উ. কোরিয়ার বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ

উ. কোরিয়ার বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ

১২ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। উত্তর কোরিয়া ষষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা চালানোর কারণে দেশটিকে শায়েস্তা করতে সর্বসম্মত ভোটে টেক্সটাইল পণ্য রফতানির ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালানোর জবাবে কয়লা, সিসা ও সামুদ্রিক খাবার রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপের মাত্র এক মাস পর চীন ও রাশিয়া সমর্থন জানানোয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যুক্তরাষ্ট্রের খসড়া এ নিষেধাজ্ঞা প্রস্তাব অনুমোদন দিলো।

মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেন, নতুন এ কঠোর পদক্ষেপ পিয়ংইয়ংয়ের জন্য একটি বার্তা যে পারমানবিক ক্ষমতাধর উত্তর কোরিয়াকে বিশ্ব কখনো মেনে নেবে না। তবে এ সংকট শান্তিপূর্ণভাবে সমাধানের সুযোগ রয়েছে বলেও তিনি জানান।

পিয়ংইয়ং হাইড্রোজেন বোমা বানাচ্ছে বলে দাবি করেছে। যুক্তরাষ্ট্রের ওপর হামলা চালানোর হুমকিও দেশটি বজায় রেখেছে।

পরমাণু কর্মসূচি চালিয়ে যাওয়ার কারণে উত্তর কোরিয়ার ওপর এমনিতেই জাতিসংঘের নিষেধাজ্ঞা জারি রয়েছে।

Previous কুতুপালং শরণার্থী শিবিরে প্রধানমন্ত্রী
Next মোবাইল ব্যবহারকারীদের জন্য ইউটিউবে নতুন সুবিধা

About author

You might also like

বিদেশ ০ Comments

প্রেসিডেন্ট মুগাবে ‘গৃহবন্দি’: জিম্বাবুয়ে সামরিক বাহিনীর দখলে

১৬ নভেম্বর ২০১৬ (গ্লোবটুডেবিডি):  জিম্বাবুয়ের সামরিক বাহিনী প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে রাজধানী হারারেতে ‘গৃহবন্দি’ করার ঘোষণা দিয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা এ খবর জানিয়েছেন। সামরিক বাহিনী দেশের নিয়ন্ত্রণ গ্রহণের কথা

বিদেশ ০ Comments

মার্কিন উপকূলে রুশ বিমানের অব্যাহত চক্কর

২২ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি):  রাশিয়ার বিমানবাহিনীর কয়েকটি বিমান বিগত চার দিনে যুক্তরাষ্ট্রের উপকূলীয় এলাকায় অন্তত চারবার চক্কর দিয়েছে। এ সময় ধাওয়া দিয়ে তাদের সরিয়ে দেয় যুক্তরাষ্ট্র ও কানাডার সামরিক বিমান।

বিদেশ ০ Comments

মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ১২, আহত ৩০

২২  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি):  দক্ষিণ মেক্সিকোর গুয়াতেমালা সীমান্তের কাছে পার্বত্য এলাকায় একটি যাত্রীবাহী বাস রাস্তা থেকে পাশের খাদে পড়ে গিয়ে অন্তত ১২ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে। প্রশান্ত

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply