কানাডার কুইবেকের সরকারি প্রতিষ্ঠানে নিকাব নিষিদ্ধ

কানাডার কুইবেকের সরকারি প্রতিষ্ঠানে নিকাব নিষিদ্ধ

১৯ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): কানাডার কুইবেক প্রদেশে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের জন্য নিকাব পরা নিষিদ্ধ ঘোষণা করে একটি আইন পাশ হয়েছে।

কুইবেকে ধর্মীয় নিরপেক্ষতা আইনটি বহু সমালোচিত হয়ে আসছে। কিন্তু এই আইনটিই পাশ করেছে কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলি।
সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের বোরকা ও নিকাব পরা নিষিদ্ধ করে তাদের মুখ দেখানো বাধ্যতামূলক করা হচ্ছে এই আইনটি পাশের মাধ্যমে।

কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিল ৬২ নামের এই আইনটি পাশ হয় ৬৬-৫১ ভোটে। ২০১৪ সাল থেকে ক্ষমতায় থাকা লিবারেলরা দুবছর আগেই এই বিলটি উত্থাপন করেছিল।
আর এখন এটি পাশ হবার কারণে-প্রদেশের আমলা,পুলিশ কর্মকর্তা, বাস চালক, ডাক্তার, মিডওয়াইভ এবং দাঁতের ডাক্তারসহ সরকারি যেকোনো প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের মুখ অনাবৃত থাকতে হবে।

এছাড়া প্রদেশের যেসব শিশুকেন্দ্রে ধর্মীয় শিক্ষা দেয়া হতো সেই সেবাও বন্ধ হয়ে যাবে-এই আইনে এমনটাই বলা হচ্ছে।
তবে কুইবেকের বিল ৬২ নামের এই আইনটিতে কোথাও মুসলিমদের বিশ্বাসের কথা উল্লেখ নেই।
সরকার বলছে, কোনো ধরনের আচ্ছাদন বা আবরণ মুখে থাকবে না এমনটাই আইনে বলা হচ্ছে, তার অর্থ এই নয় যে মুসলিমদের টার্গেট করে এমনটা করা হয়েছে।

তবে এই আইনের প্রভাব মুসলিম নারীদের ওপরেই সবচেয়ে বেশি পড়বে। সরকার বলছে, যোগাযোগ ও নিরাপত্তা ইস্যুকে মাথায় রেখে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
তবে সমালোচকেরা বলছেন, এটি মুসলিম নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ।

Share Button
Previous মিয়াদ হত্যা: সিলেট জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা
Next ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ

You might also like

বিদেশ

রাশিয়ার হাতে অবিশ্বাস্য গতির ক্ষেপণাস্ত্র

২৯ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি): শব্দের চেয়ে পাঁচ থেকে ছয় গুণ গতিসম্পন্ন দ্রুতগতির ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া। এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে শত্রুপক্ষের যে কোনো শক্তিশালী বিমানবাহী রণতরী ডুবিয়ে দেয়া সম্ভব বলে

বিদেশ

রাম রহিমের ডেরা থেকে মহিলা হোস্টেল পর্যন্ত গোপন সুড়ঙ্গ!

১০ সেপ্টেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): ভারতের কথিত ধর্মগুরু গুরমিত রাম রহিমের ব্যক্তিগত আবাস থেকে একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। ডেরা থেকে সুড়ঙ্গটি চলে গেছে সোজা সাধ্বী নিবাসের দিকে। বাইরে থেকে বোঝার

বিদেশ

মার্কিন রাষ্ট্রদূতকে বয়কটের ডাক এরদোগানের

১২ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের জের ধরে তুরস্কে মার্কিন রাষ্ট্রদূতকে বয়কটের ডাক দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। মঙ্গলবার এরদোগান বলেন, তুর্কি কর্মকর্তারা মার্কিন রাষ্ট্রদূতকে

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply