ব্লু হোয়েলের মতো ফেসবুকে বিপজ্জনক এক গেম

ব্লু হোয়েলের মতো ফেসবুকে বিপজ্জনক এক গেম

২১ অক্টোবর ২০১৭ (গ্লোবটুডেবিডি): ফেসবুকে একটি বিপজ্জনক গেম যা কিশোরদের দুই দিনের জন্য বাড়ি থেকে নিখোঁজ থাকতে উৎসাহিত করে, এটি অভিভাবকদের মনে উদ্বেগের সৃষ্টি করেছে।

১৪ বছর বয়সি অনেক কিশোর ফেসবুকে ৪৮ ঘণ্টা চ্যালেঞ্জের এই গেমটি খেলছে বলে ধারণা করা হচ্ছে। অল্পবয়সিরা প্রায়ই দুজন মিলে বা কয়েকজনের গ্রুপ হিসেবে সাহস দেখায়।

গেমটিতে বাড়ি থেকে ২ দিনের জন্য হঠাৎ করে নিখোঁজ হয়ে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রাখার জন্য আহবান জানানো হয়ে থাকে। গেমটিতে অংশগ্রহণকারীরা তত বেশি নম্বর অর্জন করে, উদ্বিগ্ন স্বজনরা স্যোশাল মিডিয়ায় যত বেশি তাদের খবর জানতে চায়। অর্থাৎ নিখোঁজ কিশোররা পুরস্কৃত হয় যখন তাদের চিন্তিত বাবা তাদের খোঁজে ফেসবুকে বন্ধুদের সাহায্যের জন্য জিজ্ঞাসা করেন।

‘গেম অব ৭২’ নামের এই গেমটি গত বছরে উত্তর ইউরোপে ফেসবুকে ভাইরাল হয়েছিল। চলতি বছরে উদ্বিগ্ন রাখছে ব্রিটেনে অনেক অভিভাবকদের। গেমটিতে অংশগ্রহণকারী সাহসী কিশোররা একে অপরকে ১২, ২৪ অথবা ৭২ ঘণ্টার জন্য পরিবার থেকে নিখোঁজ হওয়ার জন্য চ্যালেঞ্জ জানিয়ে থাকে।

২০১৫ সালে ১৩ বছর বয়সি এক কিশোরী ৩ দিন ধরে নিখোঁজ হওয়ার পর উত্তর ফ্রান্সের কর্তৃপক্ষ সতর্ক করেছিল।

৪৮ ঘণ্টা চ্যালেঞ্জে অংশগ্রহণকারী একজন সন্তানের মা বেলফাস্ট লাইভকে বলেন, ‘এটি একটি প্রতিযোগিতা এবং এটা অসুস্থ। অযৌক্তিকভাবে নিখোঁজ হওয়াটা পরিবারের জন্য উদ্বিগ্নের। আতংকে থাকতে হয় যে, তারা মারা গেছে, ধর্ষণের শিকার হয়েছে, পাচার করা হয়েছে বা হত্যা করা হয়েছে। কিন্তু এই বাচ্চারা মনে করে এটা মজার খেলা।’

পুলিশের মতে, অনেক কিশোর এ খেলায় ৪৮ ঘণ্টার সময়সীমা উপেক্ষা করে আরো বেশি সময় নিখোঁজ থাকতে আগ্রহী থাকে।

Please follow and like us:
Previous এবার দেশ ছাড়ছেন অবস্থা সম্পন্ন পরিবার এবং ব্যবসায়ী মংডুর রোহিঙ্গারা
Next খান আতাকে যারা রাজাকার বলে, তাদের বিচার চা্ইলেন ফারুক

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply