আট মাসে সড়কে প্রাণ গেল ২,৮৭৩ জনের

আট মাসে সড়কে প্রাণ গেল ২,৮৭৩ জনের

ঢাকা  ১২ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): সারা দেশে গত আট মাসে দুই হাজার ৪১৯টি সড়ক দুর্ঘটনায় দুই হাজার ৮৭৩ জন নিহত ও ছয় হাজার ৫০০ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে ৩৪৪ জন নারী ও ৩৮১টি শিশু রয়েছে।

জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে এসব হতাহতের ঘটনা ঘটে।

আজ সোমবার বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

২২টি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজপোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তবে পর্যবেক্ষণে বলা হয়, চলতি বছরের প্রথম পাঁচ মাসে সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনা বেশি ঘটলেও জুন মাস থেকে তা পর্যায়ক্রমে কমেছে।

ফেব্রুয়ারিতে সর্বোচ্চ সংখ্যক ৩৭২টি দুর্ঘটনায় ৫৬ জন নারী ও ৫৮টি শিশুসহ মোট ৪৭২ জনের প্রাণহানি হলেও আগস্টে সর্বনিম্ন ২১৭টি দুর্ঘটনায় ২৫ জন নারী ও ৩১টি শিশুসহ মোট ২৭৯ জন নিহত হয়েছে।

আর জানুয়ারিতে এক হাজার ৯৪ জন আহত হলেও আগস্টে এই সংখ্যা ছিল ৫০৩ জন।

পর্যবেক্ষণে বলা হয়, সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও আহতের সংখ্যা গত তিন মাসে ধীরে ধীরে কমলেও তা এখনো সহনীয় মাত্রায় নেমে আসেনি। তবে এ ধারা অব্যাহত থাকলে জাতিসংঘ ঘোষণা অনুযায়ী সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণ ২০২১ সালের মধ্যে অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হবে বলে জাতীয় কমিটি মনে করে।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির প্রতিবেদন অনুযায়ী, অন্য ছয় মাসের মধ্যে জানুয়ারিতে ৩৫০টি দুর্ঘটনায় ৫৪ জন নারী ও ৫৫টি শিশুসহ ৪১৬ জন নিহত ও এক হাজার ১২ জন আহত হয়েছে।

মার্চে দুর্ঘটনা ঘটেছে ৩৩০টি। এতে নিহত ও আহত হয়েছে যথাক্রমে ৩৬২ ও ৮৬৫ জন। নিহতদের মধ্যে ৪৯ জন নারী ও ৫৪টি শিশু রয়েছে।

এপ্রিলে ৩২০টি দুর্ঘটনায় ৪৭ জন নারী ও ৪৮টি শিশুসহ ৩৪৯ জন নিহত ও ৮৬১ জন আহত হয়েছে।

মে মাসে দুর্ঘটনা ঘটেছে ৩৪৬টি। এতে ৫২ জন নারী ও ৫৮টি শিশুসহ ৪১০ জনের প্রাণহানি ঘটে। আর আহত হয় এক হাজার ১৬ জন।

জুনে ২৬৫টি দুর্ঘটনায় ৩৪ জন নারী ও ৪২টি শিশুসহ ৩৩৩ জন নিহত ও ৬৩২ জন আহত হয়েছে।

জুলাইয়ে ২১৯টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত ও আহত হয়েছে যথাক্রমে ২৭৯ ও ৫১৭ জন। নিহতদের মধ্যে ২৭ জন নারী ও ৩৫টি শিশু রয়েছে।

Previous রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করাতে হবে : ফখরুল
Next ঢাকা আবাহনীর চতুর্থ জয়

About author

You might also like

জাতীয় ০ Comments

দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি

ঢাকা ১২ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): বিএনপি দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। তার দাবি, নির্বাচনে ইভিএম বাতিল ও সেনা মোতায়েন করতে হবে।

জাতীয় ০ Comments

লঞ্চ বাস রেল স্টেশনে ঘরমুখো মানুষের ঢল, গাড়ি চলে ধীরে

২৩ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি):  প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রাণের টানে রাজধানী ছাড়তে শুরু করেছেন মানুষ। বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল এবং ট্রেন স্টেশনগুলোতে ভিড়

জাতীয় ০ Comments

শেখ ফজিলাতুন্নেছা ও হাসিনার নামে দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে

ঢাকা ৩০ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে পৃথক দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নেত্রকোনায় শেখ হাসিনা

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply