নিকটাত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণে ভয়ঙ্কর বিপদ!

নিকটাত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণে ভয়ঙ্কর বিপদ!

৩১ ডিসেম্বর ২০১৭ (গ্লোবটুডেবিডি): নিকটাত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণ না করার পরামর্শ দিয়েছেন আজগর আলী হাসপাতালের হেমাটলজি বিশেষজ্ঞ ড. প্রফেসর মনজুর মোরশেদ।

গতকাল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি। রক্ত পরিসঞ্চালনের বাস্তব সমস্যা এবং প্রচলিত ভ্রান্ত ধারণা নিয়ে বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন এবং প্লাটফর্মের যৌথ উদ্যোগে এ আলোচনা সভা হয়। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মুগদা জেনারেল হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জান্নাতুল ফেরদৌস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশনের মহাসচিব ডা: মো: আবদুর রহিম।

ডা: মোর্শেদ জানান, নিকটাত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণ করলে গ্রাফট ভার্সাস হোস্ট ডিজিজ নামে একটি বিরল রোগ হতে পারে। এ রোগে আক্রান্ত রোগীর মৃত্যুর সম্ভাবনা ৮০-৯০ শতাংশ। বাংলাদেশে মোট সংগৃহীত রক্তের ৭০ ভাগ যেহেতু আত্মীয় পরিজনদের কাছ থেকে আসে তাই দেশের অনেক মানুষেরই এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে জানান তিনি।
ডা: মোর্শেদ বলেন, চিকিৎসক এবং রোগীরা মনে করেন রক্তদানের পর গরম রক্তই ফ্রেশ। কিন্তু এ ধারণা সম্পূর্ণ ভুল। রক্তদানের পর অন্তত ১১-১৪ দিন পর্যন্ত রক্ত ফ্রেশ থাকে বলে জানান তিনি। রক্ত ন্যূনতম ২৪ ঘণ্টা ফ্রিজে থাকলে অনেক ব্যাক্টেরিয়া, যেমন- সিফিলিস, নিষ্ক্রিয় হয়ে যায়। তাই তথাকথিত ফ্রেশ ব্লাড পরিসঞ্চালন থেকে ডাক্তার এবং রোগীদের বিরত থাকার আহ্বান জানান ডা: জান্নাতুল ফেরদৌস।

এ সময় ডাক্তারদের উদ্দেশে তিনি আরো বলেন, হিমোগ্লোবিন কম থাকলে রোগীদের রক্ত পরিসঞ্চালন সব সময় তাদের জন্য উপকারী তো নয়ই; বরং অনেক েেত্র তা ভয়াবহ হতে পারে। তাই ডাক্তারদের রোগ নির্ণয় করে সতর্কতার সাথে রক্ত পরিসঞ্চালনের উপদেশ দেয়ার পরামর্শ দেন তিনি।

Share Button
Previous মাসব্যাপী বাণিজ্য মেলা সোমবার থেকে শুরু
Next বায়তুল মুকাদ্দাস নিয়ে মুসলিম বিশ্ব আপোস করবে না: এরদোগান

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply