ব্যতিক্রমধর্মী টিম-এর প্রস্তাব: রাব্বুল ইসলাম খান

ব্যতিক্রমধর্মী টিম-এর প্রস্তাব: রাব্বুল ইসলাম খান

ঢাকা ১৮ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি):

বিপন্ন রোহিঙ্গাদেরকে সহযোগিতা করার নাম করেই সেখানে এখন অনেক প্রকারের ধান্ধাবাজও ভিড়েছে। শুরুতেই প্রথম অভিযোগ ছিল, নৌকা পার করে দেওয়ার শর্তে জনপ্রতি অনেক বড় অংকের টাকা দাবি করেছিল নৌকার মাঝিরা। জীবনের চাইতে যেহেতু বড় কিছু নেই, তাই মাঝিদের এই ধরনের অমানবিক অযৌক্তিক দাবিও টাকা-পয়সা অথবা গহনা দিয়ে মিটিয়েই ওই মানুষেগুলো নৌকায় উঠেছিলেন।

দ্বিতীয় অভিযোগ হলো, এইপারে এসেও যাঁরা তাঁদের কাছে গচ্ছিত থাকা কিছু অর্নামেন্ট বিক্রির চেষ্টা করছেন, তাঁরাও প্রতারিত হচ্ছেন। তাঁদের সাথে প্রতারণার করার পরিবেশ তৈরি আছে। জুয়োলারির দোকানগুলোর সামনে একশ্রেণির ধান্ধাবাজ, ছোট ছোট গ্রুপ হয়ে অপেক্ষা করছে। ঐ ধান্ধাবাজরা ন্যায্য মূল্যের চাইতে একেবারেই কম দামে সেই গহনাগুলো বিক্রি করতে বাধ্য করছে। কারণ, এমন দোকানের সংখ্যা সেখানে খুব বেশি নেই, আর সবগুলো দোকানের সামনেই তাদের লোকজন সেট করা আছে।

তৃতীয় এবং ভয়ংকর অভিযোগ হলো, সেখানে ভালোমানুষ সেজে, উপকারী সেজে, বিপন্ন মানুষদের কাউকে কাউকে ভালো কোনো কাজ পাইয়ে দেওয়ার জন্য টোপ ফেলা হচ্ছে। বিশেষ করে তাদের টার্গেট হলো, রোহিঙ্গাদের অবিবাহিত বা সুন্দরী মেয়েরা। বড় অংকের টাকার বিনিময়ে এদেরকে বিভিন্ন দামি হোটেলে বা বিশেষ শ্রেণির হাতে তুলে দেওয়ার নোংরা মিশন নিয়ে এই প্রতারক গোষ্ঠী তাদের এই নিকৃষ্ট কার্যক্রম চালাচ্ছে। এই দেশ বা দেশের মানুষ সম্পর্কে মোটামুটি অনভিজ্ঞ রোহিঙ্গাদের অনেকেই এসব ব্যাপারে মহা আতংকে আছেন।

দু’চারটি খারাপ কাজও অনেক ভালো কাজ ম্লান করে দেয়। স্থানীয় প্রশাসন এ ব্যাপারে আরেকটু নজর দিলে আরও ভালো হবে। তাছাড়াও যাঁরা নিবেদিতপ্রাণ হয়ে, নিঃস্বার্থভাবে, শারীরিক এবং আর্থিক কষ্ট মেনে নিয়ে, বিভিন্ন টিম নিয়ে কাজ করছেন, তাঁরাও যেন ঐ অসহায় মানুষগুলোকে সহযোগিতা করার অংশ মনে করেই এই ধরণের ভণ্ড প্রতারকদের ব্যাপারেও সজাগ থাকেন। তাদের কার্যক্রমও যেন সাবধানে এবং কৌশলে মনিটরিং করা হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। এই ভণ্ডদের ব্যাপারে নিশ্চিত হওয়া গেলে তাদের পরিচয় এবং ছবিসহ প্রকাশ করতে হবে। বিপদগ্রস্ত রোহিঙ্গাদের কাছে এমন টিমও বোধহয় যেতে পারে, যাঁরা ত্রাণ ছাড়া খালি হাতেই যাবেন, শুধুমাত্র এই জাতীয় ভণ্ডদেরকে মনিটরিং করার জন্য। সেটাও অসহায় মানুষগুলোর জন্য অনেক বড় উপকার হবে।

Share Button
Previous পাকিস্তানে নওয়াজ পত্নী কুলসুমের বিপুল জয়
Next হেফাজতের মিয়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচীতে পুলিশি বাধা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply