কম্বোডিয়ার সঙ্গে ১ চুক্তি, ৯ সমঝোতা স্মারক সই

কম্বোডিয়ার সঙ্গে ১ চুক্তি, ৯ সমঝোতা স্মারক সই

৪ ডিসেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): তিন দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে কম্বোডিয়ায় অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি, নয়টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার সকালে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের মধ্যে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি ও সমঝোতা স্মারকের আলোকে কম্বোডিয়ার সঙ্গে বিভিন্ন খাতে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

এর আগে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী কার্যালয় পিস প্যালেসে দুই নেতার মধ্যে বৈঠক হয়। বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে কম্বোডিয়ার সহায়তা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে কম্বোডিয়ার রাজধানী নমপেনের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের আমন্ত্রণে তিনি এ সফর করছেন।

নমপেনে অবতরণের পর প্রধানমন্ত্রী সেখানকার স্বাধীনতা স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি কম্বোডিয়ার প্রয়াত রাজা নরোদম সিহানুকের রাজকীয় স্মৃতি মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শেখ হাসিনা কম্বোডিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের দেয়া এক নৈশভোজে যোগ দেন। অনুষ্ঠানে কম্বোডিয়ায় প্রবাসী বাংলাদেশিরাও যোগ দেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী কম্বোডিয়ার রাজা নরোদম সিহানুকের সঙ্গে রাজকীয় স্রোতা এবং কম্বোডিয়ান সিনেট প্রেসিডেন্ট সে চুহুম ও ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্ট হেং সেমারিনের সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবেন।

তিন দিনের সফর শেষে মঙ্গলবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Share Button
Previous জিতেই চলছে গার্দিওলার ম্যানসিটি
Next মালয়েশিয়ায় কলিং ভিসায় গিয়েও বিপাকে শ্রমিকেরা

You might also like

জাতীয়

শাহজালালে সোনাসহ এক ব্যক্তি আটক

ঢাকা ৫ নভেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): রাজধানীর শাহজালাল হজরত আন্তর্জাতিক বিমানবন্দরে আবারো এক স্বর্ণমানবকে আটক করেছে শুল্ক গোয়েন্দারা। রোববার সকালে এয়ার এরাবিয়ার ফ্লাইটে শারজাহ থেকে আগক এই যাত্রীর শরীর থেকে ২টি

জাতীয়

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ঢাকা ২০ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৩তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান উপলক্ষে জার্মানিতে তিনদিনের সরকারি সফর শেষে আজ দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারি ইতিহাদ এয়ারওয়েজ-এর ফ্লাইট

জাতীয়

‘উন্নয়ন কর’ হিসেবে বর্ধিত ভূমি কর দিতে হবে

ঢাকা ৩ এপ্রিল ২০১৭ (গ্লোবটুডেবিডি): ভূমি উন্নয়ন কর হিসেবে বর্ধিত হারে কর আদায়ের ওপর এক বছরের নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। এর ফলে বর্ধিত হারে কর আদায়ে

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply