ফেসবুকের ‘লাইক’ ভ্রমণ সিদ্ধান্তকে প্রভাবিত করে

ফেসবুকের ‘লাইক’ ভ্রমণ সিদ্ধান্তকে প্রভাবিত করে

২১ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): নতুন এক গবেষণায় দেখা গেছে, ফেসবুক এবং ইনস্টাগ্রাম এর ‘লাইক’ ব্যবহারকারীদের ভ্রমণ সিদ্ধান্তকে প্রভাবিত করে।

ফেসবুকে, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট এবং টুইটার ব্যবহারকারীদের ওপর জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের পরিচালিত এই গবেষণায় উঠে এসেছে যে, সামাজিক যোগাযোগমাধ্যমে বন্ধু এবং সহকর্মীদের লাইক এবং মতামত কোথাও ভ্রমণের ক্ষেত্রে আবহাওয়া এবং মূল্য নির্ধারণে কার্যকরী ভূমিকা পালন করে।

গবেষকরা তাদের গবেষণার লক্ষ্যে একটি ‘সামাজিক রিটার্ন স্কেল’ (এসআরএস) গড়ে তোলেন। যার মাধ্যমে ৭৫৮ জন মার্কিন পর্যটকের ভ্রমণ পরিকল্পনার ওপর একটি জরিপ চালানো হয় যে, সোশ্যাল মিডিয়ার প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে তারা আগামী বছর বা পরবর্তী পাঁচ বছরে বা পরের দশকে কিউবা ভ্রমণে যেতে চান কিনা। কারণ ওবামা প্রশাসনের অধীনে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর, কিউবা মার্কিন ভ্রমণকারীদের মধ্যে একটি ট্রেন্ডিং গন্তব্য হয়ে উঠেছে যা অন্যান্য ক্যারিবিয়ান অঞ্চলের স্থানের তুলনায় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে অনেক বেশি প্রচার সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

এই গবেষণায় কিউবা ভ্রমণের প্রত্যাশিত সামাজিক প্রত্যাবর্তনটি পূর্বের চাইতে তিন গুণ বেশি দেখা গেছে।

তবে গবেষকরা লক্ষ করেছেন যে, আগামী বছরের মধ্যে কিউবা ভ্রমণের পূর্বাভাসের ক্ষেত্রে সোশ্যাল রিটার্নটি সর্বাধিক প্রভাব ফেলেছে, যেন এতদিন নিষেধাজ্ঞার কবলে থাকা দ্বীপটি আমেরিকা ভ্রমণকারীদের জন্য একটি নতুনত্বের স্থান।

গবেষণাকর্মটির সিনিয়র গবেষক বায়ানাম বোলে বলেন, ‘যেখানে ভ্রমণ এবং সামাজিক স্থানের আন্তঃসংযোগের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে, সেখানে সামাজিক যোগাযোগ মাধ্যমটি মৌলিকভাবে এই ধরনের প্রকৃতির রূপ পরিবর্তন করেছে।’

‘এখন আর কোনো সঙ্গীকে একে অপরের মতামত নিতে হবে না যে কোথায় তারা ভ্রমণে যাবে। ভ্রমণ থেকে ফেরার পর স্লাইডশোর জন্য অপেক্ষাও করতে হয় না। ভ্রমণকারীরা তাৎক্ষণিকভাবে তাদের ভ্রমণের ছবি পোস্ট করে স্বীকৃতি এবং কৃতজ্ঞতা লাভ করতে সক্ষম।’

গবেষণাটি সম্প্রতি ট্যুরিজম ম্যানেজমেন্ট জার্নালে প্রকাশিত হয়েছে।

Share Button
Previous শীতে শিশুর রোগ ও প্রতিকারের উপায়
Next ইবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৮ জন

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply