আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার পণ্য রপ্তানি

আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার পণ্য রপ্তানি

২৮ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): তথ্য-প্রযুক্তি (আইসিটি) সেক্টরকে সম্ভাবনাময় খাত উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘২০২১ সালের মধ্যে এই খাত থেকে ৫ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি সম্ভব হবে, যা জিডিপিতে পাঁচ শতাংশ অবদান রাখবে। আর এ খাতে দেশের প্রায় ২০ লাখ লোকের কর্মসংস্থান হবে।’

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে পিআইবির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার ও প্রধান তথ্য কর্মকর্তা কামরুননাহার প্রমুখ।

মন্ত্রী জানান, ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে দেশের সবচেয়ে বড় তথ্য ও প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭। প্রথম দিনে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেলার শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

৭ ডিসেম্বর মিনিস্ট্রিয়াল কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর ছেলে ও তার আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। ফিলিপাইন, মালদ্বীপ, সৌদি আরব, কম্বোডিয়া ও নাইজেরিয়ার মন্ত্রীরা ওই কনফারেন্সে অংশ নেবেন।

তিনি বলেন, ‘এবারের ডিজিটাল মেলায় অংশ নেবে পৃথিবীর প্রথম সোশ্যাল রোবট সোফিয়া। এ ছাড়া, ২০০৮ ও ২০১৫ সালে অস্কার বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত নাফিস বিন জাফর উপস্থিত থাকবেন। তিনি একটি সেমিনারে লেকচারও দেবেন।’

তথ্যমন্ত্রী বলেন, ‘২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়ার প্রত্যয়ে ডিজিটাল ওয়ার্ল্ড খুবই প্রাসঙ্গিক। এই মেলা হবে বাংলাদেশের চতুর্থ শিল্প বিপ্লবের শুভযাত্রা।’

‘এবারের আয়োজনে সফটওয়্যার শোকেসিং ই-গভর্নেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্ট আপ বাংলাদেশ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ২৯টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার কনফারেন্স, গেমিং কনফারেন্স, আইসিটি এডুকেশন কনফারেন্স অনুষ্ঠিত হবে। এবারের মেলা সাড়া ফেলবে এবং বিপুল সংখ্যক দর্শনার্থী হবে আশা করছি,’ বলেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বেসিস এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের যৌথ আয়োজনে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ অনুষ্ঠিত হবে। মেলা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ ফি লাগবে না। এবারের আয়োজনের স্লোগান ‘রেডি ফর টুমরো’ (আগামীর জন্য প্রস্তুত)। সেমিনারে আন্তর্জাতিক বক্তা থাকবেন ৫০ জন। এ ছাড়া মেগা কনফারেন্স সাতটি, বিশেষ প্রদর্শনী থাকবে সাতটি।

মেলায় নারীদের জন্য বিশেষ সেশন, আইসিটি ক্যারিয়ার ক্যাম্প, শিশুদের জন্য ডিজিটাল ওয়ার্ল্ড ও হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা, দর্শনার্থীদের জন্য প্রতিদিন র‌্যাফেল ড্র, কনসার্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

Share Button
Previous সু চির সম্মান প্রত্যাহার করল অক্সফোর্ড
Next অর্থ আত্মসাতের মামলায় কৃষি ব্যাংকের সাবেক ডিজিএম কারাগারে

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply