ঐতিহাসিক ৭ নভেম্বর আজ

ঐতিহাসিক ৭ নভেম্বর আজ

ঢাকা ৭ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি):ঐতিহাসিক ৭ নভেম্বর আজ। ক্যু-পাল্টা ক্যুসহ নানা নাটকীয় ঘটনার মধ্য দিয়ে ১৯৭৫ সালের এ দিনে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হন।

বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো দিনটিকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে আসছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে ব্যানার-পোস্টার ও বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করেছে বিএনপি। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে সোমবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন।
অন্যদিকে আওয়ামী লীগ দিবসটিকে মুক্তিযোদ্ধা ও সৈনিক হত্যা এবং জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে পালন করে থাকে। এ উপলক্ষে আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে কোনো কর্মসূচি গ্রহণ করেনি। তবে জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির উদ্যোগে আজ বিকাল ৪টায় রাজধানীর কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। এতে সভাপতিত্ব করবেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ।
বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে। এর অংশ হিসেবে আজ ভোর ৬টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। দিবসটি উপলক্ষে ১১ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেছে বিএনপি।

এছাড়া দিবসটি উপলক্ষে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আজ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে। ক্যাম্পে বিনামূল্যে গরিব ও দুস্থদের মাঝে চিকিৎসা সেবা এবং ওষুধ বিতরণ করবে।

জামায়াতে ইসলামীও দিবসটি উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল কর্মসূচি ঘোষণা করেছে। এছাড়া যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে ২০ দলীয় জোটের অন্যতম শরিক ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা আগামীকাল তাদের দলীয় কার্যালয়ে আলোচনার কর্মসূচি নিয়েছে। জোটের অপর শরিক বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া দিবসটি উপলক্ষে ৯ নভেম্বর আলোচনা কর্মসূচি ঘোষণা করেছে।

Share Button
Previous আদাপানিতে অনেক উপকার
Next ৭ নভেম্বর জাতীয় জীবনের এক অবিস্মরণীয় দিন : খালেদা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply