বাংলা একাডেমিতে দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা

বাংলা একাডেমিতে দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা

ঢাকা ১৬ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): বাংলা একাডেমিতে শুরু হয়েছে ঢাকা লিট ফেস্ট-২০১৭। এ উপলক্ষে দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলায় পরিণত হয়েছে বাংলা একাডেমি প্রাঙ্গণ।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই সাহিত্যের মিলনমেলার উদ্বোধন করেন সিরিয়ার কবি এডোনিস।

বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’ এর অনাড়ম্বর সূচনা ঘোষণা করেন এডোনিস। এ সময় আরো উপস্থিত রয়েছেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবার। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ভিডিও কনফারেন্সের মাধ্যমে উৎসবে যোগ দেন।

আয়োজক সূত্রে জানা যায়, ২৪টি দেশের দুই শতাধিক সাহিত্যিক অংশ নিচ্ছেন এই আয়োজনে। ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’তে অংশগ্রহণকারীদের তালিকা এরই মধ্যে লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সিরিয়ার কবি এডোনিস ছাড়াও বিদেশি অতিথিদের মধ্যে এবারের আয়োজনে অংশ নিচ্ছেন নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড প্রমুখ।

বাংলাদেশের সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, সৈয়দ মনজুরুল ইসলাম, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সলিমুল্লাহ খান, আনিসুল হক, কায়সার হক, খাদেমুল ইসলামসহ দেড় শতাধিক সাহিত্য ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন পুরো আয়োজনে।

এবারই প্রথম ব্রিটিশ সাহিত্য জার্নাল ‘গ্রান্টা’ এর মোড়ক উন্মোচন হবে লিট ফেস্ট প্রাঙ্গণে। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও এসব দেশের লেখকদের ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ করা সাহিত্যের সম্মানজনক ডিএসসি পুরস্কারও ঘোষণা করা হবে লিট ফেস্টে। এ ছাড়া, বাংলাদেশে সাহিত্য জগতে মর্যাদাপূর্ণ ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে আজ।

লিট ফেস্টের সব সেশনের আনুষ্ঠানিক তালিকা প্রকাশ করা হয়েছে লিট ফেস্টের ওয়েবসাইটে। ফেস্ট চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত।

ঢাকা লিট ফেস্টে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করুন লিট ফেস্টের ওয়েবসাইটে। ওয়েব ঠিকানা: www.dhakalitfest.com।

Share Button
Previous প্রসূণের ফেরা
Next ময়লার স্তূপের পর আ’লীগের অনুষ্ঠানস্থলে সংঘর্ষ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply