প্লে স্টোর থেকে উধাও ইউসি ব্রাউজার

প্লে স্টোর থেকে উধাও ইউসি ব্রাউজার

১৫ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): মাত্র কয়েক সপ্তাহ আগে ইউসি ব্রাউজার জানিয়েছিল, প্লে স্টোর থেকে এই অ্যাপ প্রায় ৫০০ মিলিয়ন ডাউনলোডের বিশাল মাইলফলক অর্জন করেছে।

অবিশ্বাস্য ঘটনা হচ্ছে, প্লে স্টোরে জনপ্রিয় ইউসি ব্রাউজার এখন আর নেই। গুগল প্লে স্টোর থেকে হঠাৎ করে এই অ্যাপ উধাও হয়ে গেছে এবং কেউ জানে না কি কারণে। ইউসি ব্রাউজার সরিয়ে নেওয়ার কারণ সম্পর্কে ইউসি কিংবা গুগল- কেউই মুখ খোলেনি।

চীনের ইন্টারনেট জায়ান্ট আলিবাবার মালিকানাধীন ইউসি ওয়েবের জনপ্রিয় পণ্য হচ্ছে, ইউসি ব্রাউজার। চীনে গুগল ক্রোম ব্রাউজারের বিকল্প হিসেবে জনপ্রিয় এই ব্রাউজার। বিশ্বে চীনের পর ইউসি ব্রাউজার সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে ভারতে।

ভারতে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া ছয়টি অ্যাপের একটি ইচ্ছে, ইউসি ব্রাউজার। কিন্তু এই মোবাইল ব্রাউজারের বিরুদ্ধে অ্যাডাল্ট নিউজের লিংক প্রদর্শন এবং ব্যবহারকারীদের তথ্য চুরির অভিযোগ দীর্ঘ দিনের।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ব্রাউজারের মাধ্যমে গ্রাহকদের তথ্য চুরির অভিযোগে অ্যাপটিকে প্লে স্টোর থেকে সরিয়ে ফেলেছে ভারত এবং তথ্য চুরির তদন্ত শুরু করছে দেশটির মিনিস্ট্রি অব ইলেক্ট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি। অভিযোগ প্রমাণিত হলে ভারতে নিষিদ্ধ করা হতে পারে ইউসি ওয়েবের কার্যক্রম। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ইউসি ব্রাউজার অ্যাপটি ফোন থেকে মুছে ফেলার পরও তথ্য চুরির ঝুঁকি থাকে।

গত বছরে ইউসির তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী ইউসি ব্রাউজারের ব্যবহারকারী ৪২০ মিলিয়ন, যার মধ্যে ১০০ মিলিয়ন ভারতে। এ বছরের আগস্টে এক রেডডিড ব্যবহারকারী জানিয়েছিল, ইউসি ব্রাউজার ব্যবহারকারীদের স্পর্শকাতর তথ্যগুলো চুরি করে চীনের সার্ভারে প্রেরণ করে।

ব্রাউজারটি বিরুদ্ধে এ ধরনের অভিযোগ ২০১৫ সালে প্রথম এনেছিল কানাডার একদল গবেষক। ইউনিভার্সিটি অব টরেন্টোর গবেষকরা জানিয়েছিলেন, ইউসি ব্রাউজারের চীনা এবং ইংরেজি সংস্করণটি তৃতীয় পক্ষের কাছে ব্যবহারকারীর লোকেশন, সার্চ হিস্টোরি, ডিভাইস নম্বর পাওয়া সহজলভ্য করে দেয়।

প্লে স্টোর থেকে এখন হঠাৎ উধাও হয়ে যাওয়া প্রসঙ্গে, ইউসি ব্রাউজারে সঙ্গে কাজ করেন মাইক রোজ নামক একজন টুইটারে জানিয়েছেন, তিনি একটি মেইল পেয়েছেন, যেখানে বলা হয়েছে গুগল প্লে স্টোর থেকে ৩০ দিনের জন্য সাময়িক ভাবে ইউসি ব্রাউজার অ্যাপ সরিয়ে ফেলা হয়েছে বিতর্কিত কনেন্ট প্রদর্শন এবং তথ্য পাচারের অভিযোগে।

অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিষ্ঠাতা আর্টেম রুশাকোভেস্কি কিছুদিন আগে একটি ইমেইল পান, যেখানে বলা হয়েছিল ইউসি ওয়েব এর সহযোগীরা ইউসি ব্রাউজারের ডাউনলোড বৃদ্ধি করার জন্য প্রতারণামূলক বিজ্ঞাপন ব্যবহার করছে।

প্লে স্টোর থেকে ইউসি ব্রাউজার অ্যাপ সরিয়ে ফেলা হলেও, ইউসি ব্রাউজার মিনি অ্যাপটি রয়েছে।

Share Button
Previous মুগাবে 'আটক', সেনা নিয়ন্ত্রণে জিম্বাবুয়ে
Next আর্জেন্টিনার জালে নাইজেরিয়ার চার গোল

You might also like

বিজ্ঞান-প্রযুক্তি

অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে নতুন যা থাকছে

২০  মে ২০১৭ (গ্লোবটুডেবিডি):  এ বছরের শেষ নাগাদ আসতে যাচ্ছে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন, যাকে বর্তমানে অ্যান্ড্রয়েডের “ও” নামে অভিহিত করা হচ্ছে। কেউ কেউ ধারণা করছেন এর নাম হবে অ্যান্ড্রয়েডের ওরিও।

বিজ্ঞান-প্রযুক্তি

ফেইসবুক ইনবক্সে আসা একটি ভূয়া মেসেজ

১৭ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): ‘ফেসবুকে আপনি সক্রিয় ব্যবহারকারী নাকি সক্রিয় ব্যবহারকারী নন- তা যাচাই করার জন্য আমরা এই মেসেজটি পাঠাচ্ছি। আপনি যদি ফেসবুকে সক্রিয় হয়ে থাকেন, তাহলে সক্রিয়তার প্রমাণ দেওয়ার

বিজ্ঞান-প্রযুক্তি

ফেসবুক বন্ধ করা সম্ভব নয়: তারানা

৫ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): সরকার রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বন্ধের কোন সিদ্ধান্ত নেয়নি। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম মঙ্গলবার দুপুরে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply