শুষ্ক ত্বকের যত্ন নিতে করণীয়

শুষ্ক ত্বকের যত্ন নিতে করণীয়

৩ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): শুষ্ক ত্বকের সমস্যা আমাদের মধ্যে অনেকেরই আছে। পরিচর্যার অভাবেও অনেক সময় ত্বক শুষ্ক হতে পারে। সঠিকভাবে ত্বকের যত্ন নেয়া খুবই প্রয়োজন। ত্বক থেকে ময়েশ্চার কমে গেলে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই খেয়াল রাখতে হবে ত্বকের ময়েশ্চার যাতে একেবারেই কমে না যায়। বারবার হাতমুখ না ধুয়ে দিনে দুবার হাতমুখ ধোয়ার সময় পানি ব্যবহার করুন। কর্মসূত্রে আমাদের সবাইকেই বাইরে বের হতে হয়। তাই সাথে ক্রিমবেসড ক্লেনজিং লোশন আর তুলো অবশ্যই রাখুন। বাইরে থেকে ফিরে ক্লিনিজংমিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন। কখনো খুব ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুবেন না। মুখ মোছার সময় খুব বেশি ঘষা ঠিক নয়।
তোয়ালে দিয়ে হালকা করে চেপে পানি মুছে ফেলুন।

ত্বকের সঠিক যত্নে ময়েশ্চারাইজিং ক্রিম ও অয়েল ম্যাসাজ করা খুব উপকারী। ত্বকের পরিচর্যায় ময়েশ্চারাইজিং ক্রিম ভালো কাজ করে। শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজিং অপরিহার্য। হাত, মুখ ও গলা ছাড়া শরীরের অন্যান্য অংশে আমরা ময়েশ্চারাইজার লাগাই না। এটা ঠিক নয়, এতে শরীরের অন্যান্য অংশ শুষ্ক থেকে যায়, ত্বকের ক্ষতি হয়। তাই গোসলের পর ও রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকে ময়েশ্চারাইজার লোশন অবশ্যই লাগাতে হবে।

একইভাবে ত্বকের কোমলতা বজায় রাখতে অয়েল ম্যাসাজ খুবই জরুরি। যাদের ত্বক শুষ্ক তারা নিয়মিত অয়েল ম্যাসাজ করলে ত্বকের কোমলতা বৃদ্ধি পাবে। অলিভ অয়েল এ ক্ষেত্রে খুব ভালো। গোসলের আগে নিয়মিত অয়েল ম্যাসাজ করুন। এতে ত্বক যেমন ভালো এবং হাইড্রেটেড থাকবে তেমনি একটা রিল্যাক্সিং অয়েল ম্যাসাজ শরীর ও মনের ক্লান্তি দূর করে ত্বকে ফিরিয়ে আনবে কোমলতা ও উজ্জ্বলতা। ত্বকের যত্নে কয়েকটি টিপস।

• শুষ্ক ত্বকের জন্য ত্বক-উপযোগী ক্লিনজার দিয়ে প্রতিদিন দু’বার ভালো করে মুখ পরিষ্কার করতে হবে।
• গোসলের পর ও রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করে ভারী ময়েশ্চারাইজিং ক্রিম লাগিয়ে নিন।
• যতটা সম্ভব কম মেকআপ ব্যবহার করুন।
• সারা দিনে দেড় থেকে দুই লিটার পানি পান করুন।
• প্রতিদিন একটি মওসুমি ফল খাবেন এবং শাকসবজি বেশি করে খাবেন।
• সপ্তাহে অন্তত দু’বার শুষ্ক ত্বকে উপযোগী স্ক্র্যাবার ব্যবহার করুন। শুষ্ক ত্বকের উপযোগী ফেসপ্যাক ব্যবহার করুন।

Share Button
Previous নকিয়া ৩৩১০ ফোনের তৃতীয় জন্ম!
Next ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের কার্যক্রম শুরু

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply