বিশ্বের সবচেয়ে বড় হ্যামার এখন মাওয়ায়

বিশ্বের সবচেয়ে বড় হ্যামার এখন মাওয়ায়

ঢাকা ১৮ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): বাং বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতার হ্যামার এখন মাওয়ায়। শুক্রবার এটি পদ্মা সেতু প্রকল্প এলাকায় পৌঁছেছে। এটি এখন ব্যবহার উপযোগী করার প্রস্তুতি চলছে। সাড়ে তিন হাজার কিলোজুল ক্ষমতার হ্যামারটি জার্মানীতে তৈরি। পদ্মা সেতুর জন্য অর্ডার দিয়ে এটি তৈরি করা হয়েছে।

এর আগে তিন হাজার কিলোজুল ক্ষমতার আরেকটি হ্যামার আনা হয়েছিল। তবে টেকনিক্যাল কারণে সেটি সচল করা যায়নি। তবে এটি খুব শিগগিরই পাইল ড্রাইভ শুরু করবে বলে দায়িত্বশীল প্রকৌশরীরা জানিয়েছেন। জার্মান থেকে নেদারল্যাড হয়ে সমুদ্র পথে এটি মংলায় পৌঁছার পর সেখান থেকে বিশেষ জাহাজে করে এটি মাওয়ায় আনা হয়।

এদিকে ২৪শ’ কিলোজুল এবং ১৯শ’ কিলোজুল ক্ষমতার দু’টি হ্যামার এখন দুই এবং ১৪ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ করছে। নতুন এই হ্যামার বহরে যোগ দেয়ায় পাইল স্থাপানের গতি বেড়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পদ্মা সেতুর চারটি খুঁটিতে (পিলার) একটি করে পাইল বাড়াতে হতে পারে। তাহলে ছয়টির স্থলে সাতটি করে পাইল স্থাপন করতে হবে। নদীর তলদেশের মাটি নরম থাকার কারণে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিলারে এই পরিবর্তন আনা হচ্ছে।

নির্ভযোগ্য সূত্র বলছে, ডিসেম্বর মাসে চারটিসহ পদ্মা সেতুর বাকি ১৪টি পিলারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন দেয়া হচ্ছে। পদ্মা নদীর স্রোত যেমন বৈচিত্রময়, ঠিক নদীর তলদেশেও রয়েছে নানা বৈচত্রময় মাটির গঠন। তাই এসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণযজ্ঞ।

Share Button
Previous দুই চলচ্চিত্র নিয়ে অপেক্ষায় সুবর্ণা মুস্তাফা
Next বাংলাদেশ ও ভারতকে নিয়ে শ্রীলংকায় ত্রিদেশীয় সিরিজ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply