আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিন থেকে সংকেত পাওয়া গেছে!

আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিন থেকে সংকেত পাওয়া গেছে!

১৯ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিন থেকে সংকেত পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির নৌবাহিনীর কর্মকর্তারা।

বিবিসির খবরে জানানো হয়, আর্জেন্টিনার প্রতিরক্ষা মন্ত্রণালয় সাবমেরিনটির অবস্থান নিশ্চিত করার চেষ্টা করছে। গতকাল শনিবার সাতবার স্যাটেলাইট থেকে অসম্পূর্ণ সংকেত পেয়েছে। কর্মকতাদের ধারণা, এ সংকেত এআরএ স্যান হুয়ান সাবমেরিন থেকে পাঠানো হয়েছে।

আর্জেন্টিনার দুটি রণতরি দক্ষিণ আটলান্টিকে সাবমেরিনটির খোঁজ করছে। তাদের সঙ্গে নাসার একটি গবেষণা জাহাজ যোগ দিয়েছে। এ ছাড়া যুক্তরাজ্য ও ওই অঞ্চলের দেশগুলো সন্ধানকাজে সহযোগিতার প্রস্তাব দিয়েছে। প্রচণ্ড বাতাস ও উত্তাল ঢেউয়ের কারণে উদ্ধারকারীদের কাজের সমস্যা হচ্ছে। এখনো সাবমেরিনটির কোনো হদিস মেলেনি। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক গোলযোগের কারণে সাবমেরিনটির সঙ্গে যোগোযোগ করা সম্ভব হচ্ছে না। এদিকে, নৌবাহিনীর প্রটোকল বলছে, যোগাযোগ বিচ্ছিন্ন হলেও তাদের উপকূলে ফিরে আসার কথা।

গত বুধবার সকালে সর্বশেষ ওই সাবমেরিনটির সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন নৌবাহিনীর কর্মকর্তারা। উপকূল থেকে ৪৩০ কিলোমিটার দূরে ভালদেজ উপদ্বীপে যাওয়ার পর আর সেটার সঙ্গে যোগাযোগ করা যায়নি। শিডিউল অনুযায়ী ৪৪ জন ক্রু নিয়ে এআরএ স্যান হুয়ান সাবমেরিনটি দক্ষিণ আমেরকিার সবচেয়ে কাছের উসুয়ায়া থেকে বুয়েনস আয়ার্সের মার ডেল প্লাটায় ফিরছিল।

Share Button
Previous স্ট্রোক ও ক্যান্সারের ঝুঁকি বাড়ায় জন্মনিয়ন্ত্রণ পিল!
Next মোস্তাফা জব্বারকে ডব্লিউইউবির আজীবন সম্মাননা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply