শিশুদের সুরক্ষায় ইউটিউব কিডসের নতুন পদক্ষেপ

শিশুদের সুরক্ষায় ইউটিউব কিডসের নতুন পদক্ষেপ

১১ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): শিশুদের সুরক্ষায় নতুন এক পদক্ষেপ নিয়েছে ‘ইউটিউব কিডস’। শুক্রবার ‘ইউটিউব কিডস’ ঘোষণা করেছে, এখন থেকে বাবা-মায়েরা তাদের বাচ্চারা বাড়িতে কোনো অনুপযুক্ত ভিডিও দেখছে, তা দেখতে পেলে ইউটিউব এর কাছে রিপোর্ট করতে পারবে। এমনকি যদি তারা ভুল করেও বাড়িতে এ ধরনের অনুপযুক্ত ভিডিও দেখে তাহলেও রিপোর্ট করা যাবে। নতুন এই ঘোষণা অনুযায়ী, বাবা-মায়েরা এখন থেকে ইউটিউব এর অনুপযুক্ত ভিডিও সম্পর্কে প্রতিবেদন দিলে তাদের একটি নীতি নির্ধারণকারী দল তা পর্যালোচনা করবে।

কোম্পানটি এক বিবৃতিতে জানায়, যদি কোনো ভিডিও সম্পর্কে প্রতিবেদন দাখিল করার সময় ব্যবহারকারী সাইন ইন করা থাকে, তবে ওই ভিডিওটি কিডস অ্যাপ থেকেও অবরুদ্ধ হয়ে যাবে।

কিছু কিছু দেশে বাবা-মায়েরা ‘ইউটিউব কিডস’ অ্যাপের বিষয়বস্তুগুলো কাস্টমাইজ করতে পারবেন। অর্থাৎ অ্যাপটিতে সাইন-ইন করে যে যে ভিডিও বা চ্যানেলগুলো অবরোধ করতে চান তা করতে পারবেন। বাবা-মায়েরাই এখন থেকে নির্ধারণ করে দিতে পারবেন যে কোন কোন ভিডিওগুলো তারা তাদের বাচ্চাদের দেখাতে চান না।

আপনি যখন কোনো ভিডিও বা চ্যানেলে ব্লক করবেন, তখন আপনি সাইন-ইন অবস্থায় আপনার ইউটিউব কিডস অ্যাপে ওই ভিডিওগুলো আর দেখতে পাবেন না। আপনি চাইলে পুনরায় সেটিংস এ গিয়ে আপনার অবরুদ্ধ করা ভিডিও এবং চ্যানেলগুলোকে অবমুক্ত করে দিতে পারবেন।

এছাড়াও টাইমার ফিচারে বাবা-মায়েরা তাদের বাচ্চাদের ভিডিও দেখার সময়কেও সীমাবদ্ধ করে দিতে পারবে। ওই সময় শেষ হলে টাইমার একটি বন্ধুত্বপূর্ণ সতর্কতা প্রদর্শন করবে এবং অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

বাবা-মায়েরা প্রতিটি বাচ্চার জন্য আলাদা একটি প্রোফাইলও তৈরি করতে পারবে এবং ছোটদের বা বড়দের ভিডিওর একটি মানদন্ডও সেট করে দিতে পারবে।

বর্তমানে প্রতিদিন ইউটিউবে ৮০ মিলিয়নের বেশি লার্নিং ভিডিও দেখা হয়। ইউটিউব কিডস বর্তমানে ৩৭টি দেশে অবমুক্ত করা আছে।

Share Button
Previous সোনাইমুড়ীতে যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষ
Next মুখোমুখি দুই আনুশকা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply