৬ ধাপ উন্নতি: ফোর্বস-এর তালিকায় বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

৬ ধাপ উন্নতি: ফোর্বস-এর তালিকায় বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

২ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস এ বছরের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় ৩০তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর তিনি এ তালিকায় ৩৬তম অবস্থানে ছিলেন।

ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম অবস্থানে শেখ হাসিনার নাম উল্লেখ করে তাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে বলা হয়েছে, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন। তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন, যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত।

বুধবার নতুন এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এতে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন জার্মানিতে চতুর্থবারের মতো চ্যান্সেলর নির্বাচিত হওয়া অ্যাঙ্গেলা মেরকেল।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন। এ ছাড়া তালিকায় সেরা পাঁচের অন্য তিনজন হলেন- যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও রোহিঙ্গা ইস্যু নিয়ে তীব্র সমালোচনায় বিদ্ধ অং সান সুচি তালিকায় এবার সাত ধাপ পিছিয়ে আছেন ৩৩ নম্বরে। গতবারের তালিকায় তিনি ২৬তম অবস্থানে ছিলেন।

Share Button
Previous সেনাবাহিনী দেশের গর্বের প্রতীক: রাষ্ট্রপতি
Next যৌন হেনস্তার অভিযোগে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

You might also like

জাতীয়

জাতীয় অনলাইন নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন

১৯ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি): জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জানালেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। শফিউল

জাতীয়

এবার সংসদে নিজ দলের তোপের মুখে অর্থমন্ত্রী

ঢাকা ১৯ জুন ২০১৭ (গ্লোবটুডেবিডি): ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে জাতীয় সংসদে সরকারি দলের সদস্যদের তোপের মুখে পড়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, সাবেক মন্ত্রী

জাতীয়

ধর্ষণের ৪৮ মিনিটের দৃশ্য ধারণ করা হয় মোবাইলে

ঢাকা ২০  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি): সাফাত এবং তার বন্ধু নাঈম দুই তরুণীর ওপর পাশবিক নির্যাতন চালাচ্ছিল, আর সেখানেই দাঁড়িয়ে দাঁড়িয়ে ভিডিও করছিল ড্রাইভার বেল্লাল। টানা ৪৮ মিনিট মোবাইল ক্যামেরায় নির্যাতনের

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply