জাল ফেললেই মিলছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

জাল ফেললেই মিলছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

২৩ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): গত দুই সপ্তাহ ধরে বঙ্গপসাগরের গভীর সমুদ্রে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ। বরগুনার পাথরঘাটা উপজেলা দেশের দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্র (বিএফডিসি) এখন ইলিশে সয়লাব। প্রশাসন বলছে মা ইলিশ রক্ষা এবং অবৈধ জাল বন্ধে কঠোর অভিযান পরিচালনা করায় এখন গভীর সমুদ্রে এত ইলিশ পাচ্ছেন জেলেরা। এই ইলিশের জন্য জেলে পল্লী আনন্দের জোয়ারে ভাসছে।

সকাল, সন্ধ্যা কিংবা রাতে সমুদ্রে ইলিশ শিকার করে ট্রলার বোঝাই করে ফিরছেন জেলেরা। মাছ বিক্রি করে আবার সমুদ্রে ছুটছেন জেলেরা। গত দুই সপ্তাহ ধরে এক একটি ট্রলার পাঁচ হাজার থেকে ১৫ হাজার পর্যন্ত ইলিশ পেয়েছে। প্রতি মণ ইলিশ ১৪ হাজার থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। গত দুই সপ্তাহে (৮ থেকে ১৯ সেপ্টম্বর) মৎস্য আবতরণ কেন্দ্রে ৮৬৬ টন ইলিশ বিক্রি করা হয়। এ থেকে সরকারের রাজস্ব আদায় হয় ২০ লাখ ৯৬ হাজার ৫৩০ টাকা। গত কয়েক সপ্তাহে মাছের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষে নাগালের বাইরে চলে গেছে।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটা বিএফডিসি ঘাটে গিয়ে দেখা যায় জেলে, ট্রলারমালিক পাইকার ও আড়তদারদের পদচারণায় মুখরিত মৎস্যঘাট। তাদের এখন দম ফেলারও সুযোগ নেই। ২৪ ঘণ্টাই চলছে ইলিশ কেনা-বেচা, মোরকজাতকরণ ও ট্রাক লোড করে দূর-দূরান্তে পাঠিয়ে দেয়ার কাজ। দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে ট্রাকবোঝাই ইলিশ। বিগত দিনে প্রশাসনের হস্তক্ষেপে জলদস্যুদের দমন করায় এবার বেশি জেলে দস্যুদের হামলার শিকার হননি। পর্যাপ্ত ইলিশ পাওয়ায় জেলে, ট্রলারমালিক ও শ্রমিকেরা বিগত দিনের ধার দেনায় যেভাবে জর্জরিত হয়েছিলেন তা থেকে হয়তো মুক্তি পাবেন।

এফবি নুরজাহান ট্রলারের জাকির মাঝি, নাসির, রিপন, ইউসুব আলী ও জলিল বলেন, এখন আবহাওয়া কিছুটা ভালো হওয়ায় এবং পূবাল বাতাস না থাকায় গভীর সমুদ্রে অনেক মাছ পওয়া যাচ্ছে। বিশখালী ও বলেশ্বর নদীতেও পাওয়া যাচ্ছে মাছ। এ সকল প্রান্তিক জেলেদের জালেও ধরা পড়ছে প্রচুর ইলিশ এবং প্রশাসনের নজরদারিতার কারণে এত ইলিশ পাওয়া যাচ্ছে বলে দাবি করেন জেলেরা।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, বিগত দিনে মা ইলিশ রক্ষায়, অবরোধের সময় এবং অবৈধ জাল বন্ধে কঠোর অভিযান পরিচালনা করার কারণে এত ইলিশ জেলেদের জালে ধরা পড়ছে বলে বলে মনে করেন তিনি। তিনি আরো বলেন, সমুদ্র থেকে মাছ ভারতে পাচার হওয়ায় এই সব এলাকায় মাছের দাম চরা থাকে বলে তারা ধারণা করছেন।

পাথরঘাটা মৎস্য করপোরেশনের ব্যবস্থাপক লেফটেন্যান্ট এম নুরুল আমিন বলেন, এই ইলিশ আল্লাহর দান। কখনো কম আবার কখনো বেশি পাচ্ছেন জেলেরা। তবে ঈদের পার দাম কম থাকলেও এখন একটু বেশি। এখন যে পরিমাণ ইলিশ ধরা পড়ছে তাতে মনে হয় সামনে আরো পাওয়া যাবে। ইলিশের দাম বেড়ে যাওয়ার কাথা জানতে চাইলে তিনি বলেন, অনেক আড়তদার মাছ মজুদ করার কারণে দাম বেড়ে যায়। আগামী অবরোধের সময় মা ইলিশ রক্ষা করতে পারলে এবং অবৈধ জাল দিয়ে সাগর মোহনায় ইলিশের পোনা ধ্বংস করতে না দিলে ইলিশ নদী ও সমুদ্রে এভাবেই দিন দিন বৃদ্ধি পাবে বলে আশা করছি।

এ দিকে ইলিশের প্রধান প্রজনন মওসুম আগামী ১ অক্টবর থেকে ২২ অক্টবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, অথবা বিক্রয় নিষিদ্ধের জন্য পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মুরাদ হোসেন প্রামাণিক নজরদারি করবেন বলে জানান।

Previous একদিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার লজ্জার রেকর্ড
Next বিশেষ নাটকে নিশো মেহজাবিন

About author

You might also like

দেশ ০ Comments

সারা দেশে ঝড়-বৃষ্টি

১৬  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): রাজধানী ঢাকায় সোমবার রাতে প্রচণ্ড ঝড়-বৃষ্টি হয়েছে। এতে বিভিন্ন স্থানে গাছপালা ভেঙে পড়ে ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এ ছাড়া চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট,

দেশ ০ Comments

পন্টুন বিচ্ছিন্ন হয়ে তিনটি লঞ্চ ডুবে গেছে : কয়েকজন নিখোঁজ

শরীয়তপুর ১১ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): শরীয়তপুরের নড়িয়া উপজেলায় পদ্মা নদীর ওয়াপদা লঞ্চঘাটে তিনটি লঞ্চ ডুবে গেছে। পন্টুন বিচ্ছিন্ন হয়ে আজ সোমবার ভোর পাঁচটার দিকে স্রোতের তোড়ে তিনটি লঞ্চ ডুবে যায়। লঞ্চগুলো বাংলাদেশ অভ্যন্তরীণ

দেশ ০ Comments

কিশোর সাগর হত্যার প্রধান আসামি আক্কাস গ্রেফতার

ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): ময়নসিংহের গৌরীপুরে খুঁটির সাথে বেঁধে পিটিয়ে কিশোর সাগর মিয়াকে (১৬) হত্যার প্রধান আসামি গাউছিয়া হ্যাচারির মালিক মো. আক্কাস আলী শুক্রবার ভোররাতে র‌্যাবের হাতে আটক হয়েছেন।এর আগে

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply