বিপিএলে এবার যা কিছু নতুন

বিপিএলে এবার যা কিছু নতুন

ঢাকা ৫ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি):
নতুন ভেন্যু, নতুন দল, নতুন নিয়মে আজ থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) পঞ্চম আসর। প্রথম চার বারের অনেক কিছুই নেই এ আসরে। তাই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নতুন রং ছড়াতে যাচ্ছে বিপিএল। আগে থেকেই জানা ছিল এবার কোনো উদ্বোধনী অনুষ্ঠান হচ্ছে না। সেই অর্থে এরই মধ্যে দেশের বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবুও একেবারে সাদামাটা শুরু হচ্ছে না বলেই জানিয়েছেন বিসিবি পরিচালক শফিউল আলম নাদের।
প্রথম ম্যাচের আগে সিলেটের সন্তান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মাঠে আসবেন। ক্রিকেটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। সঙ্গে থাকবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এরপর দুপুর ২টায় নিজ মাঠে এ আসরের নয়া দল সিলেট সিক্সার্স মুখোমুখি হবে চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের। পরের ম্যাচে সন্ধ্যায় মাঠে নামবে রাজশাহী কিংস। তাদের প্রতিপক্ষ নয়া ফ্র্যাঞ্চাইজি মালিকানায় রংপুর রাইডার্স। একদিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের মুখোমুখি বিপিএলে সিলেটের নেতৃত্ব পাওয়া নয়া অধিনায়ক নাসির হোসেন। অন্যদিকে সন্ধ্যা ৭টায় বিপিএলের টানা তিন আসরের চ্যাম্পিয়ন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মুখোমুখি হবে রাজশাহীর বিদেশি অধিনায়ক ড্যারেন স্যামি।
২০১১/২০১২ মওসুমে বিপিএলের প্রথম আসর মাঠে গড়িয়েছিল ৬ দল নিয়ে। পরের বছর ২০১২/২০১৩ মওসুমে একটি দল বাড়ে, যুক্ত হয় রংপুর রাইডার্স। কিন্তু তারপর বিপিএল বন্ধ থাকে ফিক্সিংয়ের অভিযোগে। টানা দুই আসরে চ্যাম্পিয়ন ঢাকা গ্লাডিয়েটর্স ও দেশ সেরা ব্যাটসম্যান আশরাফুল ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হন। তাই এক বছর বিরতি দিয়ে ফের মাঠে গড়ায় বিপিএলের ২০১৪/১৫ আসর। তৃতীয় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স নয়া দল হিসেবে যুক্ত হয়। এবার বাদ পড়ে দুরন্ত রাজশাহী। অভিযোগ আর্থিক লেনদেনে অনিয়ম। চতুর্থ আসরে আবারো ৭ দল নিয়ে মাঠে গড়ায় বিপিএল। এবার ভিন্ন নামে ফিরে আসে রাজশাহী। তবে বাদ পড়ে সিলেট সুপার স্টারস। ৫ম আসর মাঠে গড়ানোর কথা ছিল ৮ দল নিয়ে। কিন্তু এবার বরিশাল বুলস বাদ পড়েছে। যুক্ত হয়েছে নয়া দল সিলেট সিক্সার্স। প্রথম দুই আসরে ঢাকা গ্লাডিয়েটর্স চ্যাম্পিয়ন হয়। পরের বছর অবশ্য দলটি এই নামে বিপিএলে খেলার সুযোগই পায়নি। তবে ঢাকা ডায়নামাইটস নামে নতুন ফ্র্যাঞ্চাইজি তৃতীয় আসরে দলটিকে বিপিএলে ফিরিয়ে আনে। সেই আসরে এসেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স চ্যাম্পিয়ন হয়। কিন্তু পরের আসরে সাকিবের নেতৃত্বে ফের শিরোপা ছিনিয়ে নেয় ঢাকা। এবারো তারা দেখছে শিরোপার স্বপ্ন।
নতুন দলের যাত্রা

বিপিএলের ৫ম আসরে অংশ নিবে ৭ দল। নতুন দল হিসেবে মাঠে নামবে সিলেট সিক্সার্স। প্রথম আসরে এ দলটির নাম ছিল সিলেট রয়েলস। কিন্তু দলের কোনো মালিকই ছিল না সিলেটের। তাই দলটির প্রতি সিলেটবাসীর কোনো দরদ ছিল না। এরপর একের পর এক বিতর্কে জড়ায় দলটির মালিকেরা। এর মধ্যে অন্যতম ক্রিকেটারদের পাওনা পরিশোধ না করা। শেষ পর্যন্ত বিপিএল থেকে বাদ পড়ে সিলেট দল। এরপর মালিকানা বদলে সিলেট সুপার স্টারস নামে বিপিএলে আসে দলটি। কিন্তু এবারো এ দলের মালিক ছিলেন বরিশাল বার্নার্সের সাবেক কর্ণধার। কারণ সময়মতো অর্থ পরিশোধ করতে না পারায় তৃতীয় আসরে বরিশাল বার্নার্স নাম ও মালিক বদলে হয়ে যায় বরিশাল বুলস। চতুর্থ আসরে আবারো বাদ পড়ে তারা। তবে এবার সিলেট দলটির সম্পূর্ণ মালিকানা এখন স্থানীয়দের হাতে। অন্যদিকে রংপুর রাইডার্স নাম না বদলালেও তৃতীয়বারের মতো ফ্র্যাঞ্চাইজি মালিক বদলেছে। দেশের অন্যতম সেরা করপোরেট প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ এখন দলটির নয়া কর্ণধার। সিলেট ও রংপুর দুটি দলই বিপিএলের ৫ম আসরে একেবারেই নতুন ভাবে শুরু করছে।
প্রথমবার ঢাকার বাইরে উদ্বোধন

প্রথমবার ঢাকার বাইরে মাঠে গড়াচ্ছে বিপিএল। এর আগে চার বারই মিরপুর শেরে বাংলা মাঠে উদ্বোধন হয়। কিন্তু এবার ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলন থাকায় হোটেল সমস্যাতে ভেন্যু বদলাতে বাধ্য হয় বিপিএল গভর্নিং কাউন্সিল। যে কারণে নতুন ভেন্যু হিসেবে যুক্ত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এর আগে কোনোবারই তিনটি ভেন্যুতে বিপিএল আয়োজন হয়নি। এবারই প্রথম হচ্ছে।
এবার প্রথম বিদেশি পাঁচ ক্রিকেটার

বিপিএলে আগের চারটি আসরেই একাদশে খেলতে পারতো মাত্র ৪ জন বিদেশি ক্রিকেটার। এবার সেই নিয়মে এসেছে পরিবর্তন। নতুন নিয়ম অনুসারে এখন দলগুলো চাইলে একাদশে খেলাতে পারবেন ৫ ক্রিকেটার। সেই সঙ্গে যতখুশি বিদেশি ক্রিকেটার রেজিস্ট্রেশনও করাতে পারবে ফ্র্যাঞ্চাইজিরা। যে কারণে ৫ম আসরে বিদেশি ক্রিকেটারের ছড়াছড়ি বেশি দেখা যাবে।

নয়া অধিনায়ক নাসির
বিপিএলে ৫ম আসরে নয়া অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করছেন নাসির হোসেন। দেশের এ অলরাউন্ডার নেতৃত্ব দিবেন সিলেট সিক্সার্সের। নাসির শেষ আসরে খেলেছিলেন ঢাকা ডায়নামাইটসের হয়ে। আর আগে ছিলেন রংপুর রাইডার্সে। এর আগে চার আসরে নাসির খেললেও এবারই প্রথম অধিনায়ক হিসেবে বিপিএলে দায়িত্ব পালন করবেন।

Share Button
Previous শাহজালালে সোনাসহ এক ব্যক্তি আটক
Next কিশোরগঞ্জে মোটরসাইকেলচাপায় পথচারী নিহত

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply