রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করবে জার্মানি

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করবে জার্মানি

১৯ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশকৃত রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসন করা হবে। আর এই প্রত্যাবাসনের জন্য গুরুত্বসহকারে কাজ করবে জার্মানি।

রোববার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল এসব কথা বলেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে রোহিঙ্গা ইস্যুর কাজ শেষ করে আসন্ন মিয়ানমারের আসেম সম্মেলনে যোগ দেয়া হবে। ওই সম্মেলনে যোগদান করে নির্যাতিত রোহিঙ্গাদের ভয়াবহ চিত্র তুলে ধরা হবে। পাশাপাশি তাদের স্বদেশে নিরাপদে ফিরিয়ে নেয়ার ব্যাপারে জোরালো ভূমিকা পালন করা হবে।

এদিকে রোববার দুপুর ১টার দিকে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও তিন দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা সাংবাদিকদের আরও বলেন, ক্যাম্প পরিদর্শন করে এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে যা বুঝলাম তাদের ওপর অমানবিক আচরণ করা হয়েছে।

এদিকে ক্যাম্প ছাড়াও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক অভিবাসন কেন্দ্র আইওএম’র প্রাথমিক চিকিৎসাসেবা কেন্দ্র ও জরুরি ত্রাণ বিতরণ কেন্দ্রসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন প্রতিনিধিদলের সদস্যরা।

বিদেশি এই প্রতিনিধিদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার কর্মকর্তারাও সঙ্গে ছিলেন।

বিদেশি প্রতিনিধিদের মধ্যে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি ও ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফেদেরিকো মোঘেরিনি, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল, সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্টার ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কানো।

উল্লেখ্য, রোববার সকাল সাড়ে ৯টার দিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে তিন বিদেশি পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি ঢাকার তেজগাঁও বিমান ঘাঁটি ত্যাগ করে কক্সবাজারের পাতুরে বিচ ইনানীতে পৌঁছায় দুপুর ১২টার দিকে।

Share Button
Previous টলিউড অভিনেত্রী রুক্মিনি শুটিংয়ে আহত
Next পাকিস্তানকে বিধ্বস্ত করলো যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান !

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply