গাজরের কয়েকটি রেসিপি

গাজরের কয়েকটি রেসিপি

৬ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি):

গাজরের সুপ
উপকরণ : কেনোলা অয়েল ৩ টেবিল চামচ, কারি পাউডার ২ চা চামচ, গাজর ৮টি, (খোসা ফেলে পাতলা স্লাইস করে কাটা), ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ (কুচি করে কাটা) ১ টেবিল চামচ, চিকেন স্টক ৫ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ।

প্রণালী : একটি বড় সসপ্যানে তেল গরম করে তাতে কারি পাউডার ঢেলে দিন। ৫ মিনিট পর এতে গাজর, পেঁয়াজ, লবণ ও ধনেপাতাকুচি দিয়ে নাড়তে থাকুন। মিনিট দশেক ভাজার পর এতে চিকেন স্টক ঢেলে জ্বাল দিতে থাকুন। ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে ঢেকে রান্না করুন গাজর সেদ্ধ হওয়া পর্যন্ত। এবার নামিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে পুরো মিশ্রণ ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। আবার পুরো লিকুইড প্যানে দিয়ে জ্বাল দিন। মাঝারি আঁচে মিনিট ১০ জ্বাল দিয়ে নামিয়ে নিন। লেবুর রস ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে নিন। ধনেপাতা ও লবঙ্গ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

গাজরের কেক
উপকরণ : আনারসকুচি ১ কাপ, ময়দা ২ কাপ, বেকিং সোডা ২ চা চামচ, লবণ আধা চা চামচ, দারুচিনি (গুঁড়া) ২ চা চামচ, ডিম ৪টি, চিনি দেড় কাপ, দুধ ১ কাপ, গলানো মাখন আধা কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, গাজর কুচি ২ কাপ, নারকেল কোরানো সিকি কাপ, আখরোট (শুকনা ভেজে কুচি করে নেয়া) আধা কাপ।
ফ্রস্টিংয়ের জন্য : ক্রিম চিজ ১২ আউন্স (নরম করা), আইসিং সুগার আধা কাপ, ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ, নারকেল কোরানো ২ টেবিল চামচ, (রোস্ট করে নেয়া)।

প্রণালী : ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রায় প্রিহিট করে নিন। একটি বড় বোলে আনারসের (রস ছাড়া) টুকরোগুলো নিন। তবে রস ফেলে দেবেন না। অন্য বোলে ময়দা, বেকিং সোডা, লবণ ও দারুচিনি গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। আরেকটি বাটিতে প্রথমে ডিম ফেটুন। ভালোভাবে ফেটা হলে এতে চিনি, দুধ, তেল, ভ্যানিলা এসেন্স ও আনারসের রস (সিকি কাপ) দিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত ফেটাতে থাকুন। এবার এতে আনারসের টুকরো, গাজর কুচি, নারকেল (সিকি কাপ) দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ময়দার মিশ্রণ ঢালুন। ভালোভাবে মেশান পুরো উপকরণ। কেকের ট্রেতে মাখন মেখে গ্রিজ করে নিন। উপরে কিছুটা শুকনো ময়দা ছড়িয়ে দিন। এবার কেকের পুরো উপকরণ ঢেলে ৪০ থেকে ৪৫ মিনিট বেক করুন। ওপরটা হালকা বাদামি রঙ ধরলে নামিয়ে নিন। ঠাণ্ডা করুন। ফ্রস্টিংয়ের সব উপকরণ একসাথে নিয়ে ইলেকট্রিক মিক্সচার দিয়ে বিট করতে থাকুন মসৃণ হয়ে আসা পর্যন্ত। কেকের ওপর ফ্রস্টিং ছড়িয়ে পরিবেশন করুন। ওপরে নারকেলও ছড়িয়ে দিতে পারেন।

গাজরের সালাদ
উপকরণ : কেনোলা অয়েল ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, গাজরকুচি ২ কাপ, আপেলকুচি ১ কাপ, কিশমিশ সিকি কাপ, আখরোট (কুচি করা) সিকি কাপ।

প্রণালী : একটি বাটিতে কেনোলা অয়েল, লেবুর রস, মধু, লবণ, গোলমরিচের গুঁড়া একসাথে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এর সাথে গাজর কুচি, পেঁয়াজ কুচি, আপেলকুচি, কিশমিশ ও আখরোট সামান্য রোস্ট করে এর সাথে মিশিয়ে নিন। ভাত বা রুটির সাথে অথবা এমনি এই সালাদ খেতে পারেন।

Share Button
Previous খুলনাকে উড়িয়ে দিয়ে স্বরূপে ঢাকা
Next চার বছর পর একসঙ্গে আমিন খান ও ফারহানা মিলি

You might also like

লাইফস্টাইল

ঘরেও ফুল থাকুক সতেজ

১১ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি):  প্রকৃতির এক অনিন্দ সুন্দর জিনিস ফুল। ফুলের সৌরভ আর রুপ মানুষকে প্রতিনিয়ত মুগ্ধ করে আসছে। তাজা ফুল ঘরে রাখলে ঘরের চেহারাই যেন বদলে যায়। তাই তো

বিনোদন

Maecenas tempor volutpat commodo uspendisse potenti ed congue sodales

Nam in pharetra nulla. Cras aliquet feugiat sapien a dictum. Sed ullamcorper, erat eu cursus sollicitudin, lorem orci condimentum ante, non tincidunt velit dolor eget lacus. Ut dolor ex, gravida

লাইফস্টাইল

বাবাকে বন্ধু হতে হবে

৮ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): বাবা চিরকালই দূরের কোনো এক নক্ষত্র হয়ে জ্বলজ্বল করছেন আমাদের সবার জীবনে। অসম্ভব পরিশ্রমী, পরিবারের প্রতি দায়িত্ব সম্পর্কে সচেতন এবং ভেতরে ভেতরে আদুরে ভাব নিয়ে যে

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply