মাওলানা সাঈদীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

মাওলানা সাঈদীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

ঢাকা ১৪ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মানবতাবিরোধী অপরাধ মামলায় খালাস চেয়ে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী ও সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপক্ষের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে আপিল বিভাগের দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

সাত পৃষ্ঠার রিভিউ আবেদনের এ রায় প্রকাশের পর তা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেয়া হয়েছে।

মঙ্গলবার রিভিউ আবেদনের রায়ের কপি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয় বলে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সেলিম মিয়া জানান।

রিভিউ খারিজের রায়ে বলা হয়, রিভিউ আবেদনের মধ্যে পুনঃশুনানির কোনো কারণ খুঁজে পায়নি আপিল বিভাগ। এমনকি আবেদনকারীপক্ষ রায়ের মধ্যে এমন কোনো ভুল বা ত্রুটি দেখাতে পারেনি যার ভিত্তিতে বিষয়টির পুনঃশুনানি করা যেতে পারে। এ কারণেই আদালত সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আপিলের দেয়া রায় সঠিক মনে করছেন এবং রিভিউ আবেদনটি খারিজ করে দিয়েছেন।

গত ১৫ মে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ মাওলানা সাঈদীর খালাস চেয়ে এবং তার সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপক্ষের করা পৃথক দুটি রিভিউ আবেদন খারিজ করে দিয়ে আমৃত্যু কারাদণ্ড বহাল রাখেন।

রায় প্রদানকারী অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি মো: আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

২০১৬ সালের ১৭ জানুয়ারি মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের করেন। এরপর ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল চেয়ে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ড দিয়ে সংক্ষিপ্ত রায় ঘোষণা করে। সাবেক প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে এ রায় ঘোষণা করেছিলেন। রায়ে বিচারপতি মো: আবদুল ওয়াহ্হাব মিঞা সব অভিযোগ থেকে মাওলানা সাঈদীকে খালাস দিয়েছেন।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মাওলানা সাঈদীকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

Previous রোহিঙ্গা সঙ্কট নিরসনে জাতিসংঘের হস্তক্ষেপ চান নোবেল জয়ীরা
Next আমরা কি ত্রাণও দিতে পারব না? প্রশ্ন আব্বাসের

About author

You might also like

আইন-আদালত ০ Comments

ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে আদালত যেন কলুষিত না হয় : আইনমন্ত্রী

ঢাকা ২৬ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে আদালত যেন কলুষিত না হয়, এমন মন্তব্য করে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেন, সুপ্রিমকোর্টে ভাস্কর্য স্থাপন প্রয়োজনীয়তার ব্যাপারে

আইন-আদালত ০ Comments

রাবি ছাত্রী সিফাতের মৃত্যু : স্বামীর ১০ বছরের কারাদণ্ড

রাজশাহী ২৭ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী ওয়াহিদা সিফাতের মৃত্যুর ঘটনায় স্বামী মোহাম্মদ আসিফ প্রিসলিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। আজ সোমবার ঢাকার ৩

আইন-আদালত ০ Comments

অাদালতে খালেদা জিয়া: আত্মপক্ষ সমর্থনে সময় পেলেন

ঢাকা ৩০ জানুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): জিয়া অরফারেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থনে আরো সময় পেলেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। আগামী বৃহস্পতিবার তার আত্মপক্ষ সমর্থনের নতুন তারিখ নির্ধারণ

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply