ৫৮টি শিশুসহ ৪১০ জনের প্রাণহানি ঘটে। আর আহত হয় এক হাজার ১৬ জন।

জুনে ২৬৫টি দুর্ঘটনায় ৩৪ জন নারী ও ৪২টি শিশুসহ ৩৩৩ জন নিহত ও ৬৩২ জন আহত হয়েছে।

জুলাইয়ে ২১৯টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত ও আহত হয়েছে যথাক্রমে ২৭৯ ও ৫১৭ জন। নিহতদের মধ্যে ২৭ জন নারী ও ৩৫টি শিশু রয়েছে।

Share Button
Previous রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করাতে হবে : ফখরুল
Next ঢাকা আবাহনীর চতুর্থ জয়

You might also like

জাতীয়

‘তিস্তার সমাধান শিগগিরই’

৯ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): যত দ্রুত সম্ভব তিস্তা নদীর পানিবণ্টন সমস্যার সমাধান করা হবে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর আজ শনিবার

জাতীয়

তাদেরকেও জনগণ এক কাপড়ে বিদায় করবে : খালেদা

ঢাকা ৮ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি): বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, যারা ক্ষমতায় বসে আছে তারা জোর করে বসে আছেন। পুলিশ ও বিভিন্ন সংস্থা ব্যবহার করে ক্ষমতায় বসে আছেন। মানুষের যে দুরবস্থা

জাতীয়

বাঁচানো গেলো না র‌্যাবের গোয়েন্দাপ্রধানকে

৩১ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  ৬ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে না ফেরার দেশে চলে গেছেন সিলেটে জঙ্গিবিরোধী অভিযানে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দাপ্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ। সিঙ্গাপুর

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply