রোহিঙ্গা সঙ্কট নিরসনে জাতিসংঘের হস্তক্ষেপ চান নোবেল জয়ীরা

রোহিঙ্গা সঙ্কট নিরসনে জাতিসংঘের হস্তক্ষেপ চান নোবেল জয়ীরা

ঢাকা  ১৪ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): নোবেল পুরস্কার জয়ী ১২ জনসহ বিশ্বের বিভিন্ন দেশের ২৭ জন বিশিষ্ট ব্যক্তি একটি খোলা চিঠিতে মিয়ানমারের রাখাইনে মানবিক সঙ্কট অবসানের লক্ষ্যে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

খোলা চিঠিতে তারা বলেন, রোহিঙ্গা সঙ্কট পর্যালোচনার উদ্দেশ্যে নিরাপত্তা পরিষদের সভা আহ্বান করার জন্য প্রথমে ধন্যবাদ জানাচ্ছি। আমরা আবারো মনে করিয়ে দিতে চাই, মিয়ানমারের রাখাইন এলাকায় মানবীয় ট্র্যাজেডি ও মানবতার বিরুদ্ধে অপরাধ যে ভয়ঙ্কর রূপ নিয়েছে- তার অবসানে আপনাদের জরুরি হস্তক্ষেপ প্রয়োজন। আপনাদের এই মুহূর্তের দৃঢ়সঙ্কল্প ও সাহসী সিদ্ধান্তের ওপর মানবেতিহাসের ভবিষ্যৎ গতিপথ অনেকটাই নির্ভর করছে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সাম্প্রতিক আক্রমণে শত শত রোহিঙ্গা নিহত হচ্ছে। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হচ্ছে। বহু গ্রাম সম্পূর্ণ জ্বালিয়ে দেয়া হয়েছে, নারীদের ধর্ষণ করা হচ্ছে, বেসামরিক মানুষকে নির্বিচারে আটক করা হচ্ছে এবং শিশুদের হত্যা করা হচ্ছে। আতঙ্কের বিষয়, মানবিক সাহায্য সংস্থাগুলোকে এই এলাকায় প্রায় একেবারেই প্রবেশ করতে দেয়া হচ্ছে না, যার ফলে দারিদ্র্যপীড়িত এই এলাকায় মানবিক সঙ্কট ভয়াবহ আকার ধারণ করছে। স্থানীয় সরকার সূত্রগুলোর মতে, গত দুই সপ্তাহে তিন লাখেরও বেশি মানুষ তাদের জীবন বাঁচাতে বাংলাদেশে প্রবেশ করেছে। মৃত্যুর মুখে নারী, পুরুষ ও শিশুদের এই ব্যাপক বাস্তুচ্যুতি ও অভিবাসন থেকে সৃষ্ট পরিস্থিতি প্রতিদিন আরো খারাপ হচ্ছে।

Share Button
Previous প্রধান বিচারপতি বিএনপি-জামায়াতের কথাই বলেছেন : প্রধানমন্ত্রী
Next মাওলানা সাঈদীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply